সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকী

দেশের ৫ জেলায় সংঘর্ষ পুলিশি বাধা, গুলি

আহত ৬২, আটক ২
যাযাদি ডেস্ক
  ০২ সেপ্টেম্বর ২০২৩, ০০:০০

বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান ঘিরে দেশের কয়েকটি স্থানে হামলা, সংঘর্ষ ও পুলিশি বাধার অভিযোগ উঠেছে। এর মধ্যে পটুয়াখালীর দশমিনায় পুলিশ ও বিএনপির নেতাকর্মীদের মধ্যে সংঘর্ষ, গাড়ি ভাঙচুর ও ব্যবসাপ্রতিষ্ঠানে হামলার ঘটনা ঘটেছে। ঝিনাইদহের কালীগঞ্জে পুলিশি বাধায় পন্ড হয়ে গেছে প্রতিষ্ঠাবার্ষিকীরর্ যালি। নড়াইলের লোহাগড়ায় ছাত্রলীগের নেতাকর্মীরা মিছিলে হামলা চালান বলে অভিযোগ করেছেন বিএনপি নেতারা। এ ঘটনায় বিএনপির ১২ নেতাকর্মী আহত হন। নেত্রকোনার কলমাকান্দায় বিএনপির-আওয়ামী লীগ সংঘর্ষের ঘটনায় পুলিশ রাবার বুলেট নিক্ষেপ করে। এতে গুলিবিদ্ধসহ উভয় পক্ষের অন্তত ৩০ নেতাকর্মী আহত হন। মাগুরার মহম্মদপুরেও পুলিশ ও বিএনপি নেতাকর্মীদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনায় ২০ জন আহত হয়েছেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ রাবার বুলেট ও টিয়ারশেল নিক্ষেপ করে। আমাদের প্রতিনিধিদের পাঠানো খবরে বিস্তারিত-

ঝিনাইদহ প্রতিনিধি জানান, জেলার কালীগঞ্জ উপজেলা বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকীরর্ যালি পুলিশি বাধায় পন্ড হয়ে গেছে। শুক্রবার বিকাল সাড়ে ৪টার দিকে দলের যশোর রোডের অস্থায়ী কার্যালয় থেকে ঝিনাইদহ-৪ আসনের সাবেক সাংসদ আলহাজ এম শহীদুজ্জামান বেল্টু ও জেলা বিএনপির নেতা কেএম হারুনর রশিদের নেতৃত্বে নেতাকর্মীরার্ যালি শুরু করলে তাতে পুলিশ বাধা দেয়। এ সময় নেতাকর্মীদের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে। পুলিশি বাধায়র্ যালি না করতে পেরে যশোর রোডের অস্থায়ী কার্যালয় সামনে আলোচনা সভা করেন তারা। আলোচনা শেষে শহীদ জিয়াউর রহমানসহ নিহতদের মাগফেরাত কামনায় দোয়া অনুষ্ঠিত হয়। দোয়া শেষে কালীগঞ্জ উপজেলা বিএনপি ও পৌর বিএনপির উদ্যোগে প্রতিষ্ঠাবার্ষিকীর কেক কাটেন নেতাকর্মীরা।

অনুষ্ঠানে প্রধান অতিথি ঝিনাইদহ-৪ আসন থেকে পরপর চার বার নির্বাচিত সাবেক সংসদ সদস্য ও বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য আলহাজ এম শহীদুজ্জামান বেল্টু বলেন, 'ভোটাধিকার ফিরিয়ে আনার পাশাপাশি দলীয় চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার শর্তহীন মুক্তিসহ বেশ কয়েকটি চ্যালেঞ্জ নিয়ে আমাদের আন্দোলন।'

এ সময় তিনি তারেক রহমানের নেতৃত্বে শেখ হাসিনা সরকারের পতন ঘটিয়ে নিরপেক্ষ নির্বাচন কমিশনের অধীনে সুষ্ঠু নির্বাচনের আন্দোলনে সব নেতাকর্মীকে প্রস্তুত থাকতে আহ্বান জানান।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, কেন্দ্রীয় কৃষক দলের সদস্য ও কালীগঞ্জ উপজেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক হারুণ অর রশিদ মোলস্না, বিএনপি নেত্রী সাবেক সাংসদ পত্নী মুরশিদাজ্জামান পপি, জেলা বিএনপির ত্রাণ ও পুনর্বাসন সম্পাদক ইসরাইল হোসেন জীবন ও সাবেক উপজেলা ছাত্রদলের সাবেক সভাপতি লুৎফর রহমান লেন্টু।

কালীগঞ্জ পৌর বিএনপির আহবায়ক আলহাজ মো. আতিয়ার রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় কালীগঞ্জ উপজেলা ছাত্রদলের সাবেক সভাপতি আনোয়ার হোসেন ও কালীগঞ্জ উপজেলা যুবদলের যুগ্ম আহ্বায়ক মিলন বিশ্বাসসহ বিভিন্ন ইউনিটের নেতারা বক্তব্য রাখেন।

দশমিনা (পটুয়াখালী) প্রতিনিধি জানান, বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকীকে কেন্দ্র করে পুলিশ ও বিএনপির নেতাকর্মীদের মধ্যে সংঘর্ষ, গাড়ি ভাঙচুর ও ব্যবসাপ্রতিষ্ঠানে হামলার ঘটনা ঘটেছে। শুক্রবার দুপুরে উপজেলার সদর ইউনিয়নের পূজাখোলায় ওই ঘটনা ঘটে। সংঘর্ষে পুলিশ ও বিএনপির নেতাকর্মীদের মধ্যে বেশ কয়েকজন আহত হয়েছেন। এ ঘটনায় বিএনপির কয়েকজনকে আটক করা হয়েছে। ঘটনার পর থেকে পলাতক রয়েছেন বিএনপির নেতাকর্মীরা। এলাকায় থমথমে অবস্থা বিরাজ করছে।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নলখোলা বন্দরের ঢিলা সংলগ্ন বাসস্ট্যান্ড থেকে মিছিল বের করে বিএনপি নেতাকর্মীরা। পরে মিছিলটি পূজাখোলা এলাকায় পৌঁছালে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়েন নেতাকর্মীরা।

বিএনপি নেতাকর্মীদের দাবি, তাদের শান্তিপূর্ণ মিছিলে পুলিশ ও আওয়ামী লীগের নেতাকর্মীরা হামলা চালিয়েছে। তবে পুলিশ ও আওয়ামী লীগের দাবি, বিএনপির নেতাকর্মীরা দফায় দাফায় মিছিল করে তাদের ওপর ইটপাটকেল নিক্ষেপ করেন এবং তাদের গাড়ি ভাঙচুর ও দোকানপাটে হামলা করেন।

উপজেলা বিএনপির সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক হাওলাদার মো. ইফজিয়াস উদ্দিন জয় পুলিশের হামলার প্রতিবাদ জানিয়ে জানান, বিএনপি নেতারা কোনো হামলার ঘটনা ঘটায়নি। তিনি নেতাকর্মীদের আটকের প্রতিবাদ জানান।

বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য হাসান মামুন বলেন, কর্মসূচির জন্য পুলিশের অনুমতি নেওয়া হয়েছিল আগে থেকেই। বিএনপির শান্তিপূর্ণ মিছিলে পুলিশ হামলা চালায়। এতে আমাদের প্রায় শতাধিক নেতাকর্মী আহত হয়েছেন। পুলিশ হয়রানিমূলকভাবে বিএনপির নেতাকর্মীদের আটক করে হয়রানি করছে। আমরা এর নিন্দা জানাই।

দশমিনা থানার ওসি আনোয়ার হোসেন তালুকদার বলেন, 'বিএনপির নেতারা সড়কে যানজট সৃষ্টি করায় পুলিশ তাদের চলে যেতে বলেন। কিন্তু তারা না গিয়ে পুলিশের সঙ্গে বাকবিতন্ডায় জড়ান। পরে উৎসুক বিএনপির নেতাকর্মীরা পুলিশের ওপর ইটপাটকেল নিক্ষেপ করেন। এ ঘটনায় দুই পুলিশ সদস্য আহত হয়েছেন, পুলিশের মোটর সাইকেল ও একটি ব্যবসাপ্রতিষ্ঠান ভাঙচুর করা হয়েছে। হামলার ঘটনায় আইনি ব্যবস্থা নেওয়া হবে এবং দু'জনকে আটক করা হয়েছে।'

নড়াইল ও লোগাহড়া (নড়াইল) প্রতিনিধি জানান, বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকীর মিছিলে হামলা ভাঙচুরের ঘটনা ঘটেছে। শুক্রবার সকাল নয়টার দিকে মিছিলে আসার পথে লোহাগড়া মধুমতি আর্মি ক্যাম্পের সামনে ছাত্রলীগের নেতাকর্মীরা অতর্কিত হামলা চালান। হামলাকারীরা উপজেলা বিএনপির সদস্যসচিব কাজী সুলতানুজ্জামান সেলিম ও উপজেলা যুবদলের সদস্য সচিব আহাদুজ্জামান বাটু'র মদিনা পাড়ার বাসাবাড়ি ও তাদের বাসায় থাকা কয়েকটি মোটর সাইকেল ভাঙচুর করে বলেও অভিযোগ করেছেন বিএনপি নেতারা।

বিএনপি নেতারা জানান. ওই হামলায় মো. মুসা মোলস্না, সাইফুল ইসলাম ইমন, রুমেল কাজী, আকিদুল ইসলাম দুলু, মো. রুবেল মিয়া, মো. ওহিদুজ্জামান ওহিদ, মো. হিরক মন্ডল, শাহীন আহম্মেদ, ইয়ানুর মোলস্ন্যা, মাহফুজুল রহমান, লায়ন, জিহাদসহ বিএনপির ১০-১৫ জন নেতাকর্মী আহত হয়েছেন। আহতদের ঢাকা, ফরিদপুরসহ আশপাশের হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এ ব্যাপারে লোহাগড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. নাসির উদ্দীন বলেন, 'বিচ্ছিন্ন কিছু ঘটনা ঘটলেও সার্বিক পরিস্থিতি পুলিশের নিয়ন্ত্রণে রয়েছে।'

এদিকে ছাত্রলীগের হামলা ভাঙচুরের প্রতিবাদে তাৎক্ষণিক মিছিল করেন জেলা বিএনপি ও উপজেলা বিএনপির ও অঙ্গ সংগঠনের নেতারা।

নেত্রকোনা প্রতিনিধি জানান, কলমাকান্দা উপজেলায় বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচিতে বাধা দেওয়াকে কেন্দ্র করে বিএনপির সঙ্গে আওয়ামী লীগ নেতাকর্মীদের ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ সময় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সাত রাউন্ড রাবার বুলেট ছুড়েছে পুলিশ। এতে গুলিবিদ্ধসহ বিএনপি ও আওয়ামী লীগের অন্তত ৩০ নেতাকর্মী আহত হয়েছেন। শুক্রবার দুপুর ২টার দিকে উপজেলা সদরের মধ্যবাজার মোড়ে এ সংঘর্ষের ঘটনা ঘটে।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, শুক্রবার দুপুর ২টার দিকে উপজেলা সদরের মধ্যবাজার মোড়ে বিএনপি নেতাকর্মীরা জড়ো হলে বাধা দেয় পুলিশ। ওই সময় মিছিল নিয়ে সেখানে আসেন আওয়ামী লীগের নেতাকর্মীরা। এতে দুই পক্ষের নেতাকর্মীদের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে। একপর্যায়ে দুই পক্ষের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটে। এতে উভয় পক্ষের ৩০ জন আহত হন।

তবে হামলার অভিযোগ অস্বীকার করে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. ইসলাম উদ্দিন বলেন, 'বিএনপির লোকজন লাঠিসোঁটা নিয়ে আমাদের ওপর আক্রমণ করেছেন। এতে সদর ইউনিয়নের সদস্য এমদাদুল হক আহত হন। তাকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।'

নেত্রকোনার অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি ও মিডিয়া) মো. লুৎফর রহমান বলেন, 'পরিস্থিতি নিয়ন্ত্রণে সাত রাউন্ড রাবার বুলেট ছুড়েছে পুলিশ। এখন পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।'

এদিকে, হামলার ঘটনায় নিন্দা জানিয়ে বিএনপির আইন বিষয়ক সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল বলেন, 'দলের নেতাকর্মীরা শান্তিপূর্ণ কর্মসূচি করতে চেয়েছিল। কিন্তু পুলিশ ও আওয়ামী লীগের নেতাকর্মীরা তাদের ওপর হামলা চালায়। হামলায় গুলিবিদ্ধসহ দলের অন্তত ৩০ জন নেতাকর্মী আহত হয়েছেন।'

মহম্মদপুর (মাগুরা) প্রতিনিধি জানান, পুলিশ ও বিএনপি নেতাকর্মীদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে মাগুরার মহম্মদপুরে। এ সময় পুলিশ রাবার বুলেট ও টিয়ারশেল নিক্ষেপ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এ ঘটনায় পুলিশসহ ২০ জন আহত হয়েছেন। বিএনপির দুজন কর্মীকে আটক করেছে পুলিশ। গুরুতর আহত অবস্থায় উজ্জ্বল নামে এক বিএনপি কর্মীকে উপজেলা স্বাস্থ্য কমপেস্নক্সে ভর্তি করা হয়েছে। এছাড়া বাকিদের প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে।

এলাকাবাসী জানান, শুক্রবার বিকালে উপজেলা বিএনপি কার্যালয়ের সামনে নেতাকর্মীরা মিছিলসহকারে প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে আসতে শুরু করলে তাদের ধাওয়া দেয় পুলিশ। পরে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ায় বিএনপি নেতাকর্মীরা। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ লাঠিচার্জ ও টিয়ারশেল নিক্ষেপ করে নেতাকর্মীদের ছত্রভঙ্গ করে দেয়। এ ঘটনায় পুলিশের গাড়ি, মোটর সাইকেল, তিনটি দোকানপাট ভাঙচুর করেন বিএনপি নেতাকর্মীরা।

কিছুক্ষণ পর আওয়ামী লীগের নেতাকর্মীরা মিছিল বের করে বিএনপির দলীয় কার্যালয় ভাঙচুর করেন বলে অভিযোগ করেছেন বিএনপি নেতারা।

মহম্মদপুর থানার ওসি বোরহান উল ইসলাম জানান, বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে উপজেলা বিএনপি সমাবেশের আয়োজন করে। মিছিল নিয়ে আসার সময় পুলিশের ওপর বিএনপি নেতাকর্মীরা হামলা চালান।

পুলিশের ওপর হামলার অভিযোগ অস্বীকার করে উপজেলা বিএনপির আহ্বায়ক মৈমুর মৃধা বলেন, 'পুলিশের রাবার বুলেট ও টিয়ারশেলের আঘাতে বিএনপির কমপক্ষে ২০ জন নেতাকর্মী আহত হয়েছেন।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে