সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

পোরশায় বালিকা বিদ্যালয়ে বালকের শিক্ষা গ্রহণ!

পোরশা (নওগাঁ) প্রতিনিধি
  ৩০ আগস্ট ২০২৩, ০০:০০

বালক-বালিকা উভয়ে পড়ালেখা করলেও নাম দেওয়া হয়েছে 'পোরশা সরকারি প্রাথমিক বালিকা বিদ্যালয়'। নওগাঁর পোরশা উপজেলার প্রাণকেন্দ্র মিনা বাজারের পাশে ১৯৭২ সালে স্থাপিত হয় এই বে-সরকারি শিক্ষা প্রতিষ্ঠানটি। প্রথম অবস্থায় এটি একটি বালিকাদের শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে আত্মপ্রকাশ করে। পরে ১৯৯১ সালে সেখানে বালক-বালিকা উভয়ে পড়ালেখা আরম্ভ করে। একই বছর শিক্ষা অধিদপ্তর রেজিস্ট্রেশন দিলে এর নাম হয় পোরশা রেজি. প্রাথমিক বালিকা বিদ্যালয়। বর্তমান সরকার ২০১৩ সালে দেশের সব রেজি. প্রাথমিক বিদ্যালয়কে সরকারিকরণ করলে এই প্রতিষ্ঠানের নাম প্রাথমিক বালিকা বিদ্যালয় হিসেবে থেকে যায়।

বর্তমানে প্রতিষ্ঠানটিতে বালক-বালিকা উভয়ে পড়ালেখা করছে। যেহেতু বালকরাও পড়ালেখা করছে, সেহেতু বিদ্যালয়ের নামের সঙ্গে বালিকা শব্দটি বাদ দেওয়া দরকার বলে অনেকে মনে করছেন।

এ বিষয়ে পুরইল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাসুদ শাহ্‌ জানান, দেশের কোথাও বালিকা প্রাথমিক বিদ্যালয় নেই। এ প্রতিষ্ঠানটির নাম আগে থেকেই বালিকা বিদ্যালয় হিসেবে আছে। এটি একটি দৃষ্টিকটু মনে হচ্ছে। এর পরিবর্তন হওয়া দরকার।

সংশ্লিষ্ট বিদ্যালয়ের প্রধান শিক্ষক শহিদুলস্নাহ্‌ মিয়া জানান, প্রতিষ্ঠানটি প্রথম থেকেই বালিকা বিদ্যালয় হিসেবে প্রতিষ্ঠা করা হয়েছে। পরবর্তীতে বালিকা শব্দটি আর সংশোধন করা হয়নি। তবে প্রতিষ্ঠানটির নাম পরিবর্তনের জন্য ম্যানেজিং কমিটির রেজুলেশন উপজেলা শিক্ষা কর্মকর্তা বরাবর পাঠানো হবে।

সংশ্লিষ্ট ক্লাস্টারে দায়িত্বে থাকা সহকারী উপজেলা শিক্ষা কর্মকর্তা আব্দুর রহমান জানান, যেহেতু প্রতিষ্ঠানটিতে বালক-বালিকা উভই পড়ালেখা করে, সেহেতু বালিকা শব্দটি বাদ অথবা নাম পরিবর্তন করা প্রয়োজন। কিন্তু সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের প্রধান শিক্ষককে এ বিষয়ে রেজুলেশন পাঠানোর জন্য বারবার বলা হলেও তিনি তা করেননি। তবে এ বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে বলে তিনি জানান।

উপজেলা চেয়ারম্যান অধ্যক্ষ শাহ্‌ মঞ্জুর মোরশেদ চৌধুরী জানান, বিদ্যালয়টিতে ছেলেমেয়ে শিশু উভয়ে পড়ালেখা করে। সেখানে প্রতিষ্ঠানটির নামের মধ্যে বালিকা শব্দটি ভালো শোনায় না।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে