logo
শুক্রবার, ২৯ মে ২০২০, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৬

  যাযাদি ডেস্ক   ২৩ মে ২০২০, ০০:০০  

ঈদ বোনাসের দাবিতে পোশাকশ্রমিকদের বিক্ষোভ

পূর্ণ ঈদ বোনাসের দাবিতে গাজীপুরের টঙ্গীতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন একটি পোশাক কারখানার শ্রমিকরা। শুক্রবার টঙ্গীর হোসেন মার্কেট এলাকায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে এ বিক্ষোভ করেন তারা।

পুলিশ, শ্রমিক ও কয়েকজন প্রত্যক্ষদর্শী জানান, সকাল সাতটার দিকে স্থানীয় বিএইচআইএস অ্যাপারেলস লিমিটেড নামের একটি পোশাক কারখানার কয়েকশ শ্রমিক সড়কে নেমে টঙ্গীর হোসেন মার্কেট এলাকায় ঢাকা-ময়মনসিংহ সড়কের উভয় পাশ বন্ধ করে পূর্ণ ঈদ বোনাসের দাবিতে বিক্ষোভ করেন।

শিল্প পুলিশের পরিদর্শক (টঙ্গী জোন) মো. রাজ্জাকুল হায়দার বলেন, 'শ্রমিকদের বেতন নিয়ে কোনো ঝামেলা নেই। তারা পূর্ণ ঈদ বোনাসের দাবি করছেন। এ নিয়ে আমরা মালিকপক্ষের সঙ্গে কথা বলেছি। কিন্তু মালিকপক্ষ বারবার বলছে তারা বিজিএমইএর দেওয়া সিদ্ধান্ত অনুযায়ী অর্ধেক বোনাস দিয়েছে। এর বাইরে দিতে পারবে না। তাই উভয় পক্ষের সঙ্গে আলোচনার মাধ্যমে বিষয়টি সমাধানের চেষ্টা করছি।'

সকাল নয়টার দিকে সরেজমিনে দেখা যায়, শ্রমিকরা ছড়িয়ে-ছিটিয়ে সড়কে অবস্থান করছেন। পুরো সড়কের যান চলাচল বন্ধ করে দিয়েছেন।

এদিকে আমাদের নারায়ণগঞ্জ প্রতিনিধি জানান, নারায়ণগঞ্জে ঈদের আগে পূর্ণ বোনাস দেওয়ার দাবিতে বিক্ষোভ করেছেন রূপসী নিটওয়্যারের শ্রমিকরা। শুক্রবার দুপুরে কারখানার বাইরে এসে বিক্ষোভ করেন কর্মরত শ্রমিকরা।

জানা যায়, এ কারখানায় কিছু শ্রমিক আছেন, যারা এখানে নিয়োগপ্রাপ্ত নন। তবে তারা কিস্তিভিত্তিতে কাজ করেন। তাদের পূর্ণ বোনাস না দিয়ে অর্ধেকের কম দেওয়া হয়েছে। তাই পূর্ণ বোনাসের দাবিতে বিক্ষোভ করছেন তারা। পরে শিল্প পুলিশের হস্তক্ষেপে তারা ফিরে যান।

নারায়ণগঞ্জ শিল্প পুলিশ-৪ এর পরিদর্শক (ইন্টেলিজেন্স) শেখ বশির আহমেদ জানান, রূপসীতে কিছু শ্রমিক আছেন যারা কিস্তিভিত্তিতে কাজ করেন। তারা ঈদের আগেই পূর্ণ বোনাসের দাবিতে বিক্ষোভ করেছিলেন। পরে মালিকপক্ষের সঙ্গে আলোচনা করে বিষয়টি সমাধান করা হয়েছে। আপাতত কোনো অসন্তোষ নেই।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে