সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

চরফ্যাশনে পরিবেশবান্ধব নান্দনিক মসজিদ উদ্বোধন

চরফ্যাশন (ভোলা) প্রতিনিধি
  ২১ অক্টোবর ২০২৩, ০০:০০
ভোলার চরফ্যাশনে নবনির্মিত কেন্দ্রীয় খাসমহল জামে মসজিদ -যাযাদি

ভোলার চরফ্যাশনে পরিবেশবান্ধব নান্দনিক মসজিদের উদ্বোধন করা হয়েছে। মসজিদটির নামকরণ করা হয়েছে 'চরফ্যাশন কেন্দ্রীয় খাসমহল জামে মসজিদ' নামে।

শুক্রবার জেলার সহস্রাধিক আলেম-ওলামা ও ইমামদের নিয়ে এই মসজিদের উদ্বোধন করেছেন ভোলা-৪ আসনের সংসদ সদস্য আবদুলস্নাহ আল ইসলাম জ্যাকব।

জানা যায়, এই মসজিদের শৈল্পিক ও স্থাপত্যে রয়েছে নানা বৈচিত্র্য। প্রাকৃতিক পরিবেশ সুরক্ষা বিবেচনায় উপকূলীয় এলাকায় সম্পূর্ণ ভিন্ন আঙ্গিকে নির্মিত হয়েছে মসজিদটি। মসজিদটির দেয়ালে সিরামিক ইটের গাঁথুনির ফাঁকে ফাঁকে ঢুকছে প্রকৃতির নির্মল বাতাস। উপরে মাকড়সা আকৃতির কাচের গম্বুজ ভেদ করে সূর্যের আলোক রশ্মি ছড়াচ্ছে মসজিদ জুড়ে। ভেতর বাহিরে নান্দনিক এলইডি লাইটিং আর প্রকৃতিবান্ধব নির্মাণশৈলীর এই মসজিদ ধর্মপ্রাণ মানুষকে মেলবন্ধনে আবদ্ধ করেছে।

এ মসজিদের গ্রাউন্ড ফ্লোরসহ তিনতলায় সাড়ে চার হাজার মুসলিস্ন একসঙ্গে নামাজ আদায় করতে পারেন। এই মসজিদে মহিলাদের নামাজের ব্যবস্থা রাখা হয়েছে। মহিলাদের জন্য আন্ডার গ্রাউন্ডে তাপমাত্রা সহনীয় রাখতে শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা রয়েছে।

আধুনিক কারুকার্য শৈল্পিক সৌন্দর্য আর দৃষ্টিনন্দন স্থাপনায় নির্মিত পরিবেশবান্ধব এই মসজিদটি নির্মাণের উদ্যোক্তা ও স্বপ্নদ্রষ্টা সংসদ সদস্য আবদুলস্নাহ আল ইসলাম জ্যাকব।

উদ্বোধনী অনুষ্ঠানে সংসদ সদস্য জ্যাকব বলেন, 'হাদিস শরিফে বর্ণিত যে ব্যক্তি আলস্নাহর সন্তুষ্টির জন্য বলেছেন দুনিয়াতে মসজিদ নির্মাণ করবে, তার জন্য আলস্নাহ পাক জান্নাতে অনুরূপ একটি ঘর তৈরি করে দেবেন। আমার দীর্ঘ রাজনৈতিক জীবনে স্বপ্ন ছিল একটি আধুনিক মানের মসজিদ নির্মাণ করা। গত ১৫ বছরে আমার এলাকায় যত উন্নয়ন করেছি সেসব উন্নয়নের মধ্যে সর্বসেরা উন্নয়ন খাসমহল কেন্দ্রীয় জামে মসজিদ।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে