শাহজাদপুরে সরিষার বাম্পার ফলনে কৃষকের মুখে হাসি

শাহজাদপুরে সরিষার বাম্পার ফলনে কৃষকের মুখে হাসি

সিরাজগঞ্জের শাহজাদপুরে এ বছর সরিষার বাম্পার ফলন হওয়ায় কৃষকের মুখে হাসি ফুটেছে। বছরের দ্বিতীয় প্রধান ফসল হিসেবে উপজেলার কৃষকরা আবাদ করেছেন সরিষা। আবাদে কম খরচে বেশি ফলন হওয়ায় হেক্টরপ্রতি ১ দশমিক ৬ মেট্রিক টন সরিষা উৎপাদিত হয়েছে। নতুন এক মণ সরিষার দাম ২ হাজার ২০০ থেকে ২ হাজার ৫০০ টাকা।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, শাহজাদপুর উপজেলায় চলতি মৌসুমে প্রায় ১৮ হাজার হেক্টর জমিতে সরিষা আবাদ করেছে কৃষকরা। সরিষার জাতগুলোর মাঝে বারী-১৪, বিনা-৯, টরি-৭, বিনা-৪ আবাদ হয়েছে। কৃষকরা উচ্চ ফলনশীল বারী-১৪ জাতের সরিষা বেশি আবাদ করেছেন। বেশি হারে ফলন ছাড়াও বারী-১৪ জাতের সরিষার রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক বেশি বলে জানা যায়।

এদিকে, শস্যের ভান্ডার হিসেবে খ্যাত চলনবিল অঞ্চলের এই শাহজাদপুর উপজেলার ১৩টি ইউনিয়নের বিস্তৃত মাঠজুড়ে এবার সরিষার বাম্পার ফলন হওয়ায় কৃষকরা খুবই খুশি। সরিষার পাতা থেকে জৈব সার তৈরি হয় এবং জমির উর্বতা শক্তি বৃদ্ধি পায়। পরবর্তী ফসল ইরি ও বোরো আবাদের সময় সার ও কীটনাশক কম লাগায় সরিষার আবাদ কৃষকের কাছে সমাদৃত।

শাহজাদপুর উপজেলার তালগাছী, জামিরতা, পোরজনা ও নরিনা এলাকার তেল মিলে উৎপাদিত সরিষার তেল এ অঞ্চলের চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন জায়গায় সরবরাহ করে অর্থনৈতিকভাবে বিশেষ অবদান রেখে আসছে।

নন্দলালপুরের কৃষক মাওলানা হাশেম আলী জানান, এবার সরিষার বাম্পার ফলন হয়েছে। আগাম সরিষার বাজারদরও বেশি। তাই প্রাকৃতিক দুর্যোগ না হলে আশানুরূপ সরিষার ফলন ঘরে তুলতে পারবেন।

রেশমবাড়ী গ্রামের কৃষক মোহাম্মদ আলী জানান, তার কয়েক বিঘা জমিতে সরিষার বাম্পার ফলন হয়েছে। বর্তমান বাজার মূল্য ২২০০ থেকে ২৫০০ টাকা হওয়ায় কৃষকরা দারুণ খুশি। চলতি মৌসুমে কোনো প্রাকৃতিক দুর্যোগ ছিল না তাই ফলন ভালো হয়েছে।

শাহজাদপুর উপজেলা কৃষি কর্মকর্তা মো. আব্দুস সালাম জানান, সরিষা ফসলের আবাদে কৃষি বিভাগ থেকে মাঠপর্যায়ে প্রয়োজনীয় পরামর্শ ও সহযোগিতা দেওয়া হয়ে থাকে। এবারে বেশ ভালো ফলন পাচ্ছেন কৃষকরা। তবে অক্টোবরের শেষ সপ্তাহে সরিষা লাগালে আরও ভালো ফলন হতো। সরিষা ফসলে সেচ দিয়ে জিপসাম সার ব্যবহার করা হলে ফলন বৃদ্ধি পাবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

ক্যাম্পাস
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
বিজ্ঞান ও প্রযুক্তি
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
হাট্টি মা টিম টিম
কৃষি ও সম্ভাবনা
রঙ বেরঙ

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে