বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

নীলফামারীতে ভুট্টার ন্যায্য মূল্য পেলে ঋণ মুক্ত হবে কৃষক

এসএ প্রিন্স, নীলফামারী
  ২৮ মার্চ ২০২৩, ০০:০০

নীলফামারীর ছয় উপজেলায় ভুট্টার বাম্পার ফলনের আশা করছে কৃষকরা। সেই সঙ্গে বাজারে ভুট্টার ন্যায্য মূল্য পেলে তারা ঋণ মুক্ত হবে।

জেলা কৃষি সম্প্রসারণ বিভাগ সূত্রে জানা গেছে, এবার জেলায় ভূট্টা চাষের লক্ষ্যমাত্রা ছিল ২৫ হাজার ১০০ হেক্টর, লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গিয়ে এবার চাষ হয়েছে ২৬ হাজার ৬৫৫ হেক্টর, সদরে চাষ হয়েছে ২,৮২০ হেক্টর, সৈয়দপুরে চাষ হয়েছে ৪৬০ হেক্টর, ডোমারে চাষ হয়েছে ৩৩০০ হেক্টর, ডিমলায় চাষ হয়েছে ১৪,২৫০ হেক্টর, জলঢাকায় চাষ হয়েছে ২,৬১০ হেক্টর, কিশোরগঞ্জে চাষ হয়েছে ৩,২১৫ হেক্টর।

সরেজমিন নীলফামারীর জেলার সব উপজেলায় ঘুরে দেখা যায়, এবার ভুট্টার বাম্পার ফলন হয়েছে, কৃষকদের সঙ্গে কথা বলে জানা যায়, এবার ফলন ভালো হয়েছে, তবে দাম ভালো পেলে তারা ঋণ মুক্ত হবে।

সরেজমিন ডোমার উপজেলার ভুট্টা চাষী জুলফিকার আলীর সঙ্গে কথা হলে তিনি বলেন, 'আমি এবার ৫ বিঘা জমিতে ভুট্টা চাষ করেছি, আমার ভুট্টার ফলন বাম্পার হয়েছে। ফলন ভালো হওয়ায় গত বছরের চেয়ে এবার ভুট্টায় বেশি লাভবান হবে। আর কিছুদিন পরেই ঘরে ভুট্টা উঠবে। ৫ বিঘা জমিতে যাবতীয় খরচ বাদ দিয়ে আশা করছি প্রায় ৫০ হাজার টাকা লাভ হবে।'

সদরের লক্ষ্ণীচাপ ইউনিয়নের কৃষক রেজাউল করিম বলেন, 'আমি গত বছরের চেয়ে এবার ভুট্টার চাষ দ্বিগুণ করেছি, গত বছর চাষ করেছিলাম ৫ বিঘা এবার করেছি ১০ বিঘা। ভুট্টা চাষে পরিশ্রম কম, খরচও কম, কিন্তু লাভ বেশি। তাই এবার অন্যান্য বছরের চেয়ে ভুট্টার চাষ বেশি হয়েছে। এবার আবহাওয়া অনুকূলে থাকায় ভুট্টার বাম্পার ফলন দেখা যায়। আমরা আশা করছি এবার ভুট্টায় দ্বিগুণ লাভ হবে। দ্বিগুণ লাভ হলে অভাব দূর হবে, পরিবার নিয়ে সুখে শান্তিতে বসবাস করতে পারব।'

সদরের হাড়োয়া গ্রামের প্রবীণ কৃষক আতিয়ার রহমান জানান, সুদের উপরে টাকা নিয়ে ভুট্টা আবাদ করেছি। খরচ বাদ দিয়ে যা লাভ থাকবে তা দিয়ে ঋণ মুক্ত হবো।

নীলফামারী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক আসাদুজ্জামান জানান, এবার নীলফামারীতে অন্যান্য বছরের তুলনায় ভুট্টা চাষ বেশি হয়েছে। ভুট্টায় লাভ বেশি, খরচ কম এ জন্য কৃষকেরা ঝুঁকছে বেশি ভুট্টা চাষে। ভুট্টার কিছু জাত রয়েছে তার মধ্যে পালোয়ান, পেসিফিক, এনএইচ ৭৭২০ এসব জাতের ফলন ভালো হয়। এক বিঘা জমিতে প্রায় ৫০ মণ ভুট্টা হয়ে থাকে। আমরা কৃষকদের প্রণোদনা দিয়েছি সার ও বীজ। পাশাপাশি কৃষকদের দ্বারপ্রান্তে গিয়ে বিভিন্ন পরামর্শ দিয়ে থাকি। তবে আশা করা যাচ্ছে, এবার নীলফামারীর কৃষকরা ভুট্টা চাষে অনেক লাভবান হবেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে