সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

উৎসবের আগেই কানে কর্মীদের ধর্মঘট

বিনোদন ডেস্ক
  ০৯ মে ২০২৪, ০০:০০
উৎসবের আগেই কানে কর্মীদের ধর্মঘট

আর মাত্র সপ্তাহখানেক বাকি কান চলচ্চিত্র উৎসবের। চলছে শেষ মুহূর্তের কাজ। এর মাঝেই শুরু হলো উৎসবের কর্মীদের ধর্মঘট! 'পর্দার আড়ালে দারিদ্র্য' নামের ফরাসি শ্রম সংস্থার নেতৃত্বে ধর্মঘট শুরু হয়েছে।

সদস্যরা জানিয়েছেন, তারা উলেস্নখযোগ্য কোনো ব্যাঘাত ঘটাতে চান না; কিন্তু দীর্ঘদিন ধরে চলে আসা দাবি সবার সামনে তুলে ধরে দৃষ্টি আকর্ষণ করতে চান।

কর্মীরা কাজ থামিয়ে ধর্মঘটে যাওয়ায় উৎসব বন্ধ না হলেও বিরূপ প্রভাব পড়বে, এমনটাই মনে করা হচ্ছে। এই কর্মীদের মাঝে আছেন ড্রাইভার, প্রোজেকশনিস্ট, ক্যাটারারসহ নানা পেশার ফ্রিল্যান্স কর্মী।

টিভি ও ফিল্ম ইন্ডাস্ট্রির ফ্রিল্যান্স কর্মীদের তাদের বেকারত্বের সময়ে বাড়তি সুবিধা দেওয়া হয়। এই সুবিধা কেবল তাদের জন্য যারা বছরজুড়ে নির্দিষ্ট ঘণ্টা কাজ করেছেন। কিন্তু উৎসবের ফ্রিল্যান্স কর্মীদের সুবিধা পেতে পোড়াতে হয় কাঠখড়, পূরণ করতে হয় শর্ত। তার ওপর নূ্যনতম মজুরিতে কাজ করায় এই কর্মীদের জীবন চালাতে হিমশিম খেতে হয়।

ফ্রান্সের সরকার ইতোমধ্যেই ফ্রিল্যান্স কর্মীদের বেকার ভাতা কমিয়ে অর্ধেক করে দিয়েছে। ১ জুলাই থেকে সুবিধা আরও কমবে বলে শোনা গেছে। কর্মীরা ধারণা করছেন ভাতা পাওয়ার জন্য শর্তের কর্মঘণ্টা আরও বাড়ানো হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে