শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

এশিয়া কাপে শুরুতেই জয় চায় বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক
  ৩১ আগস্ট ২০২৩, ০০:০০
বাংলাদেশ দলের অভিজ্ঞ দুই ক্রিকেটার সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম। স্বাগতিক শ্রীলংকার বিপক্ষে ম্যাচের আগের দিন নিজেদের মধ্যে আলাপ সেরে নিচ্ছেন তারা -বিসিবি

আফগানিস্তানের বিপক্ষে সর্বশেষ ওয়ানডে সিরিজটা মোটেও ভালো কাটেনি বাংলাদেশের। তারপরও হাইব্রিড মডেলের সহ-আয়োজক স্বাগতিক শ্রীলংকার বিপক্ষে জয় দিয়ে এশিয়া কাপ টুর্নামেন্ট শুরু করতে চায় টাইগাররা। কারণ চোটে জর্জরিত শ্রীলংকা তাদের সেরা দুই খেলোয়াড়কে ছাড়াই মাঠে নামতে হচ্ছে। অনেকটা ভঙ্গুর এক দলে পরিণত হয়েছে স্বাগতিকরা। আজ বৃহস্পতিবার ক্যান্ডির পালেস্নকেলে ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ ও শ্রীলংকার মধ্যকার ম্যাচটি শুরু হবে বিকাল সাড়ে ৩টায়। আর এই ম্যাচটি সরাসরি দেখা যাবে গাজী টিভি ও টি স্পোর্টসে।

নিজেদের ঘরের মাঠে আফগানদের বিপক্ষে সর্বশেষ ওয়ানডে সিরিজ হারলেও এশিয়ার দেশ শ্রীলংকাতেও একই কন্ডিশন হওয়ায় অনেকটা ফেভারিট হিসেবেই মাঠে নামতে চাইছে সাকিব আল হাসানের দল বাংলাদেশ। বিশেষ করে তিনবার এশিয়া কাপের ফাইনালে উঠলেও শিরোপার স্বাদ নিতে পারেননি লাল-সবুজের প্রতিনিধিরা। তাইতো শিরোপা জিততে না পারার বন্ধ্যত্ব ঘোচানোর মিশনে জয় দিয়ে আসর শুরু

করতে উদগ্রীব অধিনায়ক সাকিব আল হাসানের নেতৃত্বাধীন টাইগাররা।

দেশ ছাড়ার আগে সাকিব বলেন, 'এই মুহূর্তে আমরা শুধু এশিয়া কাপ নিয়েই ভাবছি এবং বিশেষ করে শ্রীলংকা ও আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ নিয়েই আমাদের সব পরিকল্পনা। জয় দিয়ে টুর্নামেন্ট শুরু করাটাই আমাদের মূল লক্ষ্য। এশিয়া কাপের পর আমরা বিশ্বকাপ নিয়ে ভাবব। এখন আমাদের সব পরিকল্পনা কেবল এশিয়া কাপ নিয়েই।'

সর্বশেষ নিদাহাস ট্রফিতে বাংলাদেশ-শ্রীলংকা ম্যাচের শেষ দিকে খেলোয়াড়দের মধ্যে সৃষ্টি হওয়া উত্তেজনাপূর্ণ পরিস্থিতি দুই দলের এখনো স্মরণে আছে। তাইতো দুই দলের খেলোয়াড়রা বেশ কয়েকবার বাগ্‌বিতন্ডায় জড়িয়ে পড়ার কারণে মধ্যকার ম্যাচটিতে উত্তেজনাপূর্ণ পরিস্থিতির সৃষ্টি হয়েছিল। সেদিনের সেই ম্যাচে নাটকীয়ভাবে স্বাগতিক শ্রীলংকাকে হারিয়ে ফাইনালে উঠেছিল বাংলাদেশ। আর ওই হার মেনে নেওয়াটা ভীষণ কঠিনই ছিলো লংকানদের জন্য।

বিশেষ করে জয়ের আনন্দে নাগিন নৃত্যে মেতে উঠেছিলেন বাংলাদেশের খেলোয়াড়রা। টাইগারদের ওমন উদযাপনে বিরক্তি ফুটে উঠেছিল শ্রীলংকা দলের তৎকালীন কোচ থাকা চন্ডিকা হাথুরুসিংহের চোখে মুখে। সেই স্মৃতি মনে করিয়ে দিলে বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান এবং বর্তমানে বাংলাদেশ দলের প্রধান কোচ হাথুরুসিংহে জানান শ্রীলংকার মাটিতে পাঁচ বছর আগের তিক্ত ঘটনাকে একপাশে ঠেলে রেখে মহাদেশীয় টুর্নামেন্টে সেরা সাফল্যের জন্য উদগ্রীব রয়েছে পুরো দল।

২০১৫ সাল থেকেই ওয়ানডে ফরম্যাটে সেরা দল হিসেবে পরিচিতি পাওয়ার পর সব দিক দিয়েই শ্রীলংকার ওপরে অবস্থান করছে বাংলাদেশ। টুর্নামেন্ট শুরুর আগ থেকেই ইনজুরিতে জর্জরিত স্বাগতিক শ্রীলংকা। ইনজুরির কারণে খেলতে পারছেন না ইনফর্ম লেগ-স্পিন অলরাউন্ডার হাসারাঙ্গা ডি সিলভা। সদ্য সমাপ্ত লংকান প্রিমিয়ার লিগে (এলপিএল) সর্বোচ্চ রান সংগ্রহকারী এবং উইকেট শিকারি ছিলেন হাসারাঙ্গা।

এছাড়া ইনজুরির কারণে দলের বেশ কিছু গুরুত্বপূর্ণ খেলোয়াড়কেও পাচ্ছে না শ্রীলংকা। যে কারণেই এটা নিশ্চিত যে, ঘরের মাঠে খেলা হওয়া সত্ত্বেও ফেভারিট নয় শ্রীলংকা। এশিয়া কাপে এখন পর্যন্ত ১৫বার মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও শ্রীলংকা। এর মধ্যে ১২টিতে জয় পায় শ্রীলংকা। কিন্তু এশিয়া কাপে দুই দলের শেষ পাঁচ ম্যাচের তিনটিতে জিতেছে বাংলাদেশ। আর এ থেকেই এটাই প্রমাণিত যে, শ্রীলংকার সঙ্গে জয়-পরাজয়ের ব্যবধান দ্রম্নত কমিয়ে এনেছে টাইগাররা। অথচ একটা সময় বাংলাদেশের বিপক্ষে অপরাজেয় ছিল লংকানরা।

ওয়ানডে ফরম্যাটে এখন পর্যন্ত ৫১ বার মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও শ্রীলংকা। এর মধ্যে লংকানদের জয় ৪০টিতে এবং টাইগাররা জয় পেয়েছে ৯ ম্যাচে। বাকি দুই ম্যাচ হয়েছে পরিত্যক্ত। তাইতো আজও স্বাগতিক শ্রীলংকার বিপক্ষে জয় দিয়ে মাঠ ছাড়তে চায় সাকিব আল হাসানরা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে