শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

মেহেরপুরে সরিষার আবাদ বৃদ্ধি, ভালো ফলনের আশা

মেহেরপুর প্রতিনিধি
  ০৬ জানুয়ারি ২০২৪, ০০:০০
মেহেরপুর সদর উপজেলার আমঝুপির বিস্তীর্ণ সরিষা ক্ষেত -যাযাদি

চাষের সময় আর খরচ দুটোই কম হওয়ায় মেহেরপুরে কৃষকের কাছে বেশ জনপ্রিয় সরিষা চাষ। গত কয়েক বছরে নতুন নতুন জাত উদ্ভাবনের ফলে শস্যটির ফলনও আগের চেয়ে বেড়েছে। এ কারণে মেহেরপুর জেলায় দিন দিন বাড়ছে সরিষার চাষ। আবহাওয়া ভালো থাকায় সরিষায় আশার আলো দেখছেন চাষি। জেলার মাঠজুড়ে বইছে হলুদের মেলা।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্যমতে, জেলায় সরিষার আবাদের লক্ষ্যক্ষাত্রা ধরা হয়েছিল ৬ হাজার ৭০০ হেক্টর জমিতে কিন্তু আবাদ হয়েছে ৭ হাজার ১৩৫ হেক্টর জমিতে। যা লক্ষ্যমাত্রার চেয়ে ৪৩৫ হেক্টর বেশি। উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে প্রায় ৯ হাজার মে. টন। এবার আবহাওয়া ভালো থাকায় সরিষার আবাদ ভালো হয়েছে। ভালো ফলনের আশা চাষিদের। বিঘাপ্রতি এবার সরিষা চাষে খরচ হয়েছে ৪ থেকে ৫ হাজার টাকা। বিঘাপ্রতি ৫ থেকে ৭ মণ ফলনের আশা চাষিদের। সেই হিসেবে এবার মেহেরপুর জেলায় ১০ হাজার ৫০০ টন সরিষা উৎপাদনের আশা কৃষি বিভাগের।

চাষিরা জানান, এবার বৃষ্টিপাত কম হওয়ায় নিম্নাঞ্চলগুলোতে সরিষার আবাদ বেড়েছে। এ ছাড়া ভোজ্যতেলের দাম বেড়ে যাওয়ায় সরিষা চাষে আগ্রহ বেড়েছে চাষিদের। জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক বিজয় কৃষ্ণ হালদার যায়যায়দিনকে জানান, এবার সরিষা চাষ বৃদ্ধিতে সরকার ব্যাপক প্রনোদনা দিয়েছে চাষিদের। সেই জন্য এবার সরিষার আবাদ বেশি হয়েছে। সরিষার আবাদও ভালো হয়েছে। ফলনও ভালো হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে