মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রী

ঝুঁকি না নিয়ে স্থানীয়ভাবে লকডাউনের নির্দেশ

ঝুঁকি না নিয়ে স্থানীয়ভাবে লকডাউনের নির্দেশ

করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে কোনোরকম ঝুঁকি না নেওয়ার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, কোনো এলাকায় করোনাভাইরাসের সংক্রমণ বাড়লে ঝুঁকি না নিয়ে স্থানীয় প্রশাসনকে লকডাউন দিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে হবে। এজন্য তাদের বেশি মনোযোগী হতে হবে। প্রয়োজনে এলাকায় চলাচলসহ অন্যান্য কার্যক্রম স্থানীয়ভাবে বন্ধ করে দিতে হবে।

সোমবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রী এ নির্দেশ দেন। পরে সচিবালয়ে সংবাদ সম্মেলন করে এ কথা জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। সভায় তিনটি আইন চূড়ান্ত/নীতিগত অনুমোদন ও একটি বিষয় অবহিত করা হয়েছে।

প্রধানমন্ত্রীকে উদ্ধৃত করে মন্ত্রিপরিষদ সচিব বলেন, স্থানীয় প্রশাসনকে বলা হয়েছে, কোনো এলাকা যদি বস্নক করে দেওয়ার প্রয়োজন হয় তাহলে স্থানীয়ভাবে সবাই মিলে তা করবে।

তিনি বলেন, এ বিষয়ে চিঠি দিয়েও বলে দেওয়া হয়েছে। তারা স্থানীয়ভাবে বসে যদি মনে করেন কোথাও সংক্রমণ বেশি হচ্ছে, এনফোর্স করা, ট্রিটমেন্ট বেশি দেওয়া বা লকডাউন, যেটা তারা কমফোর্ট ফিল করবেন, সেভাবে করবেন। কারণ পুরো দেশে এখন আর একইভাবে করোনা ছড়াচ্ছে না। উত্তরাঞ্চল, বিশেষ করে দিনাজপুরে বাড়ছে। যশোরের দিকে কমে আসছে। চাঁপাইনবাবগঞ্জেও কমে আসছে। তবে ঝুঁকি মনে করলে স্থানীয়ভাবে লকডাউন করে দিতে পারবে প্রশাসন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী আবার স্মরণ করে দিতে বলেছেন, কোনোরকম ঝুঁকি না নিতে। যেখানে যারা কমফোর্টেবল মনে করবেন তারা যেন সেখানে লকডাউন করে দিয়ে করোনা থামানোর চেষ্টা করেন।

করোনাভাইরাসের টিকার বিষয়ে এক প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব বলেন, টিকা নিয়ে আলোচনা চলছে, ইনশাআলস্নাহ ভালো কিছু হবে।

লকডাউনে সরকারি সব অফিস খোলা রাখার বিষয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, আমরা লোকবল ভাগ করে নিয়েছি। আমাদের লোকবল অর্ধেকের বেশি অফিসে আসেন না।

কেন্দ্রীয় বিধিনিষেধ আরও বাড়ানো হবে কি না- জানতে চাইলে তিনি বলেন, এটা নিয়ে এখনো আলোচনা হয়নি।

বৈঠকে জাতীয় সংসদের নির্বাচনি এলাকার সীমানা নির্ধারণ আইন এবং বাংলা ও ইংরেজি ভাষায় অটোমোবাইল শিল্প উন্নয়ন নীতিমালার খসড়া অনুমোদন দেওয়া হয়েছে। একই সঙ্গে ওআইসির উইমেন ডেভেলপমেন্ট অর্গানাইজেশনে সদস্য পদ গ্রহণ এবং এ লক্ষ্যে এই সংস্থার স্ট্যাটিউট সই ও অনুমোদন প্রস্তাবের অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এছাড়া তথ্য ও সম্প্রচার মন্ত্রীর ভারত সফর সম্পর্কে অবহিত করা হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে