৫ জেলার অবৈধ ইটভাটার তালিকা দাখিলের নির্দেশ

৫ জেলার অবৈধ ইটভাটার তালিকা দাখিলের নির্দেশ

ঢাকা, মুন্সীগঞ্জ, মানিকগঞ্জ, নারায়ণগঞ্জ ও গাজীপুরে আদালতের আদেশে বন্ধ করা কিংবা গুঁড়িয়ে দেওয়া অবৈধ ইটভাটার তালিকা প্রতিবেদন আকারে দাখিলের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

মঙ্গলবার বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মহি উদ্দিনের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আগামী দুই সপ্তাহের মধ্যে ৫ জেলার জেলা প্রশাসক ও পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালককে এ নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে।

এদিন সকালে আদালতে হাজির হয়ে ৫ জেলার জেলা প্রশাসক ও পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক আদালতকে জানান, হাইকোর্টের আদেশে অধিকাংশ পরিবেশ দূষণকারী অবৈধ

ইটভাটা বন্ধ ও ধ্বংস করে দেওয়া হয়েছে। এছাড়া কিছু অবৈধ ইটভাটা বন্ধ করে দেওয়ার কাজ চলমান রয়েছে। তখন হাইকোর্ট জেলা প্রশাসকদের কাজের প্রশংসা করেন এবং আদালতের আদেশ পুরোপুরি বাস্তবায়নের নির্দেশ দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল কাজী মাইনুল হাসান, সহকারী অ্যাটর্নি জেনারেল নাসিম ইসলাম রাজু। রিটের পক্ষে ছিলেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ। পরিবেশ অধিদপ্তরের পক্ষে ছিলেন অ্যাডভোকেট আমাতুল করিম।

গত ২০ এপ্রিল আদালতের আদেশ অমান্য করায় এ পাঁচ জেলা প্রশাসক ও পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালককে তলব করেন হাইকোর্ট। বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মহি উদ্দিনের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দিয়েছিলেন। মানবাধিকার সংগঠন এইচআরপিবির আদালত অবমাননার আবেদনের পরিপ্রেক্ষিতে এ আদেশ দেওয়া হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে