প্রথিতযশা সাংবাদিক হাসান শাহরিয়ার আর নেই

প্রথিতযশা সাংবাদিক হাসান শাহরিয়ার আর নেই

দুই দফা জানাজা শেষে জাতীয় প্রেসক্লাবের সাবেক সভাপতি প্রথিতযশা সাংবাদিক হাসান শাহরিয়ারের মরদেহ মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে দাফন করা হয়েছে। শনিবার বেলা সাড়ে ১১টার দিকে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালের করোনা ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। তার বয়স হয়েছিল ৭৬ বছর।

হাসান শাহরিয়ারের মৃতু্যতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা শোক প্রকাশ করেছেন। এক শোকবার্তায় রাষ্ট্রপতি বলেন, 'সাংবাদিকতায় হাসান শাহরিয়ারের অবদান মানুষ শ্রদ্ধার সঙ্গে স্মরণ করবে।' রাষ্ট্রপতি হাসান শাহরিয়ারের রুহের মাগফিরাত কামনা করেন ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

অন্যদিকে প্রধানমন্ত্রীর প্রেস ইউং থেকে পাঠানো এক শোকবার্তায় বলা হয়, এ দেশের সাংবাদিকতায় হাসান শাহরিয়ারের ভূমিকা স্মরণীয় হয়ে থাকবে। প্রধানমন্ত্রী মরহুমের আত্মার মাগফিরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ইলিয়াস খান জানিয়েছেন, হাসান শাহরিয়ার দীর্ঘদিন ধরে ফুসফুসের সংক্রমণসহ নানা জটিলতায় ভুগছিলেন। ৮ এপ্রিল রাতে গুরুতর অসুস্থ হলে তাকে প্রথমে ল্যাব এইড হাসপাতালে এবং পরে আনোয়ার খান মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়েছিল। কোথাও আইসিইউ বেড না পাওয়ায় তাকে ইমপালস্‌ হাসপাতালে স্থানান্তর করা হয়। সেখানেই শনিবার তার মৃতু্য হয়েছে।

সিলেটের সুনামগঞ্জে জন্ম নেওয়া হাসান শাহরিয়ার উচ্চতর শিক্ষাজীবন শেষ করে সাংবাদিকতা শুরু করেন পাকিস্তানের ডন পত্রিকার মাধ্যমে। বাংলাদেশ স্বাধীন হওয়ার পরপরই তিনি দৈনিক ইত্তেফাকে যোগ দেন। এই পত্রিকায় তিনি কূটনৈতিক রিপোর্টার, চিফ রিপোর্টার, নির্বাহী সম্পাদকসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্বে ছিলেন। এছাড়া তিনি নিউজউইক, আরব নিউজ, ডেকান হেরাল্ড পত্রিকার বাংলাদেশ সংবাদদাতা হিসেবে কাজ করেছেন।

দীর্ঘ সাংবাদিকতা জীবনে হাসান শাহরিয়ার জাতীয় প্রেস ক্লাব ছাড়াও কমনওয়েলথ জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট, ওকাবের (ওভারসিজ করেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ) সভাপতিসহ সাংবাদিকদের বিভিন্ন সংগঠনের গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে