রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

ভেজাল খেঁজুরের গুড়ে সয়লাব মাদারীপুরের হাট-বাজার

স্টাফ রিপোর্টার, মাদারীপুর
  ২৮ জানুয়ারি ২০২৪, ০০:০০
মাদারীপুরে আখের গুড় মিশিয়ে তৈরি করা হচ্ছে ভেজাল খেঁজুরের গুড় -যাযাদি

মাদারীপুরের খেঁজুরের গুড় এক সময় ছিল খুবই ঐতিহ্যবাহী। ২০ থেকে ২৫ বছর আগে জেলার প্রায় প্রতিটি গ্রামেই প্রচুর খেজুর গাছ ছিল। সেই গাছ থেকে গাছিরা রস সংগ্রহ করে সুস্বাদু গুড় তৈরি করতেন। শহর, গ্রাম সর্বত্রই ছিল পিঠা, পায়েসের ধুম। ঐতিহ্যবাহী সেই খেঁজুরের গাছ জেলা প্রশাসন জেলার ব্রান্ডিং হিসেবে চিহ্নিত করেছেন। অথচ এক শ্রেণির অসাধু ব্যবসায়ীরা রং, চিনি আর বিষাক্ত কেমিক্যাল মিশ্রণ করে প্রকাশ্যেই তৈরি করছে খেঁজুর গুড়। যা খাঁটি বলে বিক্রি হচ্ছে মাদারীপুরের বিভিন্ন হাট-বাজারে। প্রতি কেজি গুড় বাজারে বিক্রি করা হচ্ছে আড়াইশ' থেকে পাঁচশত টাকায়। প্রতি বছর শীত মৌসুম আসলেই অধিক লাভের আশায় অসাধু গুড় ব্যবসায়ীরা এই অসৎ কাজটি নির্বিঘ্নে করে যাচ্ছে।

জানা গেছে, মাদারীপুর সদর উপজেলার পাঁচখোলা, কালিকাপুর, ছিলারচর, জাফরাবাদ, তালস্নুক, খোয়াজপুর, ঝাউদি, ঘটমাঝি, কেন্দুয়া, বাজিতপুর, কলাগাছিয়া, পেয়ারপুর, মোস্তফাপুর শিবচরের বিভিন্ন গ্রামে, কালকিনি, ডাসারসহ জেলার বিভিন্ন গ্রামে শত শত গুড় ব্যবসায়ী সামান্য খেঁজুর রসের সঙ্গে পানি, চিনি, আঁখের গুড়, বিষাক্ত হাইড্রোজ, সালফার আর রংয়ের মিশ্রণে তৈরি করছে গুড়। যা দেখে বোঝার উপায় নেই কোনটি আসল, আর কোনটি নকল। এসব গুড় কিনে প্রতিনিয়ত প্রতারিত হচ্ছে ক্রেতা-সাধারণ। বিক্রেতারা বলছেন, খাঁটি গুড় তৈরি হলে ন্যায্য দাম পাওয়া যায় না। তাই বাজারে ছড়িয়ে পড়েছে ভেজাল গুড়।

জানা যায়, ইটভাটায় খেঁজুর গাছ ব্যবহার করায় কমেছে গাছের সংখ্যা। দেখা দিয়েছে রসের সংকট। এই সুযোগকে কাজে লাগিয়ে তৈরি হচ্ছে ভেজাল গুড়। স্বাস্থ্য ঝুঁকি বাড়ার আশঙ্কায় এসব গুড় তৈরি বন্ধে জোড় দাবি জানিয়েছেন ক্রেতারা। কিন্তু ক্রেতাদের কথা তোয়াক্কা না করে এসব ভেজাল গুড় বিক্রি হচ্ছে আড়াইশ' থেকে পাঁচশ' টাকা কেজি দরে। অথচ, এক কেজি খাঁটি গুড়ের দাম ৮০০-৯০০ টাকা।

খোয়াজপুর এলাকার ক্রেতা হানিফ মিয়া বলেন, 'আগে খেজুর গুড় থেকে আলাদা একটা গন্ধ ও স্বাদ পাওয়া যেত। ভেজালের পরিমাণ বেড়ে যাওয়ায় গন্ধ আর স্বাদ কোনোটাই পাওয়া যায় না। প্রশাসন স্বোচ্চার থাকলে অসাধু ব্যবসায়ীরা এসব করার সাহস পেত না।

রহিম নামে এক গুড় প্রস্তুতকারী ও ব্যবসায়ী বলেন, আমি প্রায় ৪০ বছর ধরে গুড়ের ব্যবসায় করি। ২০ থেকে ২৫ বছর পূর্বেও খুব ভালো মানের খেজুরের গুড় বিক্রি করতাম। এখন ভালো-মন্দ দুটাই বিক্রি করি। আমরা গ্রাম থেকে যে দামে গুড় কিনে আনি তার থেকে সামান্য লাভে বিক্রি করি। আমার কাছে আড়াইশ থেকে আটশ টাকা পর্যন্ত গুড় আছে। 'খাঁটি গুড় তৈরি করলে কেউ সঠিক দাম দেয় না। হালকা চিনি মিশিয়ে তৈরি করলে বাজারে বেশি বেশি বিক্রি হয়, ক্রেতারাও অল্পদাম দিয়ে গুড় কিনে নেয়।' বেশি দামের গুড় মানুষ কেনে না।

মান্নান নামে আরেকজন ব্যবসায়ী বলেন, 'আগে খাঁটি গুড় তৈরি করতাম খেজুর রস দিয়ে। এখন রস কমে গেছে, তাই শতভাগ খাঁটি গুড় পাওয়া সম্ভব না। আমি নিম্ন মানের গুড় বিক্রি করি না। পাঁচশ' টাকা থেকে আটশ' টাকায় আমি উন্নতমানের ভালো গুড় বিক্রি করি।

মাদারীপুর জেলা নিরাপদ খাদ্য কর্মকর্তা মো. জুয়েল মিয়া জানান, কয়েকদিন পূর্বে আমরা জেলার গুড় ব্যবসায়ীদের নিয়ে মিটিং করে তাদের সতর্ক করেছি যাতে তারা গুড়ে ভেজাল কোনো কিছু মিশ্রণ না করে। তারপরেও কিছু অসাধু ব্যবসায়ী বেশি লাভের আশায় হাট-বাজরে ভেজাল গুড় বিক্রি করছে। এই গুড় খেলেই বিভিন্ন রোগ হতে পারে। তাই ক্রেতাদের সতর্ক হতে হবে। জেলার কয়েকটি জায়গায় আমরা অভিযান পরিচালনা করে জরিমানা করেছি।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর মাদারীপুরের সহকারী পরিচালক জান্নাতুল ফেরদৌস বলেন, 'যেখানেই খবর পাওয়া যাচ্ছে গুড়ে ভেজাল দিচ্ছে, সেখানে অভিযান চলছে। এরই মধ্যে শিবচরের কাঁঠালবাড়ি ও সদরের কালিকাপুরের সরদার কান্দিতে আলাদা অভিযান চালিয়ে কারখানা বন্ধ করে দেওয়া হয়েছে। এছাড়া আর্থিক জরিমানাও করা হয়েছে। ভোক্তার স্বার্থে এই অভিযান অব্যাহত থাকবে।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে