মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

শত বছরের ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগিতা

রাজৈর (মাদারীপুর) প্রতিনিধি
  ২২ জানুয়ারি ২০২৪, ০০:০০
শত বছরের ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগিতা

পৌষ সংক্রান্তি উপলক্ষে মাদারীপুরের রাজৈরে অনুষ্ঠিত হয়েছে ঐতিহ্যবাহী ঘোড়দৗড় প্রতিযোগিতা ও পৌষ মেলা। উপজেলার বাজিতপুরে ঘোড়দৗড় প্রতিযোগিতা দেখতে ও পৌষ মেলায় ভিড় জমায় বিভিন্ন জেলা-উপজেলা থেকে আসা হাজার হাজার মানুষ। দর্শকদের উপস্থিতিতে মাঠটি কানায় কানায় ভরে যায়।

জানা যায়, প্রায় দুইশ বছর পূর্ব থেকে রাজৈর উপজেলার বাজিতপুর ইউনিয়নের চৌরাশী গ্রামের বিষ্ণুপ্রিয়া সেবাশ্রম মাঠে পৌষ সংক্রান্তি উপলক্ষে অনুষ্ঠিত হয়ে আসছে ঐতিহ্যবাহী ঘোড়াদৌড় প্রতিযোগিতা। আগে এ মেলায় ঘোড়ার পাশাপাশি অসংখ্য গরু ও আনা হতো প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য। কালের চক্রে এখন আর গরু আনা হয় না। অন্যান্য বছরের ন্যায় এ বছরও বিভিন্ন স্থান থেকে আসা প্রায় ১৫টি ঘোড়া দৌড় প্রতিযোগিতায় অংশগ্রহণ করে।

গ্রামবাসী ও দর্শনার্থীরা বলেন, বছর শেষে এখানে ঐতিহ্যবাহী ঘোড়াদৌড় দেখে খুব ভালো লাগে। পৌষ মেলায়ও বিভিন্ন ধরনের পিঠাপুলির উৎসব হয়।

পৌষ সংক্রান্তি মেলা কমিটির আহ্বায়ক রমেন বেপারী বলেন, আমরা প্রতি বছর ঘোড়াদৌড় প্রতিযোগিতার আয়োজন করে এ ধারা অব্যাহত রাখার চেষ্টা করছি।

শেরপুর (বগুড়া) প্রতিনিধি জানান, বগুড়ার শেরপুরে ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। গত শুক্রবার বিকালে প্রতিযোগিতার পঞ্চমতম দিনে ফাইনাল খেলা অনুষ্ঠিত হয়। উপজেলার সীমাবাড়ি ইউনিয়নের টাকা ধুকুরিয়া, নলুয়া, বেতগাড়ি ও ঘাসুরিয়া গ্রামবাসীর উদ্যোগে সীমাবাড়ি ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আব্দুল মান্নান খানের সভাপতিত্বে টাকাধুকুরিয়া প্রাইমারি স্কুল মাঠ সংলগ্ন বিশাল মাঠে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

উদ্বোধন করেন সীমাবাড়ি ইউপি চেয়ারম্যান গৌরদাস রায় চৌধুরী। প্রধান অতিথি ছিলেন বগুড়া-৫ আসনের (শেরপুর-ধুনট) এমপি মজিবর রহমান মজনু। বিশেষ অতিথি ছিলেন শেরপুর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সুলতান মাহমুদ, আওয়ামী লীগ নেতা মনসুর রহমান আকন্দ, রবিউল হাসান বাবু, রফিকুল আলম টিপু, ফজলুল হক, জাব্বারুল মনির, আব্দুল হালিম তালুকদার, শিল্পী রহমান, সাইফুল ইসলাম খান, শামীম কামাল সরকার প্রমুখ।

প্রতিযোগিতায় ক, খ ও গ গ্রম্নপের প্রথম দ্বিতীয় ও তৃতীয় মোট ৯ জন বিজয়ীসহ অংশগ্রহণকারী মোট ৬৪ জনকে পুরস্কৃত করা হয়। প্রতিযোগিতায় ১৫ জানুয়ারি থেকে ধারাবাহিকভাবে মোট ৬৪টি ইভেন্ট অনুষ্ঠিত হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে