শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

গাংনীতে একই নামে দুই মাধ্যমিক বিদ্যালয়

গাংনী (মেহেরপুর) প্রতিনিধি
  ২৩ জানুয়ারি ২০২২, ০০:০০

মেহেরপুরের গাংনীতে একই নামে চলছে দুটি মাধ্যমিক বিদ্যালয়। এক পক্ষের হাইকোর্টে রিটে আটকে গেছে বিদ্যালয় দুটির এমপিওভুক্তিসহ সব কার্যক্রম। ফলে দীর্ঘ ২১ বছর বেতন-ভাতা না পেয়ে মানবেতর জীবনযাপন করছে শিক্ষক-কর্মচারীরা। দ্রম্নত সময়ে মামলা নিষ্পত্তিসহ বিদ্যালয় দুটির এমপিওভুক্ত ও শিক্ষার্থীদের পাঠ উপযোগী পরিবেশ চান স্থানীয়রা।

১৯৯৯ সালে মেহেরপুর জেলার গাংনী উপজেলার মোমিনপুর, গোয়ালগ্রাম, চরগোয়ালগ্রাম, মোহাম্মদপুর গ্রামের নামের প্রথম অক্ষর নিয়ে 'এমজিজিএম মাধ্যমিক বিদ্যালয়' নামে মোমিনপুর গ্রামে শুরু হয় শিক্ষা কার্যক্রম। শুরুতে বিদ্যালয়টিতে ব্যাপক শিক্ষার্থী ভর্তি হয়। পরে শিক্ষার্থী সংকট দেখা দেয় বিদ্যালয়টিতে। শিক্ষার্থী সংকট নিরসনে-২০২০ সালের ২৮ জানুয়ারি শিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদনক্রমে বিদ্যালয়টি চরগোয়াল গ্রামে স্থানান্তর করা হয়।

বর্তমানে বিদ্যালয়টিতে প্রায় ৩ শতাধিক শিক্ষার্থী লেখাপড়া করছে। তবে শিক্ষা মন্ত্রণালয়ের স্কুল স্থানান্তরের আদেশের বিরুদ্ধে ২০২০ সালেই মোমিনপুর গ্রামের এনামুল হক হাইকোর্টে রিট করেন। হাইকোর্ট শিক্ষা মন্ত্রণালয়ের বিদ্যালয় স্থানান্তরের অনুমোদন স্থগিত করেন। এতে বিপাকে পড়েছে বিদ্যালয়টির শিক্ষক-শিক্ষার্থীসহ অভিভাবকরা। বিদ্যালয়টি এমপিওভুক্তির সব শর্ত পূরণ থাকলেও হাইকোর্টের স্থগিতাদেশের কারণে আটকে গেছে এমপিও ভুক্তসহ সব কার্যক্রম। ফলে শিক্ষার্থী ও শিক্ষক-কর্মচারীরা বঞ্চিত হচ্ছে সরকারের দেওয়া সব সুযোগ-সুবিধা থেকে।

স্থানান্তরকৃত এমজিজিএম মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আনোয়ারুল হুদা বলেন, 'শিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদন সাপেক্ষে তারা স্কুল স্থানান্তর করেছেন। কিন্তু মোমিনপুর গ্রামের এনামুল হক মামলা করে এমপিওসহ সরকারের সব সুবিধা থেকে আমাদের বঞ্চিত করেছেন।'

মামলার বাদী এনামুল হক বলেন, তাদের না জানিয়ে বিদ্যালয়টি স্থানান্তর করায় মামলা করা হয়েছে। পুরনো স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক রুহুল আমিন বলেন, এমজিজিএম মাধ্যমিক বিদ্যালয় (চরগোয়ালগ্রাম) তাদের কাছে পাসওয়ার্ড ও আইডি থাকায় তাদের কাছ থেকে শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন করা হচ্ছে। গাংনী উপজেলা নির্বাহী কর্মকর্তা মৌসুমী খানম বলেন, 'মাধ্যমিক বিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে আমাদের স্থানীয়ভাবে যদি কিছু করা যায় তা করা হবে।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে