শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

রাজৈরে নতুন বই পেয়ে উচ্ছ্বসিত বিশেষ চাহিদাসম্পন্ন শিশুরা

রাজৈর (মাদারীপুর) প্রতিনিধি
  ১৮ জানুয়ারি ২০২৪, ০০:০০
রাজৈরে নতুন বই পেয়ে উচ্ছ্বসিত বিশেষ চাহিদাসম্পন্ন শিশুরা

মাদারীপুরের রাজৈরে বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীদের বিনামূল্যে নতুন বই বিতরণ করা হয়েছে। গত মঙ্গলবার উপজেলার শাখারপাড় প্রতিবন্ধী কল্যাণ সংস্থা ও বিদ্যালয়ের ২২৫ জন শিক্ষার্থীকে এ বইগুলো দেওয়া হয়। এসময় নতুন বই হাতে পেয়ে উচ্ছ্বসিত হয়ে পড়ে তারা।

বিতরণী অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা উপমা ফারিসার সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপ-সচিব (মাদারীপুর স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক) মো. নজরুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন উপজেলা শিক্ষা কর্মকর্তা গুলসান আরা, শাখারপাড় প্রতিবন্ধী কল্যাণ সংস্থার সভাপতি মুক্তা নেওয়াজ, ইশিবপুর ইউনিয়নের চেয়ারম্যান মোশাররফ মোলস্না, শাখারপাড় প্রতিবন্ধী কল্যাণ সংস্থা ও বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা সেলিম শরীফ প্রমুখ।

জানা যায়, ২০১৭ সালে প্রতিবন্ধী কল্যাণ সংস্থা নামে একটি স্কুল প্রতিষ্ঠা করেন ভ্যানচালক সেলিম শরীফ। পরে ২০১৮ সালে প্রতিষ্ঠা করেন প্রতিবন্ধী বিদ্যালয়। ২০২০ সালে বিদ্যালয়ের নামে রাজৈর উপজেলার শাখারপাড়ে ২০ শতাংশ জমি কিনে শুরু করেন স্কুলের কার্যক্রম। বর্তমানে ওই স্কুলে ১৯ জন শিক্ষক ও কর্মচারী স্বেচ্ছায় শ্রম দিয়ে যাচ্ছেন। সেখানে উপজেলার প্রায় ২৫০ জন প্রতিবন্ধী শিক্ষার্থীরা লেখাপড়া করে। শিক্ষার্থী শাহরিয়ার জানান, 'নতুন বই পেয়ে আমাদের ভালো লাগছে কিন্তু আমাদের রাস্তাটা হলে আরও ভালো হয়।'

প্রতিবন্ধী কল্যাণ সংস্থা ও বিদ্যালয়ের প্রধান শিক্ষক খাদিজা আক্তার জানান, 'শিশুদের আনন্দের সঙ্গে আমাদেরও আনন্দ অনেক বেশি। তবে আমাদের রাস্তার অভাবে খুব সমস্যায় আছি। স্কুলে শিক্ষার্থীদের উপস্থিতি খুব কম হয়। রাস্তাটা হলে খুব ভালো হতো।'

শাখারপাড় প্রতিবন্ধী কল্যাণ সংস্থা ও বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা সেলিম শরীফ জানান, 'আমাদের ১৯ জন শিক্ষক কর্মচারী এখানে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। আমি ভ্যান চালিয়ে প্রতিষ্ঠানটি দাঁড় করেছি। তবে যদি রাস্তা এবং একটি ভ্যান হতো তাহলে খুবই ভালো হতো। বিদ্যালয়ে শিক্ষার্থীদের উপস্থিতি অনেক বাড়ত।

রাজৈর উপজেলা নির্বাহী কর্মকর্তা উপমা ফারিসা জানান, একটি শিশুকে লালন-পালন করাই খুব কষ্টকর। আর এই বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের যারা লালন-পালন করেন সেসব মায়েদের জানাই সালাম। এছাড়াও এই প্রতিষ্ঠানের স্বার্থে আমরা একত্রিত হয়ে কাজ করব।

উপ-সচিব (মাদারীপুর স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক) নজরুল ইসলাম জানান, এখানে সমস্যাগুলো আমরা জেনেছি। এটা রাজনৈতিক ও সামাজিকভাবেই সমাধান করতে হবে। আমরা এ প্রতিষ্ঠানের স্বার্থে কাজ করব।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে