রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

সাংবাদিক ও কুবি শিক্ষার্থী ইকবালের বহিষ্কারাদেশ স্থগিতই রইল

কুবি প্রতিনিধি
  ৩১ আগস্ট ২০২৩, ০০:০০

কুমিলস্না বিশ্ববিদ্যালয়ের (কুবি) ইংরেজি বিভাগের স্নাতকোত্তর শিক্ষার্থী ও কুমিলস্না বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি'র (কুবিসাস) অর্থ সম্পাদক এবং দৈনিক যায়যায়দিন পত্রিকার প্রতিনিধি ইকবাল মনোয়ারের আইনবহির্ভূত বহিষ্কারাদেশের ওপর হাইকোর্টের দেওয়া স্থগিতাদেশের বিরুদ্ধে আপিল করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

তবে বুধবার ইকবালের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) আমিরুল হক চৌধুরীর করা আপিলের পরিপ্রেক্ষিতে চেম্বার আদালতের বিচারপতি এম ইনায়েতুর রহিম শুনানিতে বহিষ্কারাদেশ স্থগিতের আদেশ বহাল রেখেছেন।

আদালতে বিশ্ববিদ্যালয়ের পক্ষে শুনানি করেন

মো. সাঈদ আহমদ রাজা এবং ব্যারিস্টার মাহবুব শফিক। অন্যদিকে শিক্ষার্থী ইকবালের পক্ষে ছিলেন ব্যারিস্টার মুস্তাফিজুর রহমান খান এবং ব্যারিস্টার অনিক আর হক এবং ব্যারিস্টার শিহাব উদ্দিন খান।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) আমিরুল হক চৌধুরী বলেন, আমি বিষয়টি সম্পর্কে এখনো কিছু জানি না। লিখিত কাগজ এলে বলতে পারব।

ব্যারিস্টার শিহাব উদ্দিন খান বলেন, 'ইকবালের বহিষ্কারাদেশ স্থগিত আদেশের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের করা আপিলের পরিপ্রেক্ষিতে চেম্বার আদালতের বিচারপতি এম ইনায়েতুর রহিম ইকবালের বহিষ্কারাদেশ স্থগিত রেখেছেন। এতে ইকবাল নিয়মিত ক্লাস পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে এবং তার ছাত্রত্ব অক্ষুণ্ন থাকবে।'

প্রসঙ্গত, এর আগে গত ৩১ জুলাই কুবি'র উপাচার্য এ এফ এম আবদুল মঈনের বক্তব্য নিয়ে সংবাদ প্রকাশ করায় ২ আগস্ট ইকবালকে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কার করে প্রশাসন।

পরে ইকবালের করা এক রিটের প্রাথমিক শুনানি নিয়ে ১৪ আগস্ট বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তী ও বিচারপতি মো. আলী রেজার সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুলসহ এই আদেশ দেন।

রুলে তার বহিষ্কারাদেশ কেন অবৈধ ও বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চাওয়া হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে