ঘুমের মধ্যে নাক ডাকা বিষয়ে গবেষণা দরকার -ডা. দীপু মনি

ঘুমের মধ্যে নাক ডাকা বিষয়ে গবেষণা দরকার 	 -ডা. দীপু মনি

নাক ডাকা (স্স্নিপ অ্যাপনিয়া) বিষয়ে আরও অনেক গবেষণা দরকার উলেস্নখ করে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, নাক ডাকার অনেক চিকিৎসা সুবিধা দেওয়া দরকার। নাক ডাকার সমস্যায় আক্রান্তদের সঠিক চিকিৎসা হয় না বলে অভিযোগ রয়েছে। এ ব্যাপারে চিকিৎসক ও আক্রান্তদের আরও সচেতনতা বাড়াতে হবে। নাক ডাকা যে এক ধরনের অসুস্থতা- এটা অনেকেই জানেন না। নাক ডাকার যে ভালো চিকিৎসা রয়েছে, সেটাও অনেকে জানেন না। আমাদের এ বিষয়ে যথেষ্ট সচেতনতা তৈরি করার প্রয়োজন রয়েছে। মঙ্গলবার রাজধানীর একটি হোটেলে ষষ্ঠ আন্তর্জাতিক স্স্নিপ অ্যাপনিয়া শীর্ষক সম্মেলনে তিনি এ কথা বলেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন-বিএমএ সভাপতি অধ্যাপক ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, সংসদ সদস্য অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত, অধ্যাপক ডা. এ কে এম মোসাররফ হোসেন, অধ্যাপক ডা. আবুল হাসনাত জোয়ারদার প্রমুখ।

শিক্ষামন্ত্রী বলেন, ঘুমের বিষয়টি আমাদের অনেক জরুরি। খাবার ছাড়া একজন মানুষ ৬৬ দিন বাঁচতে পারে, আর ঘুম ছাড়া বাঁচতে পারে মাত্র ১১ দিন। এমন একটি গবেষণাও রয়েছে চিকিৎসা বিজ্ঞানে। না ঘুমালে মস্তিস্ক কাজ করে না। নাক ডাকার বড় একটা কারণ ওবিসিটি। শুধু দেশেই নয়, সারা বিশ্বেই ওবিসিটি বড় একটা সমস্যা। ফাস্ট ফুড, খাদ্যাভ্যাস ও হতাশাজনক জীবনযাত্রায় আমরা অভ্যস্ত হয়ে যাচ্ছি। সবকিছু মিলে সারা বিশ্বেই ওবিসিটি মহামারি আকারে ছড়িয়ে পড়ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

ক্যাম্পাস
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
বিজ্ঞান ও প্রযুক্তি
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
হাট্টি মা টিম টিম
কৃষি ও সম্ভাবনা
রঙ বেরঙ

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে