বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
বাগেরহাট-৩ ও ফরিদপুর-১ আসনে ১৪ জন আহত

দ্বাদশ সংসদ নির্বাচন ঘিরে বাড়ছে সহিংসতা

স্বদেশ ডেস্ক
  ০৫ জানুয়ারি ২০২৪, ০০:০০
দ্বাদশ সংসদ নির্বাচন ঘিরে বাড়ছে সহিংসতা

বাগেরহাট-৩ আসনের রামপালে নির্বাচনী সহিংসতায় দুই পক্ষের ১১ জন আহত হয়েছে। এদিকে ফরিদপুর-১ আসনে স্বতন্ত্রের সমর্থকদের ওপর হামলার ঘটনায় আহত হয়েছে আরও ৩ জন। প্রতিনিধিদের পাঠানো বিস্তারিত খবর-

বাগেরহাট প্রতিনিধি জানান, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন-২০২৪ এর বাগেরহাট-৩ আসন অর্থাৎ রামপাল ও মোংলা উপজেলায় নৌকা ও ঈগল প্রতীকের মধ্যে নির্বাচন জমে উঠেছে। এ দুই প্রার্থীর কর্মী-সমর্থকদের মধ্যে নির্বাচনী সহিংসতাও অব্যাহত রয়েছে। নির্বাচনের দিন যত ঘনিয়ে আসছে তত বেশি সহিংসতাও হচ্ছে।

এ আসনে নৌকা প্রতীক নিয়ে প্রার্থী রয়েছেন বন, পরিবেশ ও জলবায়ু মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবীবুন নাহার এমপি। আর ঈগল প্রতীক নিয়ে স্বতন্ত্র (বিদ্রোহী) প্রার্থী হয়েছেন মোংলা উপজেলার সাবেক চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা ইদ্রিস আলী ইজাদার। এবারের নির্বাচনে বিএনপি-জামায়াত অংশ না নেওয়ায় দলের বিদ্রোহী প্রার্থীদের ক্ষেত্রে আওয়ামী লীগ নমনীয় রয়েছে। ফলে বাগেরহাট-৩ আসনে স্বতন্ত্র প্রার্থীর পক্ষে দলীয় ইউপি চেয়ারম্যানরা অবস্থান নিয়েছেন।

এ কারণে নৌকা প্রতীকের প্রার্থী হাবীবুন নাহার এবারের নির্বাচনে কঠিন প্রতিযোগিতায় পড়েছেন বলে অনেকে মনে করছেন। আর এ দুই প্রার্থীর সমর্থকদের মধ্যে প্রায়ই সহিংসতার ঘটনা ঘটছে। সর্বশেষ মঙ্গলবার সন্ধ্যায় রামপাল উপজেলায় নির্বাচনী সহিংসতায় দুই পক্ষের ১১ জন আহত হয়েছেন বলে জানা গেছে। এ ঘটনায় উভয় পক্ষ থেকে রামপাল থানায় পৃথক দু'টি অভিযোগ করা হয়েছে। অভিযোগ পেয়ে পুলিশ উপজেলার বড় কাটালী গ্রামের গাজী জহুরুল ইসলাম (৫২), জাহাঙ্গীর হোসেন হাওলাদার (৫৮) ও মো. আল আমীন হাওলাদারকে (৪২) গ্রেপ্তার করেছে।

মঙ্গলবার সন্ধ্যা ৭টায় রামপাল উপজেলার পেড়িখালী ইউনিয়নের ৯নং ওয়ার্ডের বড়কাটালী গ্রামে ঈগল প্রতীকের আলীমুলস্নাহ নামের এক সমর্থকের ফেসবুক আইডিতে একটি ভিডিও ছবি পোস্ট দেওয়ার ঘটনা নিয়ে এ সংঘর্ষের সূত্রপাত ঘটে। সহিংসতায় আহতরা হলেন নৌকা প্রতীকের সমর্থক কোরবান আলী হাওলাদার (৩৮), আবু সাইদ ইজারাদার (৩৬), হুমায়ুন হাওলাদার (৫০), জুলকার শেখ (৭২) ও হালিম শেখ (৪৫) অপরদিকে আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থীর ঈগল প্রতীক সমর্থক আহত সোহাগ আইকন (৪৮), জিলানী শেখ (২৫), ফিরোজ খান (৩৬), জিহাদ খান (৪০), শামীম শেখ (৩৬) ও জহুরুল গাজী (৪০)। আহতদের মোংলা ও খুলনার হাসপাতালে ভর্তি করা হয়েছে।

রামপাল থানার ওসি সোমেন দাস বলেন, নির্বাচনে কোনো সহিংসতা হতে দেওয়া হবে না। একটি ভিডিও ছবি পোস্ট দেওয়াকে কেন্দ্র করে মঙ্গলবার সন্ধ্যায় নৌকা প্রতীক ও স্বতন্ত্র প্রার্থীর ঈগল প্রতীকের সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটছে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে উভয় পক্ষের তিনজনকে গ্রেপ্তার। এ ঘটনায় পৃথক দু'টি মামলা হয়েছে। গ্রেপ্তারদের গত বুধবার আদালতে পাঠানো হয়েছে। অন্যদের গ্রেপ্তারের জোর চেষ্টা চলছে।

ফরিদপুর প্রতিনিধি জানান, ফরিদপুর-১ আসনের বোয়ালমারীতে নির্বাচনী সহিংসতায় পৃথক দুটি ঘটনায় স্বতন্ত্র প্রার্থীর তিন সমর্থককে পিটিয়ে আহত করার অভিযোগ পাওয়া গেছে নৌকার সমর্থকদের বিরুদ্ধে। গত বুধবার সন্ধ্যায় ফরিদপুরের বোয়ালমারীর পৃথক দুটি স্থানে এ ঘটনা ঘটে।

আহতরা হলেন- বোয়ালমারী পৌরসভার সাত নম্বর ওয়ার্ডের মধ্যেরগাতী গ্রামের আফসার মোল্যার ছেলে এরশাদ মোল্যা (৩২) ও উপজেলার শেখর ইউনিয়নের শেখর গ্রামের হারুন মোল্যার ছেলে ইমরান মোল্যা (৩০) এবং দিঘীরপাড় গ্রামের পান্না কাজীর ছেলে তামিম কাজী (১৯)।

জানা যায়, ঈগলের সমর্থক এরশাদ মোল্যা সন্ধ্যা সাড়ে ৬টার দিকে বোয়ালমারী পৌর সদরের একটি হোটেলে নাস্তা করতে গেলে অতর্কিতভাবে পৌর মেয়রের গাড়িচালক ও নৌকার সমর্থক আরিফ হোটেলটিতে ঢুকে স্বতন্ত্র প্রার্থীর পক্ষে কাজ করায় তাকে অকথ্য ভাষায় গালিগালাজ করেন। একপর্যায়ে কিলঘুষি ও ধারালো অস্ত্র দিয়ে আঘাত করেন। এতে এরশাদ মারাত্মকভাবে আহত হন। পরে স্থানীয়দের সহযোগিতায় উপজেলা স্বাস্থ্য কমপেস্নক্সে চিকিৎসা নেন তিনি। এরশাদ জানান, 'আমি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছে সুষ্ঠু বিচার চাই।'

অন্যদিকে, একইদিন সন্ধ্যা সাড়ে ৭টার দিকে বোয়ালমারী উপজেলার শেখর ইউনিয়নের শেখর গ্রামের কাশেম শরিফের বাড়িতে ঈগল প্রতীকের দুই সমর্থক দিঘীরপাড় গ্রামের তামিম কাজী ও শেখর গ্রামের ইমরান মোল্যা ভোট চাইতে গেলে নৌকা প্রতীকের সমর্থক তারা মোল্যার ছেলে জিয়া মোল্যা (৪৫), বাশার মোল্যার ছেলে জাহিদ মোল্যা (৩৫), মশিউর (৩৪), বাবলু (৩০) সহ অজ্ঞাত আরও ৮-১০ জন তাদের মারপিট করে বলে অভিযোগ ওঠে। স্থানীয়রা তাদের উদ্ধার করে বোয়ালমারী স্বাস্থ্য কমপেস্নক্সে ভর্তি করে।

বোয়ালমারী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শেখ সাদিক বলেন, খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে নেয়। অপ্রীতিকর ঘটনা এড়াতে বর্তমানে এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে