রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

নিষ্পত্তির হার বেশি হওয়ায় মামলাজট কমে এসেছে

গোপালগঞ্জে অ্যাটর্নি জেনারেল
গোপালগঞ্জ প্রতিনিধি
  ১৬ জুলাই ২০২৩, ০০:০০

নিষ্পত্তির হার বেশি হওয়ায় আদালতে মামলাজট অনেক কমে এসেছে মন্তব্য করে অ্যাটর্নি জেনারেল ও বার কাউন্সিলের চেয়ারম্যান আবু মোহাম্মদ আমিন উদ্দিন বলেছেন, অনেক মামলার শুনানি হচ্ছে, বিশেষ করে বিচারিক আদালতে মামলা দায়েরের তুলনায় নিষ্পত্তি বেশি হচ্ছে। হাইকোর্টে ২০২২ সালে ৩০টিরও বেশি ফাঁসির মামলার শুনানি হয়েছে। যেটি এর আগে কখনো হয়নি। মামলা নিষ্পত্তির হার বেশি হওয়ায় মামলাজটও কমে এসেছে।

শনিবার দুপুরে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন শেষে তিনি এসব কথা বলেন।

অ্যাটর্নি জেনারেল বলেন, বিনা পরোয়ানায় গ্রেপ্তারের যে আইনটি আছে সে অনুয়ায়ী একটি গাইডলাইন ঠিক করে দেওয়া হয়েছিল। কিন্তু গাইডলাইনগুলো আইনে না থাকায় আপিল করা হয়েছিল। এখন আপিল শুনানির অনুমতি দেওয়া হয়েছে, আপিল শুনানি হবে। কয়েকটি গাইডলাইনের ওপর আমাদের আপত্তি ছিল, এখন তারা এ বিষয়ে লিভ দিয়েছেন।'

এর আগে দুপুরে তিনি বাংলাদেশ বার কাউন্সিলের বিভিন্ন কমিটির চেয়ারম্যানদের নিয়ে টুঙ্গিপাড়ায় পৌঁছে বঙ্গবন্ধুর সমাধিসৌধ বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। পরে বঙ্গবন্ধু ও তার পরিবারের শহীদ সদস্যদের রুহের মাগফিরাত কামনা করে ফাতেহা পাঠ ও বিশেষ মোনাজাতে অংশ নেন।

এ সময় বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান সৈয়দ রেজাউর রহমান, নির্বাহী কমিটির চেয়ারম্যান মো. মোখলেসুর রহমান বাদল, লিগ্যাল এডুকেশন কমিটির চেয়ারম্যান আব্দুল বাতেন, ফিনান্স কমিটির চেয়ারম্যান রবিউল আলম বদু, রুলস অ্যান্ড পাবলিকেশন কমিটির চেয়ারম্যান আব্দুর রহমান, রিলিফ কমিটির চেয়ারম্যান জালাল উদ্দিন, গৃহায়ন কমিটির চেয়ারম্যান আনিস উদ্দিন শহীদ, 'ল' রিফরম কমিটির চেয়ারম্যান একরামুল হক, লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান আ ন ম চৌধুরী মিন্টু, রুলস অ্যান্ড ভিজলেন্স, গোপালগঞ্জের পুলিশ সুপার আল বেলী আফিফা, গোপালগঞ্জ আইনজীবী সমিতির সভাপতি চৌধুরী খসরুল আলম, সাধারণ সম্পাদক এম জুলকদর রহমানসহ আইনজীবীরা উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে