বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি ২০২৪, ৯ ফাল্গুন ১৪৩০
walton
রাজধানীর বিভিন্ন সড়কে বেড়েছে গাড়ি চলাচল

বিএনপির দশম দফা অবরোধে আরও ৫ যানবাহনে আগুন

যাযাদি ডেস্ক
  ০৭ ডিসেম্বর ২০২৩, ০০:০০

বিএনপির ডাকা অবরোধের মধ্যে দেশের বিভিন্ন স্থানে পাঁচটি যানে অগ্নিসংযোগের খবর পাওয়া গেছে। এর মধ্যে রাজধানীর মানিকনগরে তিনটি, সাভারের আশুলিয়া ও গাজীপুরের কাপাসিয়ায় একটি করে গাড়িতে আগুন দেওয়া হয়। এছাড়া নোয়াখালীতে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের একটি গাড়ির ভাঙচুরের ঘটনা ঘটে। তবে রাজধানীর সড়কে আগের চেয়ে যান চলাচল বেড়েছে। পাশাপাশি ছেড়ে গেছে দূরপালস্নার বাস।

এদিকে অবরোধ সমর্থনে বিএনপি ও এর অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা বিক্ষোভ মিছিল করেছেন। একই সঙ্গে ঝটিকা মিছিল ও সমাবেশ করেছে সমমনা দলগুলো।

নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে আন্দোলনরত বিএনপির ডাকা দশম দফায় ৪৮ ঘণ্টার অবরোধ শুরু হয় বুধবার সকাল ৬টা থেকে, যা শুক্রবার

সকাল ৬টা পর্যন্ত চলবে।

ঢাকার মানিকনগরে ৩ বাসে আগুন

অবরোধের মধ্যে রাজধানীর মানিকনগরে একুশে পরিবহণের তিনটি বাস পুড়িয়ে দেওয়া হয়েছে। ফায়ার সার্ভিসের কেন্দ্রীয় মিডিয়া সেলের কর্মকর্তা আনোয়ারুল ইসলাম জানান, বুধবার বিকালে মানিকনগর চৌরাস্তায় দাঁড় করিয়ে রাখা বাসগুলোতে আগুন দেওয়া হয়। এতে দু'টি বাস সম্পূর্ণ এবং একটি বাস আংশিক পুড়ে যায়।

খবর পেয়ে খিলগাঁও ফায়ার স্টেশনের দু'টি এবং সিদ্দিকবাজার ফায়ার স্টেশনের একটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে বিকাল সাড়ে ৫টার দিকে আগুন নেভায়।

সাভারে বাসে আগুন দিল দুর্বৃত্তরা

ঢাকার অদূরে সাভারের আশুলিয়ায় একটি যাত্রীবাহী বাসে অগ্নিসংযোগের ঘটনা ঘটে। যাত্রীবেশে থাকা দুর্বৃত্তরা বাসটিতে আগুন দিয়েছে বলে জানিয়েছে পুলিশ। বুধবার সকাল সাড়ে ৯টার দিকে সাভার উপজেলার নবীনগর-চন্দ্রা মহাসড়কের বাড়ৈপাড়া বাজার এলাকায় এ ঘটনা ঘটে।

অগ্নিকান্ডের খবর শুনে ঘটনাস্থলে যাওয়ার আগেই স্থানীয় ব্যক্তিদের আগুন নেভানোর তথ্য জানান জিরাবো মডার্ন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনের (ঢাকা অঞ্চল-৪) উপসহকারী পরিচালক মো. আলাউদ্দিন।

আশুলিয়া থানার উপপরিদর্শক সাদরুজ জামান সংবাদ মাধ্যমকে বলেন, বাসটিতে যাত্রীবেশে থাকা কয়েকজন দুর্বৃত্ত আগুন দিয়ে নিজেরাই আগুন আগুন বলে বাস থেকে নেমে যায়। আগুনে বাসের পেছনের কয়েকটি আসন পুড়ে গেছে। চালক ও চালকের সহকারী স্থানীয় ব্যক্তিদের সহায়তায় দ্রম্নতই আগুন নিভিয়ে ফেলেন।

কাপাসিয়ায় কাভার্ড ভ্যানে অগ্নিসংযোগ

গাজীপুরের কাপাসিয়া উপজেলায় সড়কে গাছ ফেলে কাভার্ড ভ্যানে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বুধবার সকাল সাড়ে ১০টায় উপজেলার চাঁদপুর ইউনিয়নের বড়পুসিয়া চৌরাস্তায় এই ঘটনা ঘটে।

কাপাসিয়া থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) এস এম আজিজুর রহমান সংবাদ মাধ্যমকে বলেন, 'এটি নাশকতা হতে পারে। আমরা এ ব্যাপারে তদন্ত করে ব্যবস্থা নেব।'

নোয়াখালীতে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের গাড়ি ভাঙচুর

অবরোধের প্রথম দিনে নোয়াখালীতে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের প্রশিক্ষণ গাড়িসহ তিনটি গাড়ি ভাঙচুর করেছে দুর্বৃত্তরা। বুধবার বেলা ১১টার দিকে জেলা শহর মাইজদীর মফিজ পস্নাজা এলাকায় এ হামলার ঘটনা ঘটে। তবে এতে কেউ হতাহত হননি। খবর পেয়ে সুধারাম থানার পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করলেও হামলাকারী ব্যক্তিদের কাউকে আটক করতে পারেনি।

নায়াখালী কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ মোহাম্মদ মাহতাব উদ্দিন পাটোয়ারী সংবাদ মাধ্যমকে বলেন, প্রশিক্ষণ গাড়িটি জেলা প্রশাসকের কার্যালয় থেকে নির্বাচন উপলক্ষে রিকুইজিশন করা হয়েছে। সে জন্য গাড়িটি তেল সংগ্রহ করতে সকালে পেট্রল পাম্পে গিয়েছিল। সেখান থেকে ফেরার পথে পৌর বাজারের মফিজ পস্নাজা এলাকায় একদল দুর্বৃত্ত হামলা চালায়। এতে গাড়ির সামনের কাচ ক্ষতিগ্রস্ত হয়, তবে চালকের কোনো ক্ষতি হয়নি।

সুধারাম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মীর জাহেদুল হক সংবাদ মাধ্যমকে বলেন, অবরোধের সমর্থকেরা সকালে আকস্মিকভাবে ঝটিকা মিছিল বের করে পৌর বাজার এলাকায় গাড়ি ভাঙচুর করেন। এ ঘটনায় তদন্ত করে আইনগত পদক্ষেপ নেওয়া হবে।

স্বেচ্ছাসেবক দলের বিক্ষোভ

অবরোধ সমর্থনে রাজধানীতে বিক্ষোভ মিছিল ও পিকেটিং করেছে স্বেচ্ছাসেবক দল ঢাকা মহানগর দক্ষিণ।

বুধবার দিনের বিভিন্ন সময়ে শহীদবাগ মোড় থেকে শাহজাহানপুর আমতলা, ফকিরাপুল মোড়, সেগুনবাগিচা, বনশ্রী, রামপুরা সংযোগ সড়ক, সেন্ট্রাল রোড আইডিয়াল কলেজ এলাকায় এ কর্মসূচি পালন করেন সংগঠনের নেতাকর্মীরা।

মিছিলে উপস্থিত ছিলেন স্বেচ্ছাসেবক দল ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি এ এ জহির উদ্দিন তুহিন ও সাধারণ সম্পাদক সাদ মোর্শেদ পাপ্পা শিকদার, ছাত্রদল কেন্দ্রীয় সংসদের সাবেক সহসভাপতি জয়দেব জয়, স্বেচ্ছাসেবক দল কেন্দ্রীয় সংসদের যুগ্ম সম্পাদক মো. জসিম উদ্দিন, স্বেচ্ছাসেবক দল ঢাকা মহানগর দক্ষিণের সহসভাপতি মনির হোসেন মৃধা, যুগ্ম সম্পাদক কাজী মহিউদ্দিন মহী, হাসান আলী, সাংগঠনিক সম্পাদক ওমর ফারুক, দপ্তর সম্পাদক সাইফুল ইসলাম পলাশ প্রমুখ।

ছাত্রদলের বিক্ষোভ মিছিল

বুধবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করে বিশ্ববিদ্যালয় ছাত্রদল। এছাড়া বাবুবাজার ব্রিজ অবরোধ করে মিছিল করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রদলের নেতাকর্মীরা।

এ সময় তিনজনকে গ্রেপ্তারের অভিযোগ করেছেন নেতাকর্মীরা। সংগঠনের সভাপতি মো. আসাদুজ্জামান আসলাম ও সাধারণ সম্পাদক সুজন মোলস্নার নেতৃত্বে মিছিলে আরও উপস্থিত ছিলেন কেন্দ্রীয় সংসদের সহসভাপতি মাহমুদ আলম সরদার, বি এম মিলাদ উদ্দিন ভূঁইয়া, জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রদলের যুগ্ম সাধারণ সম্পাদক সুমন সরদার, জাফর আহমেদ, প্রচার সম্পাদক মোস্তাফিজুর রহমান রুমি, ইয়াকুব শেখ অনিক, দপ্তর সম্পাদক সাখাওয়াতুল ইসলাম খান পরাগ, আরিফুল ইসলাম আরিফ, আসিফ আল ইমরান, মেহেদী হাসান অর্নব, সমাজসেবা সম্পাদক রবিন মিয়া শাওন, স্বাস্থ্যবিষয়ক সম্পাদক রায়হান হোসেন অপু প্রমুখ।

ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামলের নেতৃত্বে মতিঝিলের শাপলা চত্বরে বিক্ষোভ মিছিল বের করেন সংগঠনের নেতাকর্মীরা। এ সময় কয়েকজনকে আটকের অভিযোগ করেছে ছাত্রদল।

মিছিলে উপস্থিত ছিলেন ছাত্রদল কেন্দ্রীয় সংসদের যুগ্ম সাধারণ সম্পাদক শাহজাহান শাওন ও আশিক রহমান, সহসাধারণ সম্পাদক নাসরিন রহমান পপি, সাহিত্য ও প্রকাশনা সম্পাদক শরীফ প্রধান শুভ, ঢাকা জেলা ছাত্রদলের প্রতিষ্ঠাকালীন সদস্য সচিব সজিব রায়হান, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের যুগ্ম সম্পাদক তারেক হাসান মামুন, আমান উলস্নাহ আমান, নূর আলম ভূঁইয়া ইমন, বিজয় একাত্তর হল ছাত্রদলের সাধারণ সম্পাদক বি এম কাউসার, সহসভাপতি আলমগীর হোসেন আলম। সকালে বনানীতে বিক্ষোভ মিছিল করেছে ছাত্রদল।

রাজশাহীতে রিজভীর নেতৃত্বে বিক্ষোভ

বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, জনবিচ্ছিন্ন আওয়ামী লীগ আবারও সন্ত্রাসী কায়দায় জনগণের ভোটাধিকার হরণের সব পরিকল্পনা নিয়ে এগোচ্ছে। তবে গণতন্ত্র পুনরুদ্ধারে বিএনপিসহ দেশের সব গণতান্ত্রিক দল চূড়ান্ত আন্দোলনে শামিল হয়ে সব অপচেষ্টা বানচাল করে দেবে। একদলীয় শাসনব্যবস্থা থেকে দেশকে উদ্ধার করতে মানুষ ঐক্যবদ্ধ হচ্ছেন।

রাজশাহী জেলা যুবদল ও ছাত্রদলের উদ্যোগে অবরোধের সমর্থনে মিছিল শেষে রিজভী এসব কথা বলেন। বুধবার সকাল ৭টায় রাজশাহী মহানগরীর তেরোখাদিয়া স্টেডিয়ামের সামনে থেকে মিছিলটি শুরু হয়ে সিটি হাট রোডের ডাবতলার মোড়ে গিয়ে শেষ হয়। বিএনপির পাঠানো বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এ দিন রাজশাহীতে মিছিলের পর রিজভী বলেন, গণতন্ত্রকামী বিরোধী নেতাকর্মী ও সমর্থকদের জেলজুলুম চালিয়ে এবার শেষ রক্ষা হবে না। ১৯৯০ সালের ৬ ডিসেম্বর স্বৈরাচার এরশাদ যেমন জনরোষ থেকে বাঁচতে পারেননি, পদত্যাগ করতে বাধ্য হয়েছিলেন। এ সরকারও জনরোষ থেকে বাঁচতে পারবে না। বিজয়ের মাসেই (ডিসেম্বর) তাদের পতন হবে। তীব্র আন্দোলনের মুখে পদত্যাগ করতে হবে তাদের।'

মিছিলে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে নেতৃত্ব দেন রিজভী। এ ছাড়া উপস্থিত ছিলেন বিএনপি জাতীয় নির্বাহী কমিটির স্বাস্থ্যবিষয়ক সম্পাদক অধ্যাপক ডা. রফিকুল ইসলাম, রাজশাহী জেলা যুবদলের সদস্য সচিব রেজাউল করিম, যুগ্ম আহ্বায়ক সাদ্দাম হোসেন, শাহনেওয়াজ খুরশিদ রিজভী প্রমুখ।

গণতন্ত্র মঞ্চের সমাবেশ

রাজধানীর পুরানা পল্টন মোড়ে বুধবার দুপুরে সমাবেশ করেন গণতন্ত্র মঞ্চের নেতারা। সমাবেশের আগে জাতীয় প্রেস ক্লাব-সংলগ্ন এলাকা থেকে পুরানা পল্টন, বিজয়নগর, দৈনিক বাংলা মোড় এলাকায় তারা বিক্ষোভ মিছিল করেন।

এতে অংশ নেন গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, নাগরিক ঐক্যের সাধারণ সম্পাদক শহীদুলস্নাহ কায়সার, ভাসানী অনুসারী পরিষদের আহ্বায়ক শেখ রফিকুল ইসলাম, নাগরিক ঐক্যের সভাপতিমন্ডলীর সদস্য মোফাখখারুল ইসলাম, জেএসডির সাংগঠনিক সম্পাদক এস এম সামছুল আলম প্রমুখ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে