বাসভাড়া বাড়ল সর্বোচ্চ ২২%

ঢাকা-চট্টগ্রাম মহানগরীতে ১৬.৭ শতাংশ
বাসভাড়া বাড়ল সর্বোচ্চ ২২%

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির কারণে বাসভাড়া সর্বোচ্চ ২২ শতাংশ বেড়েছে। শনিবার রাতে বনানীতে বাংলাদেশ সড়ক পরিবহণ কর্তৃপক্ষের (বিআরটিএ) প্রধান কার্যালয়ে পরিবহণ মালিক সমিতির নেতাদের সঙ্গে বিআরটিএর ভাড়া নির্ধারণী কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত হয়।

বৈঠকের পর বাংলাদেশ সড়ক পরিবহণ কর্তৃপক্ষ বিআরটিএ চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার জানান আজ রোববার থেকে নতুন ভাড়ার হার কার্যকর হবে।

দূরপালস্নায় আগের ভাড়া ১ টাকা ৮০ পয়সার জায়গায় ৪০ পয়সা বাড়িয়ে ২ টাকা ২০ পয়সা করা হয়েছে। বাড়ল ২২ শতাংশ। ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে ১৬ শতাংশ বাড়িয়ে নতুন ভাড়া করা হয়েছে ২ টাকা ৫০ পয়সা। আগে ভাড়া ছিল ২ টাকা ১৫ পয়সা।

৪ ঘণ্টা বৈঠক শেষে ভাড়া সমন্বয়ের বিষয়ে গণমাধ্যমে সড়ক সচিব এ বি এম আমিনুলস্নাহ নুরী বলেন, মহানগর এলাকায় বাসভাড়া প্রতি কিলোমিটারে ৩৫ পয়সা বেড়ে আড়াই টাকা, দূরপালস্নায় ৪০ পয়সা বেড়ে ২ টাকা ২০ পয়সা হয়েছে। সর্বনিম্ন ভাড়া ১০ টাকাই থাকছে। মিনিবাসে ভাড়া থাকছে ৮ টাকা।

এর আগে বিকাল ৫টায় বিআরটিএ ভবনে ঢাকা পরিবহণ মালিক সমিতির বৈঠকে বসে বাংলাদেশ সড়ক পরিবহণ কর্তৃপক্ষের (বিআরটিএ)। বৈঠক সূত্রে জানা গেছে, বিআরটিএ ১৫ শতাংশ ভাড়া বাড়াতে

চাইলেও সমিতির দাবি ছিল ৩০ শতাংশ।

বৈঠকে আরও অংশ নেন বিআরটিএ পরিচালক (প্রশাসন) মো. আজিজুল ইসলাম, পরিচালক (অপারেশন) মো. লোকমান হোসেন মোলস্না, সচিব এ টি এম কামরুল ইসলাম, বাংলাদেশ সড়ক পরিবহণ মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ, কনজু্যমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) প্রতিনিধি এবং পরিবহন মালিক ও শ্রমিক নেতারা।

বৈঠকের আগে সংশ্লিষ্ট একটি সূত্র জানায়, বিআরটিএ সিটি সার্ভিসে ১৩ শতাংশ, দূরপালস্নায় ১৬ শতাংশ, লঞ্চে ২০ শতাংশ ভাড়া বাড়াতে চাচ্ছে। কিন্তু পরিবহণ মালিক সমিতির দাবি, সার্বিক ব্যয় বৃদ্ধি বিবেচনায় নিয়ে ৩০ শতাংশ ভাড়া বৃদ্ধি করতে হবে।

প্রসঙ্গত. শুক্রবার রাত ১২টার পর জ্বালানি তেলের নতুন দাম কার্যকর করেছে সরকার। ডিজেল ও কেরোসিনের দাম লিটারে ৩৪ টাকা বাড়িয়ে ১১৪ টাকা, পেট্রোলের দাম ৪৪ টাকা বাড়িয়ে ১৩০ টাকা এবং অকটেনের দাম ৪৬ টাকা বাড়িয়ে ১৩৫ টাকা করা হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে