বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

আসছেন স্বমহিমায় ওমর সানী

মাসুম বিলস্নাহ্‌ রাকিব
  ০১ এপ্রিল ২০২৪, ০০:০০
ওমর সানি

বাংলা চলচ্চিত্রের জনপ্রিয় অভিনেতা ওমর সানি। নব্বইয়ের দশকের রুপালি পর্দায় সালমান শাহর সঙ্গে তার যুদ্ধ বেশ জনপ্রিয় ছিল। তখনকার দিনে সালমান শাহ তরুণীদের মধ্যে আর তরুণদের মধ্যে ওমর সানির ক্রেজ ছিল। সালমান-শাবনূর আর মৌসুমী-ওমর সানি জুটির কোনো ছবি মুক্তি পেলে সমর্থক গোষ্ঠীর মাঝে যুদ্ধের দামামা বেজে যেত। ওমর সানির উলেস্নখযোগ্য সিনেমার মধ্যে চাঁদের আলো, কুলি, দোলা, প্রেমগীত, হারানো প্রেম, মধুর মিলন, অধিকার চাই, মুক্তির সংগ্রাম, কে অপরাধী, বাপের টাকা ইত্যাদি।

জনপ্রিয়তা থাকা অবস্থায় হঠাৎ করেই অনিয়মিত হয়ে পড়েন ওমর সানি। নানা জটিলতার কারণে লম্বা একটা বিরতিতে চলে যান এ নায়ক। পরবর্তী সময়ে ফিরলেও নিজের জায়গা পুনরুদ্ধার করতে পারেননি তিনি। তারপর 'ওরা দালাল' চলচ্চিত্রের মাধ্যমে তিনি আবার ফিরে আসেন। কিন্তু নায়ক হিসেবে নয়, খলনায়ক হিসেবে। খলনায়ক হিসেবেও ওমর সানি সফলতা পান। কিন্তু মেয়ের আপত্তির কারণে খল চরিত্রে অভিনয় করা ছেড়ে দেন। এ অভিনেতা দীর্ঘদিন পর আবারও বড় পর্দায় ফিরছেন। এবার আসন্ন ঈদে দুইটি চলচ্চিত্র নিয়ে হাজির হচ্ছেন। দুইটি সিনেমার ভিন্ন রকম চরিত্রে দেখা যাবে ওমর সানিকে। চলচ্চিত্র দুইটি হলো-'ডেডবডি, 'সোনার চর'।

ভৌতিক গল্প নিয়ে নির্মিত হয়েছে 'ডেডবডি' সিনেমা। এটি পরিচালনা করেছেন এমডি ইকবাল। এরই মধ্যে ছবিটির পোস্টার প্রকাশ করা হয়েছে। ছবিতে ওমর সানিকে দেখা যাবে এক তান্ত্রিকের চরিত্রে। এ ধরনের চরিত্রে এর আগে কখনো অভিনয় করেননি তিনি। ওমর সানি বলেন, ইকবাল আমার বন্ধু। তার পরিচালনায় আমি যখন এ চরিত্রটির জন্য প্রস্তাব পাই সঙ্গে সঙ্গে রাজি হই। তবে তখনো ধারণা ছিল না ছবিটি আসলে কেমন হতে চলেছে। তবে ইকবাল যা বানিয়েছে সেটা দেখে আমি মুগ্ধ। এ ধরনের ভৌতিক সিনেমা সত্যিই আগে হয়নি বাংলাদেশে।

আমাকেও দর্শক এমন রূপে আগে দেখেনি। গল্পে একটি মেয়ে মারা যায়। সেই মেয়ের আত্মাকে আমি দেখতে পাই। আত্মাও আমাকে দেখে। তাকে ধরার পেছনে ছুটি। কারণ তার মাধ্যমেই পাওয়ার, বস্ন্যাক ম্যাজিক করার ক্ষমতা আয়ত্ত করতে পারব। এমন একটি চরিত্র।' এ ছবির শুটিং করতে গিয়েও নানা অভিজ্ঞতা হয়েছে। সাপের কামড়ও খেতে হয়েছে। অনেক মানুষের পরিশ্রম রয়েছে এ সিনেমায়। সেটা দেখলেই দর্শক বুঝবেন। ঈদে অনেক ছবি মুক্তি পাচ্ছে বলে শুনেছি। তবে তার ভেতর এটা বেশ আলাদা গল্পের ও প্রেক্ষাপটের ছবি। সে কারণেই ছবিটি নিয়ে আমি আশাবাদী। এদিকে 'ডেডবডি' সিনেমায় ওমর সানি ছাড়াও অভিনয় করেছেন জিয়াউল রোশান, শ্যামল মাওলা, মিষ্টি জাহান ও কলকাতার অন্বেষা প্রমুখ।

অন্যদিকে জাহিদ হোসেন নির্মিত তারকাবহুল সিনেমা 'সোনার চর'। সিনেমাটির গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন মৌসুমী-ওমর সানি ও জায়েদ খান। সিনেমাটি বিনা কর্তনে সেন্সর বোর্ডের ছাড়পত্র পেয়েছে। জানা যায়, এবার ঈদে সিনেমাটি সারাদেশে মুক্তি পাবে। 'সোনার চর' সিনেমার কাহিনি ১৯৭৫ সালের পরবর্তী সময়ের। এখানে প্রধান চরিত্রে অভিনয় করেছেন মৌসুমী, আর তার স্বামীর চরিত্রে ওমর সানি, তিনি লাঠিয়ালের ভূমিকায় অভিনয় করেছেন। জায়েদ খান মুক্তিযোদ্ধা, যিনি আবার ফেরারি আসামি। এক্সেল ফিল্মসের ব্যানারে নির্মিত এ সিনেমায় আরো অভিনয় করেছেন শহীদুজ্জামান সেলিম, শবনম পারভীন, স্নিগ্ধা, আবুল হোসেন মজুমদার, শাওন আশরাফ, পাপিয়া মাহি প্রমুখ।

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে নির্মিত হচ্ছে বিশাল বাজেটের তারকাবহুল সিনেমা 'অপারেশন জ্যাকপট'। এতে ভারতীয় সেনাবাহিনীর মেজর জেনারেল ওঙ্কার সিংয়ের চরিত্রে অভিনয় করছেন ওমর সানি। স্বাধীনতা সংগ্রামের একটা বিশাল ঘটনার সূত্রপাত হচ্ছে অপারেশন জ্যাকপট। এই সিনেমায় তৎকালীন ইন্ডিয়ার মোস্ট পাওয়ারফুল অফিসার ছিলেন ওঙ্কার সিং।

মহান স্বাধীনতাযুদ্ধে নৌ সেক্টর পরিচালিত সফলতম গেরিলা অপারেশন 'অপারেশন জ্যাকপট' নিয়ে নির্মিত সিনেমাটি পরিচালনা করছেন বাংলাদেশের দেলোয়ার জাহান ঝন্টু ও ভারতের রাজিব বিশ্বাস। এতে নৌ-বাহিনীর কর্মকর্তার চরিত্রে অভিনয় করছেন অনন্ত জলিল, অমিত হাসান, জিয়াউল রোশান, মামনুন ইমন, নিরব হোসেন, জয় চৌধুরী, সাঞ্জু জন, শিপন মিত্র ও আমান রেজা।

অপারেশন জ্যাকপট সিনেমার শুটিং চলবে আগামী মার্চ মাস পর্যন্ত। বাংলাদেশ, ভারত ও ফ্রান্সে হবে শুটিং। সিনেমার বাজেট ধরা হয়েছে ২১ কোটি টাকা। এতে আরও অভিনয় করছেন আহমেদ শরীফ, ইলিয়াস কাঞ্চন, মিশা সওদাগর, নিপুণ আক্তার, ড্যানি সিডাক, খোরশেদ আলম খসরু, কাজী হায়াৎ প্রমুখ।

ওমর সানি এখনো নিয়মিত অভিনয় করে যেতে চান। ভালো গল্প, ভালো চরিত্র পেলেই তিনি ক্যামেরার সামনে দাঁড়িয়ে যান। এ অভিনেতা গল্পনির্ভর চরিত্রে আজীবন অভিনয় করে যেতে চান। অভিনয় যেন রক্তের সঙ্গে মিশে গেছে। একসময় বাংলা চলচ্চিত্রের ব্যস্ততম নায়ক ছিলেন ওমর সানি। সব সময় কাজে ডুবে থাকতেন। এখন চলচ্চিত্রে কাজ নেই বললেই চলে। সিনেমার সংখ্যা অনেক কমে গেছে। ওমর সানির মতো একসময়ের আরও অনেক শিল্পীই বেকার হয়ে পড়েছেন। বর্তমানে ওমর সানি অভিনয়ের পাশাপাশি রেস্টুরেন্ট ব্যবসাও চালিয়ে যাচ্ছেন। তার রেস্তোরাঁর নাম 'চাপওয়ালা'। বর্তমানে এই একই নামে বেশ কয়েকটি শাখা রেস্তোরাঁ করেছেন তিনি। এছাড়া বিভিন্ন সময় বিভিন্ন কারণে আলোচনায় আসেন এ অভিনেতা।

ব্যক্তিগত জীবনে নায়িকা মৌসুমীকে বিয়ে করে সুখের সংসার করছেন ওমর সানি। বাংলা চলচ্চিত্রের অন্যতম সেরা তারকা দম্পতি ওমর সানি ও মৌসুমী। ১৯৯৫ সালে ভালোবেসে তারা বিয়ে করেন। গত বছরে ২৮ পূর্ণ হয়েছে তাদের দাম্পত্য জীবনের। একসঙ্গে দীর্ঘ এই পথচলায় এক ছেলে এবং এক মেয়ের অভিভাবক সানি-মৌসুমী। জনপ্রিয় এ জুটির অসংখ্য ভক্ত সারাদেশে। তাদের নানা বিষয় নিয়ে জানার আগ্রহও অনেক বেশি। নব্বইয়ের ফটোসুন্দরী মৌসুমীর প্রথম সিনেমা প্রয়াত সুপারস্টার নায়ক সালমান শাহর বিপরীতে 'কেয়ামত থেকে কেয়ামত'। এ কথা কম-বেশি সবারই জানা। কিন্তু অনেকেরই হয়তো অজানা যে, ওই সিনেমার মহরতেই প্রথম দেখা হয় সানি-মৌসুমীর। যদিও সেদিন তাদের কথা হয়নি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে