বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
সৈয়দপুরে সর্বনিম্ন তাপমাত্রা ৯ ডিগ্রি

মৃদু শৈত্যপ্রবাহে কাঁপছে উত্তরের জনপদ

যাযাদি ডেস্ক
  ০৩ জানুয়ারি ২০২৪, ০০:০০
মৃদু শৈত্যপ্রবাহে কাঁপছে উত্তরের জনপদ

নতুন বছরের প্রথম দিন সোমবার থেকেই দেশের সর্বনিম্ন তাপমাত্রার পারদ নামতে শুরু করে উত্তরের জেলাগুলোতে। দ্বিতীয় দিন মঙ্গলবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় নীলফামারীর সৈয়দপুরে ৯ ডিগ্রি সেলসিয়াস। এ মৌসুমে এখন পর্যন্ত এটিই সর্বনিম্ন তাপমাত্রা। মৃদু শৈত্যপ্রবাহ শুরু হওয়ায় উত্তরের জেলাগুলোয় জনজীবন স্থবির হয়ে পড়েছে। শীতের তীব্রতা আরও বাড়বে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। মঙ্গলবার আবহাওয়াবিদ মো. ওমর ফারুকের দেওয়া আগামী ৩ দিনের পূর্বাভাসে জানা গেছে, দেশের ছয় জেলার তাপমাত্রা ২ ডিগ্রি পর্যন্ত হ্রাস পেতে পারে। একই সঙ্গে কমতে পারে রাতের তাপমাত্রা।

এদিকে ঘন কুয়াশার কারণে মঙ্গলবার ভোর থেকে সাড়ে ৮ ঘণ্টা সৈয়দপুর ও ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিমান ওঠানামা ব্যাহত হয়। কুয়াশায় দৃষ্টিসীমা ৫শ' মিটার নেমে আসায় ঢাকার ৬টি ফ্লাইট সিলেট ও চট্টগ্রামে অবতরণ করে। একই পরিস্থিতিতে সৈয়দপুরে আটকা পড়েন তিনটি ফ্লাইটের শতাধিক যাত্রী। পরে কুয়াশা কমে এলে দুপুরের পর বিমান চলাচল স্বাভাবিক হয়।

উত্তরাঞ্চলের বিভিন্ন জেলার গত দু'দিন ধরে

তাপমাত্রা কমে শীতের তীব্রতা বেড়েছে। সেই সঙ্গে উত্তর থেকে ধেয়ে আসা ঠান্ডা বাতাস পরিস্থিতিতে অসহনীয় করে তুলছে। ঘন-কুয়াশায় আচ্ছন্ন থাকছে দিনের বেশিরভাগ সময়। যানবাহনকে দিনেও হেডলাইট জ্বালিয়ে চলাচল করতে হচ্ছে।

দিনের তাপমাত্রা কমে যাওয়ায় রাস্তায় কমেছে মানুষের চলাচল। উষ্ণতার আশায় কেউবা আগুন জ্বালিয়ে শরীর গরম করে নিচ্ছেন আবার কেউ ভিড় জমাচ্ছেন চায়ের দোকানে। তীব্র শীতের কারণে শ্রমজীবী মানুষ পড়েছেন বিপাকে। একই সঙ্গে বাড়ছে শীতজনিত রোগব্যাধি। চাহিদা বাড়ছে গরম কাপড়ের।

আবহাওয়া অফিস জানায়, আজ বুধবার থেকে অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। তবে মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারা দেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং এটি দেশের কোথাও কোথাও দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে। ঘন কুয়াশার কারণে বিমান চলাচল, অভ্যন্তরীণ নৌ-পরিবহণ এবং সড়ক যোগাযোগে বিঘ্ন ঘটতে পারে। এছাড়া ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম, ময়মনসিংহ ও সিলেট বিভাগের রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমে যেতে পারে এবং রংপুর ও রাজশাহী বিভাগের রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। ঘন কুয়াশার কারণে দিনে ঠান্ডা পরিস্থিতি বিরাজ করতে পারে।

আবহাওয়া অফিস দ্বিতীয় দিনের পূর্বাভাসে জানায়, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। তবে মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারা দেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং এটি দেশের কোথাও কোথাও দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে। ঘন কুয়াশার কারণে বিমান চলাচল, অভ্যন্তরীণ নৌ পরিবহণ এবং সড়ক যোগাযোগে বিঘ্ন ঘটতে পারে। এছাড়া সারা দেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে ও দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। ঘন কুয়াশার কারণে দিনে ঠান্ডা পরিস্থিতি বিরাজ করতে পারে।

তৃতীয় দিনের পূর্বাভাসে সংস্থাটি জানায়, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। তবে মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারা দেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং এটি দেশের কোথাও কোথাও দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে। ঘন কুয়াশার কারণে বিমান চলাচল, অভ্যন্তরীণ নৌ-পরিবহণ এবং সড়ক যোগাযোগে বিঘ্ন ঘটতে পারে। এছাড়া সারা দেশে রাত এবং দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। ঘন কুয়াশার কারণে দিনে ঠান্ডা পরিস্থিতি বিরাজ করতে পারে। আগামী পাঁচদিনের মধ্যে রাতের তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে বলে জানায় আবহাওয়া অফিস।

\হসৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি জানান, মঙ্গলবার সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে নীলফামারীর সৈয়দপুরে ৯ ডিগ্রি সেলসিয়াস। সৈয়দপুর বিমানবন্দর আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা লোকমান হোসেন এ তথ্য নিশ্চিত করে জানান, উত্তরের হিমেল হাওয়া ও ঘন কুয়াশার কারণে সৈয়দপুরে শীতের তীব্রতা বেশি অনুভূত হচ্ছে। সৈয়দপুরের ওপর দিয়ে মৃদু্য শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে।

দিনাজপুর প্রতিনিধি জানান, উত্তরের জেলা দিনাজপুরে মঙ্গলবার ১০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। সকাল থেকে জেলার পথঘাট ঘন কুয়াশার চাদরে ঢাকা ছিল। যানবাহনগুলো দিনের আলোতে হেডলাইট জ্বালিয়ে চলাচল করতে দেখা গেছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কুয়াশা কিছুটা কমলেও সূর্যের দেখা মিলেনি। শীতের কারণে বিপাকে পড়েছেন স্বল্প আয়ের খেটে খাওয়া মানুষ। সকাল থেকে মাঠেঘাটে কৃষি শ্রমিকদের উপস্থিতি ছিল খুবই কম। স্বল্প আয়ের মানুষজন খড়কুটা জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছেন।

দিনাজপুর আবহাওয়া অফিসের কর্মকর্তা আসাদুজ্জামান জানান, এ অবস্থা আরও কয়েক দিন চলতে পারে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে