বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

ঈদের নামাজের আগেই ফিতরা আদায় ওয়াজিব

যাযাদি রিপোর্ট
  ০৩ এপ্রিল ২০২৪, ০০:০০
ঈদের নামাজের আগেই ফিতরা আদায় ওয়াজিব

মাহে রমজানুল মোবারকের আজ ত্রয়োদশ দিবস। সিয়াম সাধনার এ মাস যখন শেষ পর্যায়ে উপনীত হয়, তখন আর্থিক ইবাদত অর্থাৎ 'সদকাতুল ফিতর'-এর প্রসঙ্গ আসে। রমজান মাসের শেষভাগে এবং ঈদুল ফিতরের জামায়াতের আগে এই সদকাটি আদায় করতে হয়।

সদকাতুল ফিতর ওয়াজিব। রাসূলুলস্নাহ সালস্নালস্নাহু আলাইহি ওয়াসালস্নাম তা মুসলিমদের ওপর আবশ্যক করেছেন। রাসূলুলস্নাহ সালস্নালস্নাহু আলাইহি ওয়াসালস্নাম যা আদেশ করেছেন তা আলস্নাহ তাআলা কর্তৃক আদেশ করার সমতুল্য। যা মহান রাব্বুল আলামিন নিজেই ঘোষণা দিয়েছেন।

আলস্নাহ তাআলা এরশাদ করেন, 'যে রাসূলুলস্নাহ সালস্নালস্নাহু আলাইহি ওয়াসালস্নামের হুকুম মান্য করল, সে আলস্নাহর হুকুমই মান্য করল। আর যে পৃষ্ঠ প্রদর্শন করল, আমি আপনাকে তাদের জন্য পর্যবেক্ষণকারী নিযুক্ত করে পাঠাইনি।'

(সূরা নিসা ৮০)

পবিত্র কুরআনের অপর এক সূরায় বলা হয়েছে, 'যে কেউ রাসূলুলস্নাহ সালস্নালস্নাহু আলাইহি ওয়াসালস্নামের বিরুদ্ধাচারণ করে, তার কাছে সরল পথ প্রকাশিত হওয়ার পর এবং মুমিনদের অনুসৃত পথের বিরুদ্ধে চলে, আমি তাকে ওইদিকে ফিরাব যে দিকে সে ফিরতে চায় এবং আমি তাকে জাহান্নামে নিক্ষেপ করব। তা নিকৃষ্টতম গন্তব্যস্থল।' (সূরা নিসা : আয়াত ১১৫)

এ প্রসঙ্গে সূরা হাসরে আরও সুস্পষ্টভাবে বলা হয়েছে, 'আর রাসূলুলস্নাহ সালস্নালস্নাহু আলাইহি

ওয়াসালস্নাম তোমাদের যা আদেশ করেন, তা গ্রহণ কর এবং যা নিষেধ করেন, তা থেকে বিরত থাক।'

এ হিসেবে মহানবীর নির্দেশিত সাদকাতুল ফিতর আদায় মুসলিম নারী-পুরুষ, ছোট বড় সবার ওপর ওয়াজিব। আব্দুলস্নাহ ইবনে ওমর রাদিআলস্নাহু আনহু বলেন, রাসূলুলস্নাহ সালস্নালস্নাহু আলাইহি ওয়াসালস্নাম রমজান মাসে সকল মুসলিমের ওপর এক সা' খেজুর, বা এক সা' যব সদকাতুল ফিতর ওয়াজিব করেছেন।

রাসূলুলস্নাহ সালস্নালস্নাহু আলাইহি ওয়াসালস্নাম বলেছেন, 'আমি যখন তোমাদের কোনো বিষয়ে আদেশ করি, তোমরা তা সাধ্যানুযায়ী পালন কর।' (বুখারি ও মুসলিম)

আব্দুলস্নাহ ইবনে আব্বাস রাদিআলস্নাহু আনহু বলেন, রাসূলুলস্নাহ সালস্নালস্নাহু আলাইহি ওয়াসালস্নাম সদকাতুল ফিতর ওয়াজিব করেছেন অশ্লীল ও অনর্থক কথাবার্তার কারণে সিয়ামে ঘটে যাওয়া ত্রম্নটি-বিচু্যতিগুলো দূর করার জন্য ও মিসকিনদের খাদ্য প্রদানের জন্য। ঈদের সালাতের পূর্বে আদায় করলে তা সদাকাতুল ফিতর হিসেবে গণ্য হবে। আর ঈদের সালাতের পর আদায় করলে তা অন্যান্য সাধারণ দানের মতো একটি দান হিসেবে গণ্য হবে। (আবু দাউদ ও ইবন মাজাহ)

সদকাতুল ফিতরের হকদার কারা সে সম্পর্কেও হাদিসে সুস্পষ্ট নির্দেশনা রয়েছে। এতে বলা হয়েছে দরিদ্র, ঋণ আদায়ে অক্ষম এবং ঋণগ্রস্ত ব্যক্তিকে ফিতরার হকদার। এক সদকাতুল ফিতর অনেক ফকিরকে দেওয়া যাবে এবং অনেক সদকাতুল ফিতর এক মিসকিনকেও দেওয়া যাবে। যেহেতু রাসূলুলস্নাহ সালস্নালস্নাহু আলাইহি ওয়াসালস্নাম সদকাতুল ফিতরের পরিমাণ নির্ধারণ করেছেন, কিন্তু হকদারকে কী পরিমাণ দিতে হবে তা নির্ধারণ করেননি। সুতরাং যদি অনেক ব্যক্তি তাদের সদকাতুল ফিতর ওজন করার পর একটি পাত্রে জমা করে এবং সেখান থেকে তা পুনরায় পরিমাপ ছাড়া বণ্টন করে, তবে তা বৈধ হবে।

হাদিসে এসেছে, রমজান মাসে রোজা রাখা যেমন অবশ্য পালনীয় তেমনি মাসের শেষে সদকাতুল ফিতর আদায় করা জরুরি। তবে বাধ্যতামূলক হওয়ার জন্য শর্ত আছে। ঈদের দিনে যার মালিকানায় তার মৌলিক প্রয়োজনের অতিরিক্ত সাড়ে বায়ান্ন তোলা রৌপ্য বা সাড়ে সাত তোলা স্বর্ণ বা সমমূল্যের সম্পদ থাকবে, তার জন্য সদকাতুল ফিতর আদায় করা বাধ্যতামূলক বা ওয়াজিব। যাকাতের সাথে এখানে পার্থক্য প্রধানত দু'টি, যাকাত ফরজ হওয়ার জন্য অতিরিক্ত সম্পদ বৃদ্ধিশীল হওয়া শর্ত। যেসব সম্পদ বৃদ্ধিশীল নয়, তা সঞ্চিত থাকলে মূল্য যত বেশিই হোক, যাকাত ফরজ হয় না। দ্বিতীয়ত, সদকাতুল ফিতরের জন্য সঞ্চিত সম্পদ পুরো এক বছর থাকা জরুরি নয়। কিন্তু যাকাতের ক্ষেত্রে পুরো এক চান্দ্র বছর এই অতিরিক্ত সম্পদ মালিকানাভুক্ত থাকা শর্ত। শুধু ঈদুল ফিতরের দিনে কারো কাছে এই পরিমাণ সম্পদ থাকলেই তার জন্য সদকাতুল ফিতর আদায় করা বাধ্যতামূলক। আর এমন আর্থিক সামর্থ্য ও সচ্ছলতা না থাকলে তার জন্য বাধ্যতামূলক নয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে