বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

নাটকে নতুনদের চাহিদা বাড়ছে

মাসুম বিলস্নাহ্‌ রাকিব
  ৩১ মার্চ ২০২৪, ০০:০০
নাটকে নতুনদের চাহিদা বাড়ছে

চলচ্চিত্রের মতো টিভি নাটকেও হঠাৎ একটা পরিবর্তন দেখা যায়। নতুন এক জোয়ার চলতে থাকার পরই একপর্যায়ে কখন থেকে যেন লক্ষ করা যায় তাতে ভাটার টান। পরিচিত নায়ক-নায়িকা বা সহশিল্পীদের সবাইকে আর দেখা যাচ্ছে না। প্রথম দু-একটি করে ঝরতে শুরু করে এবং একপর্যায়ে দেখা যায় তাদের প্রায় কেউই আর নেই। ততদিনে তাদের জায়গা দখল করে নিয়েছে একেকজন করে নতুন অভিনয় শিল্পী।

এই যেমন একটা সময়ে বাংলা নাটকে দর্শকপ্রিয় শিল্পী বলতে জাহিদ হাসান, তৌকীর আহমেদ, মোশাররফ করিম, চঞ্চল চৌধুরী, বিপাশা হায়াত, শিরিন বকুল, আফসানা মিমির মতো শিল্পীদেরই প্রচন্ডভাবে দেখা যেত। একপর্যায়ে আবার তাদের পিছু পিছু দেখা মিলতে শুরু করল আফরান নিশো, জিয়াউল ফারুক অপূর্ব, তাহসান, নুসরাত ইমরোজ তিশা, আজমেরি হক বাঁধন, মেহজাবীন, তাসনুভা তিশা, জাকিয়া বারি মম, তানজিন তিশাদের মতো শিল্পীদের। কিন্তু সেই তারাও এখন নিয়িমিত নাটকে অভিনয় করছেন না। মাঝেমধ্যে দু-একটি নাটকে হঠাৎ তাদের দেখা মেলে।

মোশাররফ করিম, চঞ্চল চৌধুরী, আফরান নিশো, মেহজাবীনসহ অনেক শিল্পী এখন ডিজিটাল তথা ওটিটি পস্ন্যাটফর্মে ব্যস্ত সময় পার করছেন।

শুরুতে নতুন এই প্রযুক্তিতে কাজ করতে তারকাদের তেমন কোনো সাড়া ছিল না। তবে মাঝখানে ভারত ও বাংলাদেশের বেশ কয়েকটি ওয়েব সিরিজ আলোচনায় আসায় অনেকেই এখন গা ভাসিয়েছেন ওটিটি জোয়ারে। এতে টিভি নাটকের চেয়ে অনেক বেশি পারিশ্রমিক পাওয়ায় ছোট পর্দার শীর্ষ তারকাদের বেশির ভাগই এখন নাটক ছেড়ে ওয়েব সিরিজে ব্যস্ত হয়ে পড়েছেন। মূলত দর্শকের চাহিদার কথা চিন্তা করেই বেশি পারিশ্রমিক দিয়ে সময়ের জনপ্রিয় অভিনয় শিল্পীদের নিয়ে ওয়েব সিরিজ নির্মাণের ধুম পড়েছে।

আর এ কারণে ছোট পর্দার সবচেয়ে চাহিদাসম্পন্ন দুই অভিনয়শিল্পী আফরান নিশো ও মেহজাবীন চৌধুরী টিভি নাটকে অভিনয় করা ছেড়েই দিয়েছেন। যদিও মুখে তারা বলছেন, 'ছোট পর্দা থেকেই আমরা নাম, যশ, খ্যাতি পেয়েছি। আমরা ছোট পর্দারই মানুষ। তাই টিভি নাটক কখনো ছাড়ব না।'

আর এই সুযোগে তারকাশূন্য হওয়ার কবল থেকে টিভি নাটক, বিশেষ করে এক ঘণ্টার নাটকগুলোতে অনায়াসে জায়গা খুঁজে পেয়েছেন এই সময়ের একঝাঁক উঠতি মডেল-অভিনেত্রীরা। যারা একসময় আফরান নিশো, অপূর্ব, মোশারফ করিম, মেহজাবীনদের একচেটিয়াত্বের কারণে নাটকই ছেড়ে দেওয়ার জন্য মনস্থ করেছিলেন সেই তারাই নিশো, অপূর্ব, মেহজাবীনদের অনুপস্থিতির সুযোগে এখন চুটিয়ে কাজ করে চলেছেন।

সম্প্রতি নির্মিত নাটকগুলোর দিকে তাকালে বোঝা যায় একঝাঁক নতুন মুখ চলে এসেছে ঢাকাই নাটকে। যারা একসময় ধরনা দিয়েও কাজ পেতেন না, তারা এখন নিয়মিত অভিনয় করছেন। দর্শক তাদের কতটুকু গ্রহণ করবে, সে হিসাব-নিকাশের সময় এখন না এলেও তাদের ভেতরে দেখা গেছে দারুণ সম্ভাবনা।

তাদের কেউ ভালো করছেন আবার কেউ খুবই ভালো করছেন। যাদের অনেকে নিজ মেধা ও দক্ষতার পরিচয় দিয়ে দর্শকের মনে জায়গাও করে নিয়েছেন। দর্শকের পাশাপাশি নির্মাতাদের কাছেও দিন দিন তাদের গ্রহণযোগ্যতা বাড়ছে। এই তালিকায় রয়েছেন তাসনিয়া ফারিন, মুশফিক আর ফারহান, সামিরা খান মাহি, আরশ খান, কেয়া পায়েল, হিমি, জিয়াউল হক পলাশ, রুকাইয়া জাহান চমক, নায়মা মাহা, তটিনীসহ অনেকে।

এসব নতুন অভিনয়শিল্পীর মধ্যে চাহিদার দিক থেকে সবচেয়ে এগিয়ে রয়েছেন তাসনিয়া ফারিন। এক ঘণ্টার নাটক, টেলিফিল্ম, ওয়েব সিরিজ ও ওয়েব ফিল্মে তার সরব উপস্থিতি। যদিও ইতোমধ্যে এই অভিনেত্রী এখন ওয়েব ফিল্ম ও চলচ্চিত্রকে গুরুত্ব দিচ্ছেন। সম্প্রতি বিয়ে এবং হানিমুন শেষে নতুন করে একটি ওয়েব সিরিজ ও একটি ওয়েব ফিল্মে চুক্তিবদ্ধ হয়েছেন। এছাড়া প্রথম সিনেমার পর কয়েকদিন আগে কলকাতার আরেকটি সিনেমায় কাজ করার বিষয়ে কথাবার্তা চলছে ফারিনের। তবে ওয়েব দুনিয়া ও সিনেমায় কাজ করলেও আপাতত নাটক ছাড়ছেন না বলে মন্তব্য করেছেন এই মডেল-অভিনেত্রী।

ছোট পর্দার এই সময়ের আরেক আলোচিত অভিনেত্রী কেয়া পায়েল। শখের বশে একটি বিজ্ঞাপনচিত্রে মডেল হিসেবে কাজ শুরু করেন এ অভিনেত্রী। এখন নাটকের পুরোদমে ব্যস্ত তিনি। 'ভুলোনা আমায়', 'আপনজন', 'লিলুয়া', 'মিশন ফেইল' ইত্যাদি নাটকগুলো কেয়া পায়েলকে বেশ পরিচিতি এনে দিয়েছে। শুধু তা-ই নয়, ২০১৮ সালে একটি ছবিতেও অভিনয় করেছেন, নাম 'ইন্দুবালা'।

২০১৪ সালে একটি রিয়ালিটি শোর মাধ্যমে বিনোদন অঙ্গনে হিমির আগমন। 'হঠাৎ দেখা' সিনেমায় অভিনয় করে আর পেছনে ফিরে তাকাতে হয়নি। এরপর ছোট পর্দায় একের পর এক নাটকে অভিনয় করে যাচ্ছেন। এবার ঈদের নাটকেও খুব ব্যস্ত সময় পাড় করছেন তিনি। যায়যায়দিনকে এক সাক্ষাৎকারে হিমি জানান এবার ঈদে বেশ কিছু নাটকে দেখা যাবে তাকে। প্রতিনিয়ত নাটকের শুটিং করছেন। টিভি নাটক ছাড়া এখন অন্য কোনো কাজে মনোযোগী হচ্ছেন না। বিশেষ করে নিলয়ের সঙ্গে হিমির জুটি দর্শকের মাঝে ভালো সাড়া ফেলে।

অল্প সময়েই সুনিপুণ অভিনয় দিয়ে দর্শকের মনে জায়গা করে নিয়েছেন তানজিম সাইয়ারা তটিনী। চলমান সময়ে দারুণ ব্যস্ত সময় পার করছেন তিনি। জানা যায় ঈদে ১২ থেকে ১৫টি নাটকে দেখা যাবে এ অভিনেত্রীকে।

'মহানগর' ওয়েব সিরিজে অভিনয় করে আলোচনায় এসেছেন রোকাইয়া জাহান চমক। ২০১৭ সালে মিস ওয়ার্ল্ড বাংলাদেশ প্রতিযোগিতায় দ্বিতীয় হয়েছেন। ডাক্তারি পড়ার কারণে অভিনয়ে নিয়মিত হতে পারেনি তিনি। 'হাউস নম্বর-৯৬', 'মি অ্যান্ড মিসেস', 'ভাইরাল হাজব্যান্ড', 'জোনাকিরা জানে শুধু' তার আলোচিত নাটক।

অন্যদিকে চলতি প্রজন্মের অভিনেত্রীদের মধ্যে নিজের মেধার পরিচয় দিয়েছেন সামিরা খান মাহি। তিনিও বেশ ব্যস্ত সময় পার করছেন এবার ঈদেও নাটকে। ফারহান ও মাহি একসঙ্গে বেশকিছু নাটক সাড়া ফেলেছে।

টিভি পর্দার উঠতি পুরুষ তারকাদের মধ্যে অন্যতম মুশফিক আর ফারহান। নানামাত্রিক চরিত্রে অভিনয় করে নিজেকে একজন সুঅভিনেতা হিসেবে প্রমাণ করেছেন এরই মধ্যে। দর্শক চাহিদা ও নির্মাতাদের আস্থা নিয়ে বর্তমানে প্রায় দিনই নাটকের শুটিংয়ে অংশ নিচ্ছেন তিনি।

'ব্যাচেলর পয়েন্ট'খ্যাত অভিনেতা জিয়াউল হক পলাশ। নিজের অনবদ্য ও ব্যতিক্রমী পারফরম্যান্স দিয়ে টিভি দর্শকের প্রিয় মুখে পরিণত হয়েছেন। অভিনেতা পলাশ দর্শকদের মাঝে কাবিলা নামেই বেশি পরিচিত। 'ব্যাচেলর পয়েন্ট' নাটক তাকে এতটাই খ্যাতি এনে দিয়েছে যে তিনি রীতিমতো তারকা শিল্পী হয়ে উঠেছেন। তার অভিনীত প্রায় সবগুলো নাটক মিলিয়ন মিলিয়ন ভিউ। অভিনয়ের পাশাপাশি তিনি একজন পরিচালক। সহকারী পরিচালক হিসেবে অনেক নাটক বানিয়েছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে