আন্তঃবোর্ড চেয়ারম্যান

এসএসসি-এইচএসসিতে অটোপাস আর নয়

এসএসসি-এইচএসসিতে অটোপাস আর নয়

পাঁচ-ছয় মাস পিছিয়ে হলেও এসএসসি ও এইচএসসি এবং সমমানের পরীক্ষাগুলো নেওয়া হবে। তবু অটোপাস দেওয়া হবে না বলে জানিয়েছেন ঢাকা শিক্ষা বোর্ড চেয়ারম্যান ও আন্তঃবোর্ড সমন্বয় কমিটির আহ্বায়ক অধ্যাপক নেহাল আহমেদ। সোমবার তিনি সাংবাদিকদের বলেন, ছোটখাটো আকারে হলেও পরীক্ষা হবে। গত বছর পুরো সিলোবাস শেষ করেছিল পরীক্ষার্থীরা। করোনার কারণে পরীক্ষা না নিয়ে আগের দুই পরীক্ষার ফলের ভিত্তিতে মূল্যায়ন করে ফল প্রকাশ করা হয়েছিল। কিন্তু এবার শিক্ষার্থীরা পড়তেই পারেনি। তাই তাদের অটোপাস দেওয়ার সুযোগ নেই।

শিক্ষা মন্ত্রণালয় ও বোর্ডগুলোর সূত্রে জানা গেছে,

২০২১ সালের এসএসসি-এইচএসসি পরীক্ষা হবেই, তা যত ছোট বা সংক্ষিপ্ত আকারেই হোক না কেন। অথবা বিকল্প কোনো পদ্ধতিতে। কিন্তু বিকল্প কি তা খোলাসা করেননি শিক্ষামন্ত্রী বা বোর্ড চেয়ারম্যানরা।

১৩ জুন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জাতীয় প্রেসক্লাবে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, এক বছর পরীক্ষা না দিলে জীবনের এমন কোনো বিরাট ক্ষতি হয়ে যাবে না। সবার আগে সুস্থ থাকতে হবে। অতিমারির সময়ের বাস্তবতাকে অস্বীকার করলে চলবে না।

শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, পরীক্ষা নিয়ে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই, তোমরা বাসায় বসে নিয়মিত পড়ালেখা করে সিলেবাস শেষ করো। তোমাদের সুস্থতা এবং জীবন আমাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ।

দীপু মনি আরও বলেন, চলতি বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের উদ্বেগটা অনেক বেশি। আমরা চেষ্টা করছি সংক্ষিপ্ত সিলেবাসে তাদের পরীক্ষা নেওয়ার। যদি সেটা সম্ভব না হয় তবে বিকল্প চিন্তা-ভাবনা করা হচ্ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে