শুক্রবার, ১৭ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

বিশ্বসেরা গবেষক ও বিজ্ঞানীদের তালিকায় ৯২৬২ বাংলাদেশি

যাযাদি ডেস্ক
  ০৬ জুলাই ২০২৩, ০০:০০
বিশ্বসেরা গবেষক ও বিজ্ঞানীদের তালিকায় ৯২৬২ বাংলাদেশি

বিশ্বসেরা গবেষক ও বিজ্ঞানীদের তালিকায় বাংলাদেশের ২০১টি বিশ্ববিদ্যালয়/প্রতিষ্ঠানের ৯ হাজার ২৬২ জন বিজ্ঞানী ও গবেষক এ স্থান করে নিয়েছেন। অপরদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫২৪ জন এই তালিকায় স্থান করে নিয়েছেন। একক বিশ্ববিদ্যালয় হিসেবে এ সংখ্যা সর্বোচ্চ।

আলপার ডজার (এডি) সায়েন্টিফিক ইনডেক্সর্ যাংকিং ২০২৩-এ। বিশ্বের ২২ হাজার ২০টি বিশ্ববিদ্যালয়ের ১৩ লাখ ৫২ হাজার ৫৯ বিজ্ঞানী ও গবেষক স্থান পেয়েছেন।

গুগল স্কলারের রিসার্চ প্রোফাইলের বিগত ৬ বছরের গবেষণার এইচ-ইনডেক্স, আইটেন ইনডেক্স এবং সাইটেশন স্কোরের ভিত্তিতে এই তালিকা প্রকাশ করা হয়েছে।

এডির ওয়েবসাইটে প্রকাশিত তথ্যমতে, বিশ্বসেরা গবেষক ও বিজ্ঞানীদের তালিকায় শীর্ষে থাকা গবেষকের নাম এইচযে কিম। তিনি দক্ষিণ কোরিয়ার কিয়ংপুক ন্যাশনাল ইউনিভার্সিটির গবেষক। তালিকায় সেরা দশজনের ছয়জনই যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের গবেষক।

তালিকায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরই আছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)। প্রতিষ্ঠানটি থেকে তালিকায় জায়গা পেয়েছেন ৫০৫ জন। এরপরই রয়েছে দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয় নর্থ-সাউথ ইউনিভার্সিটি। এই বিশ্ববিদ্যালয় থেকে ৪৮৩ জন স্থান পেয়েছে।

এ ছাড়া বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে ৩৯২, রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ২৪০, শাহজালাল বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে ২২৫, আইসিডিডিআর.বি থেকে ২১৩, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে ১৭২ এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ১৭৬ শীর্ষ গবেষক ও বিজ্ঞানী এই তালিকায় জায়গা করে নিয়েছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে