বাবুগঞ্জে গর্ভধারণ এবং বাছুর জন্ম না দিয়েই দুধ দিচ্ছে একটি গরু

বাবুগঞ্জে গর্ভধারণ এবং বাছুর জন্ম না দিয়েই দুধ দিচ্ছে একটি গরু

বরিশালের বাবুগঞ্জে গর্ভধারণ এবং বাছুর জন্ম না দিয়েই প্রতিদিন ছয় লিটার দুধ দিচ্ছে একটি বকনা গরু। সাড়ে তিন বছর বয়সি এই বকনা গরুর দুধ দেওয়ার দৃশ্য দেখতে প্রতিদিন ভিড় করছেন এলাকার কৌতুহলী লোকজন। এটিকে অলৌকিক ঘটনা বলে মনে করছেন স্থানীয়রা। এমন ঘটনা ঘটেছে উপজেলার কেদারপুর ইউনিয়নের পূর্ব ভূতেরদিয়া গ্রামের খামারি সিরাজুল হক মৃধার বাড়িতে।

সিরাজুল হক জানান, সাড়ে তিন বছর আগে তার খামারে অস্ট্রেলিয়ান জাতের কালো রংয়ের বাছুরটির জন্ম হয়। পরে তিনি গাভীটি বিক্রি করে বাছুরটি লালন-পালন করতে থাকেন। সাধারণত ১৮ মাসে একটি গরু প্রাকৃতিকভাবে প্রজননের জন্য প্রস্তুত হয়। কিন্তু চিকিৎসকের মাধ্যমে চেষ্টা করেও তিনি তার তিন বছর ছয় মাসের বকনা গরুটির প্রজননের ব্যবস্থা করতে পারেননি।

ছয় মাস আগে বকনা বাছুরটির শারীরিক পরিবর্তন লক্ষ্য করেন। তিনি দেখতে পান, গরুর বাঁটগুলো দুধে ভরে আছে। খামারের অন্য গরুর বাছুর বাঁট থেকে দুধ খাচ্ছে। কিছুদিন পর তিনি দেখেন, গরুটি শুয়ে থাকলে ঘরের মেঝেতে দুধ পরে থাকে। পরে তিনি বাঁট থেকে দুধ সংগ্রহ করতে শুরু করেন। প্রথম দিকে দুধ কিছুটা কম দিলেও বর্তমানে প্রতিদিন সকালে ছয় লিটারের মতো দুধ দিচ্ছে।

সিরাজুল ইসলামের পরিবারের লোকজন বলেন, গর্ভধারণ না করে এবং কোনো বাছুর জন্ম না দিয়েই এক মাস ধরে প্রতিদিন দুধ দিয়ে যাচ্ছে গরুটি। এটা আলস্নাহর রহমত। প্রতিদিন সিরাজুল ইসলাম নিজেই দুধ সংগ্রহ করে ৬০ টাকা লিটার দরে বিক্রি করছেন।

এ নিয়ে বাবুগঞ্জ উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ডা. আবু সালেহ মো. ইফাত ইশতিয়াক জানান, এ রকম ঘটনা সহসাই দেখা যায় না। এমনটি সাধারণত হরমোনগত কারণে হয়ে থাকে। তবে এসব গরুর দুধ পান করার ক্ষেত্রে কোনো সমস্যা নেই। এই দুধ খুবই পুষ্টিকর ও সুস্বাদু।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে