রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

বিশ্বসেরার তালিকায় বাকৃবির ৩৯২ গবেষক

যাযাদি ডেস্ক
  ১০ জানুয়ারি ২০২৪, ০০:০০
বিশ্বসেরার তালিকায় বাকৃবির ৩৯২ গবেষক

আন্তর্জাতিক গবেষক ও বিশ্ববিদ্যালয়র্ যাংকিং প্রকাশক সংস্থা 'আলপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স' সম্প্রতি বিশ্বসেরা গবেষকদের তালিকা প্রকাশ করেছে। এ তালিকায় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) ৩৯২ জন গবেষক জায়গা করে নিয়েছেন।

জানা যায়, প্রকাশিত 'ওয়ার্ল্ড সায়েন্টিস্টর্ যাংকিং-২০২৪'-এ বিশ্বসেরা গবেষকদের তালিকায় বাংলাদেশের ২০৪টি বিশ্ববিদ্যালয়ের ১০ হাজার ৩৩ জন গবেষক স্থান পেয়েছেন। এর মধ্যে বাকৃবির বিভিন্ন বিভাগের ৩৯২ জন গবেষক এই তালিকায় জায়গা করে নিয়েছেন। এতে বিশ্বের ২১৯টি দেশের ২২ হাজার ৭৬৭টি বিশ্ববিদ্যালয়ের মোট ১৪ লাখ ৪৩ হাজার ৯৩ জন বিজ্ঞানী ও গবেষক স্থান পেয়েছেন।র্ যাংকিং তালিকায় এ বছর দেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে বাকৃবির অবস্থান চতুর্থ। বিশ্ববিদ্যালয়গুলোরর্ যাংকিং হিসেবে আঞ্চলিক (এশিয়া) পর্যায়ে বাকৃবির অবস্থান ৮৪৯তম ও বিশ্বে ২ হাজার ৪৪৩তম।

আরও জানা যায়, এ বছরের তালিকায়ও বাকৃবি গবেষকদের মধ্যে প্রথম স্থানে রয়েছেন মৃত্তিকা বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এম রফিকুল ইসলাম। তিনি অ্যাগ্রিকালচার অ্যান্ড ফরেস্ট্রি বিষয়ে গবেষণা করে বর্তমানে বাকৃবির সর্বোচ্চর্ যাংকে স্থান পেয়েছেন। এছাড়া প্রকাশিতর্ যাংকিংয়ে বাংলাদেশের প্রতিষ্ঠানগুলোর মধ্যে বাকৃবির অবস্থান পঞ্চম।

তাছাড়া বিশ্ববিদ্যালয়েরর্ যাংকিংয়ে সেরা ১০ জনের অন্যান্য গবেষকরা হলেন- অধ্যাপক ড. এম জহিরুদ্দিন, অধ্যাপক ড. মোহাম্মদ আনোয়ার হোসেন, লেকচারার মো. রফিকুল ইসলাম, অধ্যাপক ড. মো. শাহজাহান, অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল ইসলাম, অধ্যাপক মো. আব্দুর রহমান সরকার, অধ্যাপক ড. মো. তানভীর রহমান, অধ্যাপক ড. মোস্তফা আলী রেজা হোসাইন ও অধ্যাপক ড. মো. আব্দুল হান্নান।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে