সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

চার জেলায় ভ্রাম্যমাণ আদালতের অভিযান : বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে জেল-জরিমানা

স্বদেশ ডেস্ক
  ৩০ আগস্ট ২০২৩, ০০:০০

চার জেলায় ভ্রাম্যমাণ আদালত অভিযান পরিচালনা করেছে। এ সময় বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে জেল-জরিমানা, অবৈধ সীসা কারখানা উচ্ছেদ, চায়না দুয়ারি জাল পুড়িয়ে ধ্বংস করা হয়। টাঙ্গাইল, মেহেরপুর, টাঙ্গাইলের সখীপুর, কিশোরগঞ্জের ভৈরব ও নওগাঁর আত্রাইয়ে এসব অভিযান পরিচালনা করা হয়। আঞ্চলিক স্টাফ রিপোর্টার ও প্রতিনিধিদের পাঠানো খবরে বিস্তারিত-

স্টাফ রিপোর্টার, টাঙ্গাইল জানান, টাঙ্গাইলে অস্বাভাবিক মূল্যে ডাব বিক্রি করায় শহরের চারটি ডাবের দোকানে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর অভিযান চালিয়েছে। এ সময় প্রশাসনিক ব্যবস্থায় ৬ হাজার টাকা জরিমানা আদায় করে। মঙ্গলবার জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর টাঙ্গাইলের সহকারী পরিচালক শিকদার শাহীনুর আলমের নেতৃত্বে বাজার তদারকিমূলক ওই অভিযান চালানো হয়।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর টাঙ্গাইলের সহকারী পরিচালক শিকদার শাহীনুর আলম জানান, শহরের বটতলা, পাঁচআনি ও জেনারেল হাসপাতালের সামনে ডাবের দোকানে অভিযান চালানো হয়। এর মধ্যে বটতলা বাজারে ডাব বিক্রির মূল্য তালিকা না থাকা ও বেচাকেনার রশিদ সংরক্ষণ না করায় অনিক ফল ভান্ডারকে দুই হাজার টাকা, পাঁচআনি বাজারে সোহরাবের ডাবের দোকানকে তিন হাজার টাকা, জেনারেল হাসপাতালের সামনের রাসেল ফল ভান্ডারকে ৫০০ টাকা ও ফরিদ ডাবঘরকে ৫০০ টাকা মোট ৬ হাজার টাকা প্রশাসনিক ব্যবস্থায় জরিমানা করা হয়।

মেহেরপুর প্রতিনিধি জানান, মঙ্গলবার জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের উদ্যোগে সদর উপজেলার পশুহাট, হোটেল বাজার, কোর্ট ও বড়বাজার এলাকায় অভিযান পরিচালনা করা হয়েছে। অভিযানে ক্রয় ভাউচার সংরক্ষণ না করা ও মূল্য তালিকা প্রদর্শন না করার অপরাধে ডাবের পাইকারি আড়ত ও খুচরা দোকানসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের প্রতিষ্ঠানে জরিমানা করা হয়।

অভিযানে বড়বাজার মোড়ে ডাব বিক্রেতা সোহেলকে এক হাজার, পশুহাট এলাকায় মেসার্স রানা স্টোরকে দুই হাজার, মেসার্স আসিফ স্টোরকে দুই হাজার এবং মেসার্স শুভ স্টোরকে এক হাজার টাকা জরিমানা করা হয়।

সখীপুর (টাঙ্গাইল) প্রতিনিধি জানান, সখীপুরে বনের ভেতর অবৈধ সিসা কারখানা গুঁড়িয়ে দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। গত দুই মাস আগে টাঙ্গাইলের সখীপুরের আমতৈল এলাকায় সামাজিক বনায়নের ভেতর এক ব্যক্তির বসতভিটার পাশে অবৈধভাবে একটি সিসা কারখানা গড়ে ওঠে। এই কারখানার ব্যাটারি পোড়ানোর কালো ধোঁয়া ও অ্যাসিডের দুর্গন্ধে স্থানীয় লোকজন অতিষ্ঠ হয়ে উঠেছে।

এ বিষয়ে তারা ইউএনও'র কাছে মৌখিকভাবে অভিযোগ দেয়। পরে এসিল্যান্ড মনজুরুল মোর্শেদের পরিচালনায় সোমবার ভ্রাম্যমাণ আদালত ওই কারখানায় অভিযান চালিয়ে গুঁড়িয়ে দেন।

ভৈরব (কিশোরগঞ্জ) প্রতিনিধি জানান, কিশোরগঞ্জের ভৈরবে দুই মাদকসেবীকে ৬ মাস করে কারাদন্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। পাশাপাশি ৩০০ টাকা করে আর্থিক জরিমানা করা হয়েছে। অনাদায়ে সাত দিন করে জেল। মঙ্গলবার উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সাদিকুর রহমান সবুজ পরিচালিত ভ্রাম্যমাণ আদালত এ সাজা দেন।

দন্ডপ্রাপ্তরা হলেন- ভৈরব পৌর শহরের লক্ষ্ণীপুর রেলগেট সংলগ্ন এলাকার মৃত মজিবুর রহমানের ছেলে শিপন মিয়া (২৩) ও চন্ডিবের দক্ষিণপাড়া এলাকার নোয়াজ মিয়ার ছেলে পলাশ মিয়া (২২)।

আত্রাই (নওগাঁ) প্রতিনিধি জানান, নওগাঁর আত্রাইয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা সঞ্চিতা বিশ্বাসের উদ্যোগে আত্রাই নদীতে অভিযান পরিচালনা করে মঙ্গলবার ৩০০ মিটার চায়না দুয়ারি জাল জব্দ ও আগুনে পুড়িয়ে ভস্মীভূত করা হয়েছে। অভিযান পরিচালনার সময় উপস্থিত ছিলেন উপজেল সহকারী কমিশনার (ভূমি) রঞ্জন কুমার দাস, উপজেলা উপজেলা পলস্নী উন্নয়ন কর্মকর্ত তোফাজ্জল হোসেন মীর, সহকারী প্রোগ্রামার সানজির শিশির প্রমুখ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে