মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১

কিশোরগঞ্জের হাওড়ে অবাধে বিক্রি হচ্ছে কৃষি জমির উপরি অংশ

উর্বরতা হারাচ্ছে জমি
বাজিতপুর ও নিকলী (কিশোরগঞ্জ) প্রতিনিধি
  ১০ জানুয়ারি ২০২৪, ০০:০০
কিশোরগঞ্জের হাওড়ে অবাধে বিক্রি হচ্ছে কৃষি জমির উপরি অংশ

কিশোরগঞ্জের বাজিতপুর, কুলিয়ারচর, নিকলী, কটিয়াদীসহ আশপাশ উপজেলার হাওড়গুলোতে একদল অসাধু মাটি ব্যবসায়ী ভেকু দিয়ে কৃষি জমির মাটি কেটে নিয়ে যাচ্ছে বলে অভিযোগ উঠেছে। স্ব স্ব উপজেলা প্রশাসন এসব মাটি খেকোদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিলেও পরক্ষণেই তারা বেপোয়ারাভাবে মাটি কেটে নিয়ে যাওয়ার ফলে শত শত একর জমি উর্বরতা শক্তি হারাচ্ছে। এরই ধারাবাহিকতায় নিকলী উপজেলার জারইতলা ইউনিয়নের শাহপুর হাওড়ে এক ব্যক্তি গত ১০-১২ দিন ধরে একটি কৃষি জমি থেকে মাটি কেটে বিক্রি করছেন। পাশের জমির মালিকরা তাদের নিষেধ করলেও তা শুনছেন না। উল্টো ট্রাক্টর দিয়ে মাটি নিয়ে যাওয়ার কারণে পাশের জমিগুলো নষ্ট করে ফেলছে।

এদিকে বাজিতপুর উপজেলার বিভিন্ন হাওড়ে একই কায়দায় নামধারি এক ব্যবসায়ী হালিমপুরের হাওড় থেকে গত ৭ দিন ধরে কৃষি জমির মাটি ভেকু দিয়ে কেটে নিয়ে যাচ্ছে। এলাকার মানুষ এই প্রভাবশালী মহলের বিরুদ্ধে কথা বলতে সাহস পায় না।

অন্যদিকে কুলিয়ারচর ও কটিয়াদী উপজেলায় জমির মাটির পাশাপাশি ড্রেজার মেশিন দিয়ে নদী থেকে বালি উত্তোলন করছে দীর্ঘদিন ধরে। কিন্তু প্রশাসনের কোনো উদ্যোগ না নেওয়ার ফলে এখন এসব ব্যবসায়ীরা বেপোরোয়া হয়ে পড়েছে। প্রশাসনের কোনো বিধি-নিষেধ তারা মানছেন না।

নিকলী উপজেলা নির্বাহী কর্মকর্তা পপি আক্তার এ বিষয়ে বলেন, জরুরিভিত্তিতে ব্যবস্থা নেবেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে