মিথ্যা তথ্য দিয়ে ঋণ নেওয়ার সাজা বাড়ছে

মিথ্যা তথ্য দিয়ে ঋণ নেওয়ার সাজা বাড়ছে

মিথ্যা তথ্য দিয়ে বাংলাদেশ হাউজ বিল্ডিং ফাইন্যান্স করপোরেশন (বিএইচবিএফসি) থেকে ঋণ নিলে আগের চেয়ে বেশি সাজার বিধান রেখে বিদ্যমান আইন

সংশোধনের প্রস্তাব জাতীয় সংসদে উঠেছে। পাশাপাশি রাষ্ট্রায়ত্ত এই প্রতিষ্ঠানটির অনুমোদিত মূলধন ৯ গুণ বাড়ানো হচ্ছে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সংসদ অধিবেশনে বিলটি উত্থাপন করা হয়।

সোমবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল 'বাংলাদেশ হাউজ বিল্ডিং ফাইন্যান্স করপোরেশন (অ্যামেন্ডমেন্ট) বিল- ২০২১' সংসদে উত্থাপন করেন।

বর্তমান আইন অনুযায়ী, করপোরেশন থেকে কেউ যদি ঋণ নেওয়ার সময় ইচ্ছাকৃতভাবে মিথ্যা বিবরণী দেন বা জেনেশুনে মিথ্যা বিবরণী ব্যবহার করেন বা করপোরেশনে যে কোনো ধরনের জামানত গ্রহণে প্রবৃত্ত করেন তাহলে দুই বছর কারাদন্ড, দুই হাজার টাকা পর্যন্ত জরিমানা বা উভয় দন্ডে দন্ডিত হবেন। বিলে সেটাকে বাড়িয়ে পাঁচ বছর কারাদন্ড এবং পাঁচ লাখ টাকা পর্যন্ত জরিমানার প্রস্তাব করা হয়েছে।

লিখিত সম্মতি ছাড়া প্রসপেক্টাসে বা বিজ্ঞাপনে বিএইচবিএফসির নাম ব্যবহারের সাজা হিসেবে আগে ছয় মাসের কারাদন্ড ও এক হাজার টাকা জরিমানা ছিল। জরিমানা বাড়িয়ে ৫০ হাজার টাকা প্রস্তাব করা হয়েছে খসড়ায়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে