সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

বানিয়াচংয়ে লাগামহীন বাজার দরে নাভিশ্বাস মধ্যবিত্তের

বানিয়াচং (হবিগঞ্জ) প্রতিনিধি
  ০১ অক্টোবর ২০২৩, ০০:০০

করোনার ধাক্কা সামাল দিতে গিয়ে নিম্নবিত্ত-মধ্যবিত্ত মানুষের জীবন চরম সংকটে পড়েছে। এরপর রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, সেই থেকে এখন পর্যন্ত সব ধরনের নিত্যপণ্যের দাম বাড়তে বাড়তে আকাশছোঁয়া হয়ে আছে। এ অবস্থায় নিত্যপণ্যের দাম বাড়ায় মানুষের জীবনের কষ্ট আরও বাড়িয়ে দিয়েছে। জরুরি নিত্যপণ্য চাল, ডাল, তেল, চিনি, আটা-ময়দা, পেঁয়াজ ও আলুর দাম বেড়েই চলেছে। একইসঙ্গে পালস্না দিয়ে বাড়ছে মসলা জাতীয় পণ্যের দামও।

শনিবার সকালে হবিগঞ্জের বানিয়াচং উপজেলার বড়বাজার, গ্যানিংগঞ্জবাজারসহ নিত্যপণ্যের বেশ কয়েকটি বাজার ঘুরে দেখা গেছে এমন চিত্র। মাছ, গরু বা খাসির মাংসের বদলে ডিম ও ব্রয়লার মুরগির মাংসের চাহিদা সবচেয়ে বেশি ছিল নিম্নবিত্ত পরিবারগুলোতে। দাম বেড়ে যাওয়ায় ডিম ও ব্রয়লার মুরগিও কিনতে পারছেন না অনেকে। ফার্মের মুরগির ডিমের হালি ৬০ টাকা। এক কেজি ব্রয়লার মুরগি ১৬০ থেকে ১৭০ টাকা, যা এক মাস আগেও ছিল ১২৫ থেকে ১৩০ টাকা। তেল, আলু, পেঁয়াজ ও মরিচের দামও এখন আকাশছোঁয়া। ফলে নিত্যদিনের বাজার খরচ মেটাতে দিশাহারা নিম্নমধ্যবিত্তরা। আয়-ব্যয়ের হিসাব মেলাতে পারছে না কিছুতেই। জীবন চালাতে ধার-কর্জ করছে প্রতিনিয়ত। এতে করে হিমশিম খেতে হচ্ছে নিম্নবিত্তদের। সদাই করতে আসা ভ্যান চালক জিতু মিয়া বলেন, 'আগের মতো আয় নেই। অথচ খরচ বেড়েছে অনেক। পরিবারের সবার মুখে ডাল-ভাত দিতে হিমশিম খাচ্ছি। আয়ের সঙ্গে ব্যয় মেলাতে পারছি না।'

জানা যায়, সোমবার দেশি পেঁয়াজ বিক্রি হয়েছে ৪৫ টাকা কেজি। আর আমদানি করা ভারতীয় পেঁয়াজ ৪০ থেকে ৪৫ টাকা। এই সময়ে ভোজ্য তেলের দাম বেড়েছে কেজিতে ১৫ টাকা। এক কেজি সয়াবিন খোলা তেলের দাম এখন ১৪০-১৪৫ টাকা, যা ১৫ দিন আগেও ছিল ১৩০-১৪০ টাকা। প্যাকেটজাত তেলের দামও কেজিতে বেড়েছে ২০ টাকা। এছাড়াও চালের দামও ক্রমাগতভাবে বেড়েই চলেছে। খোলা ও প্যাকেটজাত উভয় ধরনের আটা ও ময়দার দাম বেড়েছে। প্যাকেটজাত আটার দাম এক মাসে বেড়েছে কেজিতে প্রায় ১০ টাকা আর খোলা ময়দা ১৫ টাকা পর্যন্ত। প্রতি কেজি চিনির দাম ৮০ থেকে ৯০ টাকায় বিক্রি হচ্ছে।

উপজেলা নির্বাহী অফিসার পদ্মাসন সিংহ বলেন, 'নির্ধারিত মূল্যের চেয়ে বেশি দামে ভোজ্য তেলসহ অন্যান্য পণ্য বিক্রয় করলে সংশ্লিষ্ট ব্যবসায়ীদের বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা নেওয়া হবে।'

এ সময় সাধারণ জনগণ যেন সঠিকভাবে টিসিবির মাধ্যমে তেলসহ নিত্য প্রয়োজনীয় জিনিস ক্রয় করতে পারে সেজন্য ইউএনও'র প্রতি আহ্বান জানান গণমাধ্যমকর্মীরা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে