শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

ঈদের ছবি মুক্তি দিতে প্রতিযোগিতা

মাতিয়ার রাফায়েল
  ০৩ মার্চ ২০২৪, ০০:০০
কবি নির্মলেন্দুগুণের উপন্যাস অবলম্বেনে তৈরি দেশান্তর সিনেমার একটি দৃশ্যে মৌসুমি ও তার সহশিল্পী

অবস্থা এখন এমন পর্যায়ে পৌঁছেছে যে, ঈদের আগে নতুন সিনেমা মুক্তি পাবে কিনা, এ নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। কারণ সবাই চাচ্ছে তাদের সিনেমা ঈদে মুক্তি দিতে। বিশেষ করে ঈদের আগে যে বাণিজ্যিক সিনেমা মুক্তি পাচ্ছে না, এ ব্যাপারে একপ্রকার নিশ্চিত করেই বলা যায়।

এমনিতেই নিয়মিত সিনেমার ব্যবসায় লাটে উঠেছে। এ সিনেমা আর কোনো দিন ব্যবসার হাটে বসবেও কিনা এই মুহূর্তে কেউ হলপ করে বলতেও পারছেন না। এ নিয়ে বতর্মানে সবার মনেই একটা হতাশা বিরাজ করছে। বিশেষ করে যারা এ খাতে নিজেদের ব্যবসায়ের পুঁজি থেকে লোপাট করে একটা মোটা অংকের টাকা লগ্নি করেন। তবে সবেধন নীলমনি হিসেবে বছরের দুটো ঈদ উৎসবকেও তো আর হাতছাড়া করা যায় না। তাই বছরের অন্য সময়ে মুক্তি দেওয়া সিনেমা মার খেলেও অন্তত সে টাকা যেন সুদে-আসলে তুলে নেওয়া যায় সে জন্য তারাও এই ঈদকে সামনে রেখে তাদের নির্মিত সিনেমা নিয়ে একটা জোর প্রতিযোগিতায় থাকেন যে করেই হোক ঈদে মুক্তি দেওয়ার।

বাংলাদেশে সিনেমা মুক্তির ক্ষেত্রে এই চিত্রও আবার খুব পুরনো নয়। বিশেষ করে করোনা পরবর্তী সময় থেকেই দেখা যাচ্ছে গোটা বছরজুড়েই দর্শকদের মাঝে প্রেক্ষাগৃহে যাওয়া-আসা নিয়ে কোনো বাতিক না থাকলেও এই ঈদেই যেন তাদের মধ্যে সিনেমা দেখার একটা বাতিক দেখা যায়। সিনেমা ভালো হোক বা মন্দ হোক অন্তত ঈদের জন্য দু'চার দিন কাজের ব্যস্ততা থেকে মুক্তি পাওয়া সময়টুকুর একটা অংশ এই প্রেক্ষাগৃহের জন্য তারা বরাদ্দ রাখেন। ব্যক্তিগতভাবে বা পরিবার পরিজন নিয়ে সিনেমা দেখতে প্রেক্ষাগৃহমুখী হন। আর সেখানে কোনো ট্রেড মার্ক নায়ক-নায়িকা থাকলে তো কথাই নেই। তাদের সিনেমা দেখতেই সবচে বেশি প্রেক্ষাগৃহমুখী হন দর্শক। কোনো সংশয় নেই, এই তালিকায় শাকিব খানই আছেন সবার শীর্ষে। এরপরই থাকেন অনন্ত জলিল। এখন তাদের বিপরীতে নায়িকা কে আছেন বা কে নেই এ নিয়ে দর্শকেরও কোনো মাথা ব্যথা নেই। অর্থাৎ এ মুহূর্তে বাংলাদেশে দর্শক পছন্দের কোনো বিশেষ নায়িকাই নেই। এখন নায়িকারা উৎরে যান শুধু গল্পের জোরেই। নায়িকার জোরে উৎরে যেতে পারে কোনো সিনেমা এমন কোনো নায়িকাই এখন বাংলাদেশে নেই। বর্তমানে ঢাকাই ইন্ডাস্ট্রিতে যেসব নায়িকা আছেন তারা সবাই এখন নায়কগাছা বা পরগাছা নির্ভর নায়িকা বললেও অতু্যক্তি হয় না। এক সময় যেমন শাবানা, ববিতা, রোজিনা, অলিভিয়া, অঞ্জু ঘোষ প্রমুখ নায়িকা ছিলেন- যাদের নামের জোরে সিনেমার ব্যবসা হতো সে রকম নায়িকা এখন আর নেই। সে কারণেই এখন দু'ঈদের বাইরে বছরের অন্য সময়ে মুক্তি পাওয়া সিনেমা দেখতে দর্শক প্রেক্ষাগৃহমুখী হচ্ছেন না। যেহেতু ঈদে শাকিব খান, অনন্ত জলিলদের সিনেমা মুক্তি পায় তাই তারা ঈদের অপেক্ষাতেই থাকেন সিনেমা দেখার জন্য। নয়তো ইধিকা পালকে এ দেশের কোন দর্শক চিনত যে কারণে বলতে হবে তার জন্যই 'প্রিয়তমা' সিনেমাটি ব্যাপক ব্যবসা করেছিল!

এটা প্রেক্ষাগৃহের মালিকরাও বোঝেন। তারাও বোঝেন দুই ঈদেই কোন তারকার সিনেমা নিয়ে দর্শকদের আগ্রহ থাকে কেমন তুঙ্গে। তাই তো দর্শকপ্রিয় তারকা এবং বড় বাজেটের সিনেমাগুলো মুক্তি দেওয়া হয় ঈদেই। এবারো তার ব্যতিক্রম হচ্ছে না। এরইমধ্যে ঈদে ছবি মুক্তির তোড়জোড় শুরু হয়ে গেছে। সুপারস্টার শাকিব খান থেকে শুরু করে হাল সময়ের নতুন ক্রেজ জিয়াউল রোশান, শরিফুল রাজের সিনেমা এবার মুক্তি পাচ্ছে ঈদে। নায়িকার তালিকায় রয়েছেন শবনম বুবলী, পুজা চেরিসহ অনেকে। ইতোমধ্যেই ঈদে মুক্তি পেতে যাওয়া ৭-৮টি সিনেমা নিয়ে আলোচনা চলছে। এরমধ্যে আলোচনায় এগিয়ে রয়েছে শাকিব খানের 'রাজকুমার' হিমেল আশরাফ পরিচালিত ও আরশাদ আদনান প্রযোজিত এ ছবির শুটিংয়ে এখন যুক্তরাষ্ট্রে রয়েছেন শাকিব খান। দেশের অংশের কাজ শেষ হয়েছে। হিমেল আশরাফ-আরশাদ আদনান-শাকিব খান-এ ত্রয়ীর গত ঈদের সিনেমা 'প্রিয়তমা' ছিল ব্যবসাসফল। সে কারণে এবারের ছবিটি নিয়ে তাদের আরও বেশি প্রত্যাশা রয়েছে। ছবির বাজেটও আগের চেয়ে অনেক বেশি। এতে শাকিবের নায়িকা যুক্তরাষ্ট্রের কোর্টনি কফি। এখন কোর্টনি কফি কে এ নিয়ে দর্শককে পরিচয় করিয়ে দেওয়ার কিছু নেই। যেহেতু তার বিপরীতে শাকিব খান রয়েছেন।

এ ছাড়া জাজ মাল্টিমিডিয়ার 'জ্বীন ২' মুক্তি পাচ্ছে আসন্ন ঈদে। এর আগে গত বছর রোজার ঈদে 'জ্বীন' ছবিটি দর্শকপ্রিয়তা পায়। এবার জাজ বলছে, এবারের ছবিটি সম্পূর্ণ সত্য ঘটনার ওপর নির্মিত। জামালপুরে এক লোকের বাড়িতে জীনের উৎপাত। ফলে বাড়ির মালিক নিজ বাড়ি ছেড়ে মাদ্রাসাকে ভাড়া দেয়। কিন্তু মাদ্রাসার ছাত্র ও শিক্ষক জ্বীনের উৎপাতে সেই বাড়িটি ছেড়ে দেয়- পত্রিকায় প্রকাশিত এমন গল্প নিয়েই তৈরি হয়েছে 'জ্বীন ২', যা এরইমধ্যে সেন্সর ছাড়পত্র পেয়েছে। ছবির কেন্দ্রীয় মোনা চরিত্রে অভিনয় করেছেন ১২ বছরের কিশোরী সুপ্রভাত। শরিফুল রাজ অভিনীত ৩ ছবি এবার ঈদে মুক্তির আলোচনা চলছে। এগুলো হলো মিশুক মনিরের 'দেশান্তর', গিয়াস উদ্দিন সেলিমের 'কাজল রেখা' ও মোহাম্মদ মোস্তফা কামাল রাজের 'ওমর'। এরমধ্যে প্রথমটির নায়িকা বুবলী ও দ্বিতীয়টির নায়িকা নবাগত মন্দিরা চক্রবর্তী। ৩টি ছবির গল্পই বেশ আলাদা।

তবে জানা গেছে, এক নায়কের ৩টি ছবি ঈদে মুক্তি থেকে সরে আসতে পারেন 'ওমর' কিংবা 'কাজল রেখার' প্রযোজক-পরিচালক। এদিকে প্রযোজক ও পরিচালক এমডি ইকবাল এরইমধ্যে ভৌতিক ছবি 'ডেড বডি'র মুক্তির ঘোষণা দিয়েছেন ঈদে। পরিচালকের দাবি, এমন আলাদা ভৌতিক গল্পের ছবি আগে হয়নি বাংলাদেশে। এ ছবিতে অভিনয় করেছেন শ্যামল মাওলা, রোশান, ওমর সানী, মিষ্টি জাহান ও কলকাতার অন্বেষা। এ ছবিগুলোর বাইরেও আরও ২ থেকে ৩টি ছবি যোগ হতে পারে ঈদে মুক্তির তালিকায়। সব মিলিয়ে এবারের ঈদেও বিভিন্ন ঘরানার ছবি মুক্তি পেতে যাচ্ছে, যার মাধ্যমে ঈদ জমে ওঠার প্রত্যাশায় রয়েছেন চলচ্চিত্র সংশ্লিষ্টরা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে