সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

আজমিরীগঞ্জে কমিউনিটি ক্লিনিকে সেবা আছে, রাস্তা নেই

আজমিরীগঞ্জ (হবিগঞ্জ) প্রতিনিধি
  ১৯ ডিসেম্বর ২০২৩, ০০:০০
হবিগঞ্জের আজমিরীগঞ্জে কমিউনিটি ক্লিনিকে যাওয়ার রাস্তা না থাকায় সেবাগ্রহীতাদের দুর্ভোগ -যাযাদি

হবিগঞ্জের আজমিরীগঞ্জে কমিউনিটি ক্লিনিক থাকলেও সেখানে সেবা নিতে যাওয়ার রাস্তা নেই। উপজেলার জলসুখা ইউনিয়নে পাটুলীপাড়া কমিউনিটি ক্লিনিকের সঙ্গে সংযোগ রাস্তা না থাকায় অন্যের বাড়ির ওপর দিয়ে ঝুঁকিপূর্ণ রাস্তা দিয়ে সেবা গ্রহণ করছে সংশ্লিষ্ট গ্রামবাসী। ফলে সেবা গ্রহীতাদের দুর্ভোগ চরমে উঠেছে।

সরেজমিন দেখা যায়, জলসুখার পাটুলীপাড়া গ্রামের রাজিব গুপের বাড়ির পেছনে কমিউনিটি ক্লিনিকটি নিচু ভূমিতে কয়েকটি পিলারের ওপর দাঁড়িয়ে আছে। ক্লিনিকে আগত কয়েকজন সেবা গ্রহীতা সেবা গ্রহণ করে ক্লিনিকের সিঁড়ি থেকে নেমে পাহাড়ের মতো উঁচুতে হাঁটুতে ভর দিয়ে ওপরে উঠছে। এ যেন কোনো পাহাড়ের ওপরে ওঠা।

এ সময় সেবা গ্রহীতা খালেদা, অলিমা মমতাজ ক্ষোভ প্রকাশ করে বলেন, তারা নিয়মিত ওই ক্লিনিক থেকে সেবা গ্রহণ করেন। ক্লিনিকের রাস্তা না থাকায় অন্যের বাড়ির ওপর দিয়ে ঝুঁকিপূর্ণ রাস্তা দিয়ে যাতায়াত করছে। কখন যে পড়ে গিয়ে বড় ধরনের দুর্ঘটনা শিকার হন তা নিয়ে দুশ্চিন্তায় আছেন।

ক্লিনিকের সঙ্গে সংযোগ রাস্তা না থাকার কারণে গর্ভবতী নারীরা উপকার ভোগ করতে পারছেন না বলেও জানান। এছাড়া সামান্য বৃষ্টি হলেই যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় ক্লিনিকটি। এ সময় সেবাদাতা ও গ্রহীতা উভয়ের আসা-যাওয়া প্রায় অসম্ভ হয়ে যায়।

স্থানীয় কয়েকজন জানান, বর্তমান মৌসুমে সর্দি-জ্বর, কাশি, শ্বাসকষ্ট বা হাঁপানি, চোখওঠা, ডায়রিয়া, আমাশয়, নিউমোনিয়া, খুশকি, খোসপাঁচড়া প্রভৃতি রোগ হয়ে থাকে। কিন্তু সংযোগ রাস্তা না থাকার কারণে কমিউনিটি ক্লিনিকটিতে যাওয়া যাচ্ছে না। সামান্য অসুখ হলেই উপজেলা স্বাস্থ্য কমপেস্নক্সে অথবা স্থানীয় পলস্নী চিকিৎসকদের কাছে যেতে হয় এলাকাবাসীকে। তারা স্থানীয় স্বাস্থ্য বিভাগ ও জনপ্রতিনিধিদের হস্তক্ষেপে কমিউনিটি ক্লিনিকের সঙ্গে সংযোগ রাস্তা নির্মাণের দাবি জানান।

কমিউনিটি ক্লিনিকের হেলথ কেয়ার প্রোভাইডার শ্যামল চন্দ্র পুরকায়স্থ জানান, ২০২১ সালের জুন মাসে ওই কমিউনিটি ক্লিনিকের উদ্বোধন করা হয়। তারপর থেকেই এখানে প্রতিদিন গড়ে ৪০ থেকে ৫০ জন রোগী সেবা নেন। তার মধ্যে নারীর সংখ্যাই বেশি। কিন্তু যোগাযোগ ব্যবস্থা না থাকায় আরও অনেক গ্রামবাসী সেবা থেকে বঞ্চিত হচ্ছেন।

জলসুখা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ফয়েজ আহমেদ বলেন, ক্লিনিকটি একটি খালের মধ্যে তৈরি করা হয়েছে। সেখানে রাস্তা করার মতো না। তারপরও আগামীতে বরাদ্দ আসলে কিছু করার চেষ্টা করা হবে।

আজমিরীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ইকবাল হোসেন বলেন, 'কমিউনিটি ক্লিনিকের মেরামত ও সংস্কার লাগলে হেলথ ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্ট করে দেয়। আমরা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে আবেদন করেছি।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে