সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

শূন্যপদের বোঝায় বেহাল সুজানগরের প্রাথমিক শিক্ষা

সুজানগর (পাবনা) প্রতিনিধি
  ২২ জানুয়ারি ২০২৪, ০০:০০
শূন্যপদের বোঝায় বেহাল সুজানগরের প্রাথমিক শিক্ষা

জনবল সংকটে ভুগছে পাবনার সুজানগর উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস। যার ফলে ব্যাহত হচ্ছে দাপ্তরিক কার্যক্রম, স্থবিরতা বিরাজ করছে প্রাথমিক শিক্ষা কার্যক্রমে। দেখা দিচ্ছে নানা জটিলতা।

উপজেলা শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, গত ২ জানুয়ারি উপজেলা শিক্ষা অফিসার আব্দুল জব্বার অবসরে চলে যাওয়ায় বর্তমানে উপজেলা শিক্ষা অফিসার পদটি শূন্য রয়েছে এবং উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তার সাতটি শূন্যপদের বিপরীতে কর্মরত রয়েছে মাত্র দুইজন। এই দুইজনের মধ্যে আবার মো. শওকত আলী ফকির নামে একজন উপজেলা সহকারী শিক্ষা অফিসার গত আগস্ট মাস থেকে বহিঃবাংলাদেশ ছুটিতে আছেন।

এ ছাড়া উপজেলার ২৫টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক পদ এবং উপজেলা শিক্ষা অফিসের উচ্চমান সহকারীর পদটিও রয়েছে শূন্য। উপজেলার ১৪৫টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৯২৫ জন শিক্ষক ও প্রায় ৪২ হাজার শিক্ষার্থীর তদারকির দায়িত্বে বর্তমানে রয়েছেন একজন ভারপ্রাপ্ত উপজেলা শিক্ষা অফিসার। তিনিও ৪১তম বিসিএস নন-ক্যাডারে জাতীয় রাজস্ব বোর্ডের সহকারী রাজস্ব কর্মকর্তা পদে সুপারিশপ্রাপ্ত হওয়ায় আগামী দুই মাসের মধ্যে তিনি সেখানে যোগদান করবেন।

এদিকে বিপুলসংখ্যক পদ শূন্য থাকায় উপজেলার প্রাথমিক বিদ্যালয়গুলোতে সঠিক ব্যবস্থাপনা ভেঙে পড়েছে। তদারকির অভাবে শিক্ষার্থীদের লেখাপড়া বিঘ্নিত হচ্ছে বলে অভিভাবক ও বিদ্যালয় সংশ্লিষ্ট ব্যক্তিরা জানিয়েছেন। উপজেলা শিক্ষা অফিসার ও সহকারী উপজেলা উপজেলা শিক্ষা অফিসারের অভাবে নিয়মিত বিদ্যালয় পরিদর্শন না হওয়ায় এগুলোর কার্যক্রম ঠিকমতো চলছে না বলেও জানা গেছে। এ ছাড়া চলমান উন্নয়ন কাজ সঠিক সময় দেখভাল করাও সম্ভব হচ্ছে না।

একটি পৌরসভা ও ১০টি ইউনিয়ন নিয়ে গঠিত এই উপজেলায় মোট ১৪৫টি সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। উপজেলার এসব বিদ্যালয় নিয়ে সাতটি ক্লাস্টার গঠিত। মাসে একটি সমন্বয় সভা অনুষ্ঠিত হয়। কিন্তু উপজেলা শিক্ষা অফিসার ও পাঁচটি সহকারী উপজেলা শিক্ষা কর্মকর্তার পদ শূন্য থাকায় সমন্বয় সভায় কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জিত হচ্ছে না।

এ বিষয়ে উপজেলা সহকারী শিক্ষা অফিসার ও ভারপ্রাপ্ত উপজেলা শিক্ষা অফিসার মুশতাক আহমেদ বলেন, পদ শূন্য থাকলেও তিনিসহ শিক্ষকরা দায়িত্ব পালনের পাশাপাশি শিক্ষার গুণগত মানোন্নয়নে সম্মিলিত নিরন্তর চেষ্টা করছেন। এতে তাদের কষ্ট হচ্ছে। তবে শিক্ষার গুণগত মানোন্নয়নে শিক্ষা কর্মকর্তাসহ অন্য পদগুলো দ্রম্নত পূরণ করা জরুরি।

পাবনা জেলা শিক্ষা অফিসার সিদ্দিক মো. ইউসুফ রেজা বলেন, সুজানগর উপজেলা শিক্ষা কর্মকর্তার পদসহ অন্য খালি পদ পূরণে লিখিতভাবে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরকে জানানো হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে