শুক্রবার, ১৭ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

পাঠ্যসূচিতে কাজলরেখা

বিনোদন রিপোর্ট
  ৩০ এপ্রিল ২০২৪, ০০:০০
পাঠ্যসূচিতে কাজলরেখা

প্রেক্ষাপট প্রায় চারশত বছরের পুরনো প্রাচীন বাংলার। আরও স্পষ্ট করে বললে, ঐতিহ্যবাহী মৈমনসিং গীতিকা। সেটাকে অবলম্বন করে সিনেমা বানিয়েছেন গিয়াস উদ্দিন সেলিম। নাম 'কাজলরেখা'। ঈদ উপলক্ষে গত ১১ এপ্রিল মুক্তি পেয়েছে ছবিটি। ছবিটি এখনও নামেনি, চলছে মাল্টিপেস্নক্সে।

মুক্তির পর থেকে মিশ্র প্রতিক্রিয়া পাচ্ছে এই ছবি। কেউ কেউ এর ঐতিহাসিক প্রেক্ষাপট, লোকসংস্কৃতি তুলে ধরার প্রশংসা করছেন। আবার কেউ বলছেন নির্মাণটা ঠিকঠাক জমেনি! তবে সেসব ছাপিয়ে এবার 'কাজলরেখা' উঠল সোজা পাঠ্যসূচিতে তাও আবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের।

খবরটা গণমাধ্যমকে নিশ্চিত করেছেন নির্মাতা সেলিম। জানালেন, ঢাবির ইতিহাস বিভাগের মাস্টার্স শ্রেণির পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত করা হয়েছে তার ছবিটি। 'মনপুরা' খ্যাত নির্মাতা বললেন, 'রিলিজের সপ্তাহ খানেক পর ইতিহাস বিভাগ থেকে আমাদের সঙ্গে যোগাযোগ করা হয়। তারা ক'দিন আগে ছবিটা দেখেছে। এরপর এটিকে তাদের পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নেয়।'

এ বিষয়ে ঢাবির ইতিহাস বিভাগের অধ্যাপক ও সংশ্লিষ্ট কোর্সের শিক্ষক আকসাদুল আলম এর সত্যতা নিশ্চিত করেছেন। তার ভাষ্য, 'মধ্যযুগের বাংলা সংস্কৃতির যেসব উৎস রয়েছে, তার মধ্যে একটি হলো মৈমনসিং গীতিকা। সেটারই একটি অংশ হলো কাজলরেখা। যা এখন সিনেমায় রূপ পেয়েছে। তো ইতিহাসের এই উৎসের একটা উদাহরণ হিসেবে আমরা 'কাজলরেখা' ছবিটিকে অন্তর্ভুক্ত করেছি।'

আকসাদুল আলম জানান, এর আগে একই প্রক্রিয়ায় এন রাশেদ চৌধুরী নির্মিত 'চন্দ্রাবতী কথা' সিনেমা ও 'বেহুলার ভাসান' মঞ্চনাটক তাদের পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত করা হয়েছিল। নতুন করে 'কাজলরেখা' আসায় সেগুলোর স্থানে এটিকে স্থলাভিষিক্ত করা হয়েছে। মধ্যযুগের বাংলা শিল্প-সংস্কৃতি ঘিরে আগামীতে অন্য কোনো সিনেমা বা নাটক এলে সেটাকেও বিবেচনায় নেবেন বলে জানান এই অধ্যাপক।

'কাজলরেখা' ছবিটি ঠিক কীভাবে পাঠদানের অংশ হবে, সেটাও পরিষ্কার করলেন আকসাদুল আলম। মৈমনসিং গীতিকা তো আমরা বরাবরই শিক্ষার্থীদের পড়িয়ে আসছি। যেহেতু 'কাজলরেখা' ছবিটি এই গীতিকা অবলম্বনে নির্মিত, তাই এটাকে একটা উদাহরণ হিসেবে যুক্ত করা হয়েছে। শিক্ষার্থীরা ছবিটা দেখবে চারশত বছর আগের প্রেক্ষাপট ঠিকঠাক ফুটে উঠেছে কিনা, শিল্পীদের পোশাক, সাজসজ্জা ইত্যাদির সমন্বয় হয়েছে কিনা, এসব অ্যাকাডেমিক দৃষ্টিভঙ্গি থেকে পর্যালোচনা করবে। এরপর পরীক্ষায় যদি এটা নিয়ে প্রশ্ন আসে, সেই অনুযায়ী উত্তর দেবে, নম্বর পাবে।

উলেস্নখ্য, 'কাজলরেখা' সিনেমার নাম ভূমিকায় অভিনয় করেছেন মন্দিরা চক্রবর্তী। এছাড়াও আছেন শরিফুল রাজ, খায়রুল বাসার, রাফিয়াত রশিদ মিথিলা, সাদিয়া আয়মান, আজাদ আবুল কালাম, গাউসুল আলম শাওন প্রমুখ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে