রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

বুটেক্স শিক্ষক সমিতি নির্বাচন : দুই প্যানেলের ইশতেহার ঘোষণা

বুটেক্স প্রতিনিধি
  ০১ সেপ্টেম্বর ২০২৩, ০০:০০

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় (বুটেক্সে) অষ্টম বারের মতো হতে যাচ্ছে শিক্ষক সমিতি নির্বাচন। নির্বাচনকে কেন্দ্র করে ইতোমধ্যে ইশতেহার ঘোষণা করেছে প্রগতিশীল শিক্ষক পরিষদ ও সাধারণ শিক্ষক পরিষদ নামের দুটি প্রধান প্যানেল। যেখানে ৯টি পদে দুটি প্যানেল থেকে ১৮ জনসহ মোট ২০ জন প্রতিদ্বন্দ্বিতা করবেন। নির্বাচনে ১০৭ জন ভোটার তাদের ভোটাধিকার

প্রয়োগ করবেন।

প্রধান নির্বাচন কমিশনার অধ্যাপক ডক্টর আহসান হাবীব ও নির্বাচন কমিশনার ডক্টর আহমেদ জালাল উদ্দীনের সাক্ষরিত এক নোটিশে আগামী ৩ সেপ্টেম্বর নির্বাচনের চূড়ান্ত তারিখ ঘোষণা করা হয়।

বৃহস্পতিবার 'প্রগতির সঙ্গে, সবাই একসঙ্গে' প্রতিপাদ্যকে সামনে রেখে প্রগতিশীল পরিষদের পক্ষ থেকে ইশতেহার ঘোষণা করেন- সভাপতি পদপ্রার্থী ডক্টর মো. রিয়াজুল ইসলাম এবং 'শিক্ষকদের ঐক্য ও উন্নতি' প্রতিপাদ্যকে সামনে রেখে সাধারণ শিক্ষক পরিষদের পক্ষ থেকে ইশতেহার ঘোষণা করেন- সভাপতি পদপ্রার্থী (দুই বারের সাবেক সভাপতি) অধ্যাপক ডক্টর মো. জুলহাস উদ্দীন।

নির্বাচনী ইশতেহারে প্রগতিশীল শিক্ষক পরিষদের পক্ষ থেকে ক্লাস লোড কমাতে নতুন শিক্ষক নিয়োগ, শিক্ষা ছুটি বিষয়ক জটিলতা নিরসন, এক্রেডিটেড ল্যাবের কর্ম পরিধি বর্ধিতকরণ, প্রতিটি ক্লাসরুমে কম্পিউটার স্থাপন, শিক্ষকদের গবেষণার অর্থপ্রাপ্তিতে সহজলভ্যতাসহ মোট ১৯টি উদ্যোগ নেওয়ার অঙ্গীকার করা হয়েছে।

অন্যদিক সাধারণ শিক্ষক পরিষদের পক্ষ থেকে অডিট আপত্তি নিষ্পত্তিকরণ, শিক্ষকদের জন্য আলাদা ক্যাফেটেরিয়া স্থাপন, রেজিস্ট্রার, অর্থ ও হিসাব, পরীক্ষা নিয়ন্ত্রক দপ্তরের গতিশীলতা বৃদ্ধি, গবেষণা কাজে অর্থ বরাদ্দ বেগবান করাসহ মোট ১৭টি উদ্যোগ নেওয়ার কথা বলা হয়েছে।

প্রগতিশীল শিক্ষক পরিষদ থেকে অন্যান্য প্রার্থীরা হলেন- সহসভাপতি পদে ডক্টর মো. এমদাদ সরকার, সাধারণ সম্পাদক পদে ডক্টর মোহা. সাইদুজ্জামান, যুগ্ম সাধারণ-সম্পাদক পদে মো. মাহমুদুল হাসান, কোষাধ্যক্ষ পদে ডক্টর হাসিনা আখতার, শিক্ষা ও সেমিনার বিষয়ক সম্পাদক পদে সাইফুর রহমান তুশার, সমাজ কল্যাণ সম্পাদক পদে মারজিয়া ইয়াসমিন এবং নির্বাহী সদস্য পদে ডক্টর সামিউল ইসলাম ও ডক্টর এ টি এম

ফায়েজ আহমেদ।

অন্যদিকে সাধারণ শিক্ষক পরিষদ থেকে অন্যান্য প্রার্থীরা হলেন- সাধারণ সম্পাদক পদে মো. গোলাম কিবরিয়া, সহ-সভাপতি পদে মো. কাওসারুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক পদে সোহাগ বাবু, কোষাধ্যক্ষ পদে মোজাহিদা আকতার, শিক্ষা ও সেমিনার পদে রিফাত জাহান, সমাজকল্যাণ পদে মো. মোতাকাব্বির হাসান তমাল, নির্বাহী সদস্য পদে ডক্টর শেখ মামুন কবির ও তানভীর আলম।

এছাড়াও স্বতন্ত্র প্রার্থী হিসেবে যুগ্ম সম্পাদক পদে লড়বেন মো. রুবেল খান এবং শিক্ষা ও সম্পাদক হিসেবে লড়বেন তানজিল হাসান মাহদি।

নির্বাচনী প্রস্তুতি সম্পর্কে জানতে চাইলে প্রধান নির্বাচন কমিশনার বলেন, 'আমরা নির্বাচন কমিশন থেকে সর্বোচ্চ নিরপেক্ষ ও স্বচ্ছ ভোট দেওয়া নিশ্চিত করার অপেক্ষায় আছি। নির্বাচন বিষয়ক যাবতীয় প্রস্তুতি নেওয়া হচ্ছে।'

এর আগে ২০২১ সালের ২৮ সেপ্টেম্বর শিক্ষক সমিতির সর্বশেষ নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই নির্বাচনে সভাপতি পদে নির্বাচিত হয়েছিলেন বুটেক্সের বর্তমান উপাচার্য অধ্যাপক ডক্টর শাহ আলীমুজ্জামান এবং সাধারণ সম্পাদক হিসেবে নির্বাচিত হয়েছিলেন ডক্টর মো. ফরহাদ হোসেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে