সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
আরও চার জেলায় ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালিত

দৌলতপুরে ৫ পশুখাদ্য ব্যবসায়ীকে জরিমানা

স্বদেশ ডেস্ক
  ১৪ সেপ্টেম্বর ২০২৩, ০০:০০

কুষ্টিয়ার দৌলতপুর উপজেলায় বিনা লাইসেন্সে পশুখাদ্য বিক্রয়ের অভিযোগে ৫ জন ব্যবসায়ীকে জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। এছাড়াও বাগেরহাট, কিশোরগঞ্জের কটিয়াদী, চট্টগ্রামের রাউজান ও দিনাজপুরের ফুলবাড়ীতে ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালিত হয়েছে। এ সময় কয়েকজনকে জরিমানা ও দন্ড দিয়েছেন আদালত। বুধবার প্রতিনিধিদের পাঠানো খবরে বিস্তারিত-

দৌলতপুর (কুষ্টিয়া) প্রতিনিধি জানান, কুষ্টিয়ার দৌলতপুর উপজেলায় বিনা লাইসেন্সে পশুখাদ্য বিক্রয়ের অভিযোগে ৫ জন ব্যবসায়ীকে জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। বুধবার উপজেলার আলস্নারদর্গা বাজার, তারাগুনিয়া, চকদিয়াড় বাজার এলাকায় অভিযান চালায় ভ্রাম্যমাণ আদালত। ভ্রাম্যামাণ আদালত পরিচালনা করেন সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্র্রেট শাহীদুল ইসলাম। এ সময় বিনা লাইসেন্সে পশুখাদ্য বিক্রয়ের অপরাধে ৯ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। তখন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাক্তার মাহমুদুল ইসলামসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন।

বাগেরহাট প্রতিনিধি জানান, বাগেরহাট পৌরসভাধীন শহরে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর রঙ দিয়ে গোপনে কারখানা করে আইসক্রিম তৈরি করে বাজারজাত করছে একটি চক্র। এমন খবর পেয়ে বাগেরহাট ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর মঙ্গলবার ওই কারখানায় অভিযান চালিয়ে তাছলিমা বেগমকে হাতেনাতে ধরে ৫০ হাজার টাকা জরিমানা করে। ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর বাগেরহাটের সহকারী পরিচালক আব্দুলস্নাহ আল ইমরান বুধবার সকালে এ তথ্য জানান। শহরের স্টেডিয়ামের পেছনে একটি টিনশেড ঘরে অবস্থিত কারখানাটির কোনো নাম নেই। ভেতরে কয়েকটি ফ্রিজ, পানির ট্যাংকি ও বেশকিছু মেশিনারিজ। পানির ট্যাংকিতে ময়লাযুক্ত পানি। এখান থেকেই প্রতিদিন ভোরে জেলার বিভিন্ন এলাকায় ভ্যান ও অন্যান্য গাড়িতে করে আইসক্রিম সরবরাহ করা হয়।

কটিয়াদী (কিশোরগঞ্জ) প্রতিনিধি জানান-কিশোরগঞ্জের কটিয়াদীতে অষ্টম শ্রেণির এক ছাত্রীকে (১৩) উত্ত্যক্ত করার দায়ে বসির উদ্দিন (২২) নামে এক যুবককে ৯ মাসের কারাদন্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। বসির উদ্দিন উপজেলার লোহাজুরি ইউনিয়নের ঝিড়ারপার গ্রামের জয়নাল আবেদিনের ছেলে। মঙ্গলবার ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী অফিসার খানজাদা শাহরিয়ার বিন মান্নান এ দন্ড প্রদান করেন। জানা গেছে, উপজেলার লোহাজুরি ইউনিয়নের আসাদুজ্জামান স্বপন কিন্ডারগার্টেনের অষ্টম শ্রেণির এক ছাত্রীকে ও বসির উদ্দিন নামে এক বখাটে দীর্ঘদিন যাবৎ উত্ত্যক্ত করছিলেন। ছাত্রীর মা বখাটে বসির উদ্দিনের বিচার চেয়ে উপজেলা নির্বাহী অফসারের কাছে একটি লিখিত আবেদন করেন। আবেদনের প্রেক্ষিতে মঙ্গলবার নির্বাহী অফিসারের কার্যালয়ে উভয় পক্ষ উপস্থিত হলে বসির উদ্দিন তার দোষ স্বীকার করেন।

রাউজান (চট্টগ্রাম) প্রতিনিধি জানান, চট্টগ্রামের রাউজানে ভ্রাম্যমাণ আদালতের অভিযানে তিনটি ব্যবসা প্রতিষ্ঠানকে সাত হাজার টাকা জরিমানা করা হয়েছে। মঙ্গলবার উপজেলার ১০নং পূর্ব গুজরা ইউনিয়নের অলিমিয়া হাট বাজারে এই অভিযান চালানো হয়। অভিযানে নেতৃত্ব দেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রিদুযানুল ইসলাম। অভিযান চলাকালে দেলোয়ার ট্রেডার্স নামক মুদি দোকান থেকে টিসিবির ২ লিটারের ১৩টি বোতলজাত সয়াবিন তেল জব্দ করা হয় এবং দোকানদার দেলোয়ারকে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়। এ সময় জসিম উদ্দিন নামের এক ব্যবসায়ীকে এক হাজার টাকা এবং পণ্য তালিকা না রাখায় মায়ের ভোক্তা অধিকার আইনে দোয়া স্টোরের মালিক মহিউদ্দিনকে এক হাজার টাকা জরিমানা করা হয়।

ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি জানান, দিনাজপুরের ফুলবাড়ীতে মৎস্য অধিদপ্তরের ভ্রাম্যমাণ আদালতের অভিযানে জব্দকৃত প্রায় ৫০০ মিটার ৬টি অবৈধ চায়না দুয়ারী জাল ও ২টি কারেন্ট জাল আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়েছে। বুধবার উপজেলা চত্বরে পুড়িয়ে ধ্বংস করা হয়। এসময় ভ্রাম্যমাণ আদালতের বিচারক উপজেলা নির্বাহী কর্মকর্তা মীর কামাহ্‌ তমাল, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মুহাম্মদ জাফর আরিফ চৌধুরী, ও উপজেলা মৎস্য কর্মকর্তা রাশেদা আক্তারসহ মৎস্য অধিদপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। উপজেলার দৌলতপুর ইউনিয়নের তেলিপাড়া এলাকায় শাখা যমুনা নদী থেকে মালিক বিহীন ৬টি অবৈধ চায়না দুয়ারী জাল এবং ২টি কারেন্ট জাল জব্দ করা হয়। যার আনুমানিক মূল্য ৪০ হাজার টাকা বলে জানা গেছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে