বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

জাটকা ধরায় দুই জেলায় ১৯ জেলের কারাদন্ড

স্বদেশ ডেস্ক
  ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
আরও দুই জেলায় ভ্রাম্যমাণ আদালতের অভিযান

চাঁদপুরে মেঘনা ও মুন্সীগঞ্জের পদ্মা নদীতে নিষিদ্ধ জালে জাটকা ধরায় ১৫ জেলের কারাদন্ড ও চার জেলেকে জরিমানা করা হয়েছে। এছাড়াও আরও দুই জেলায় অভিযান করেছেন ভ্রাম্যমাণ আদলত। প্রতিনিধিদের পাঠানো তথ্যে বিস্তারিত খবর-

চাঁদপুর প্রতিনিধি জানান, চাঁদপুর মেঘনা নদীর বিভিন্ন এলাকায় বিশেষ অভিযানে নিষিদ্ধ জালে জাটকা ধরায় ১৫ জেলেকে ভিন্ন মেয়াদে কারাদন্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। মঙ্গলবার রাতে কোস্টগার্ড চাঁদপুর স্টেশনে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট শাহজাহান।

কারাদন্ডপ্রাপ্ত জেলেদের মধ্যে একমাস বিনাশ্রম কারাদন্ডপ্রাপ্ত জেলে হলেন মতলব উত্তর উপজেলার রুবেল সরদার (৩০)। ১৫ দিনের বিনাশ্রম কারাদন্ডপ্রাপ্ত জেলেরা হলেন মতলব উত্তর উপজেলার হুমায়ুন মৃধা (৩৭), আক্তার হোসেন (২৫), ইয়াকুব ব্যাপারী (৪৫), ইয়াজল চোকদার (৪৩), সাইদুল রহমান (২৪), আরিফুল ইসলাম (২৮), লিটন বর্মণ (৪৩), মো. হোসেন (২২), আবুল হোসেন (৪২), মনির হোসেন (৪৮), ছৈয়দ হোসেন (৩৫), মো. সাদেক (৩৫), মাদব চন্দ্র বর্মণ (৩৮) ও মো. আলী নুর (২২)। সহকারী মৎস্য কর্মকর্তা মো. মিজানুর রহমান বলেন, এ সময় ১ লাখ মিটার কারেন্ট জাল, পাঁচটি বেহুন্দি জাল, পাঁচ কেজি জাটকা জব্দ এবং একটি মাছ ধরার নৌকা জব্দ করা হয়।

লৌহজং (মুন্সীগঞ্জ) প্রতিনিধি জানান, মুন্সীগঞ্জের লৌহজংয়ে পদ্মা নদীতে অভিযান চালিয়ে ৭০ কেজি জাটকাসহ বিপুল পরিমাণ অবৈধ জাল জব্দ ও চারজনকে আটক করা হয়েছে।

মঙ্গলবার সন্ধ্যা ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত লৌহজং উপজেলা মৎস্য অধিদপ্তর ও থানা পুলিশ এ অভিযান পরিচালনা করেন। এ সময় জাটকা ধরার দায়ে চারজনকে আটক করা হয়। আটকদের ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ১৭ হাজার টাকা জরিমানা করা হয়েছে। জব্দকৃত জাল আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়েছে। জব্দকৃত জাটকা উপজেলার বিভিন্ন এতিমখানা ও দুস্থদের মাঝে বিতরণ করা হয়েছে। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন লৌহজং উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা ফরিদুল ইসলাম।

স্টাফ রিপোর্টার, নীলফামারী ও ডোমার প্রতিনিধি জানান, নীলফামারীর ডোমারে নিবন্ধন না থাকায় চারটি ও সৈয়দপুরের একটি ডায়াগনস্টিক সেন্টার বন্ধসহ ২০ হাজার টাকা অর্থদন্ডে দন্ডিত করা হয়েছে। বুধবার উপজেলার আনছার আলী, স্কয়ার ও নিউ লাইফ ডায়াগনস্টিক সেন্টারের লাইসেন্স না থাকায় সাময়িকভাবে বন্ধ করে দেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রায়হান বারী।

এদিকে সৈয়দপুরে ডায়াগনস্টিক সেন্টার পরিচালনায় বৈধ কোনো কাগজপত্র না থাকায় ল্যাবএইড ডিজিটাল ডায়াগনস্টিক সেন্টার সীলগালা করেছেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের আভিযানিক দল। এ সময় ওই প্রতিষ্ঠান মালিকের ২০ হাজার টাকা অর্থদন্ড করা হয়েছে।

রূপসা (খুলনা) প্রতিনিধি জানান, খুলনার রূপসায় উপজেলা নির্বাহী কর্মকর্তা কোহিনুর জাহানের ভেজালবিরোধী অভিযান পরিচালনা করা হয়েছে। এ সময় কাঁচাবাজার, মাংসের দোকান ও হোটেলে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। অভিযানে একটি হোটেলে অস্বাস্থ্যকর পরিবেশে খাবার পরিবেশনের জন্য ৮ হাজার টাকা এবং কাঁচাবাজারের একটি দোকানে দোকানে মূল্য তালিকা থাকার কারণে ৫০০ টাকা জরিমানা করা হয়। এ ধরনের অভিযান ও বাজার মনিটরিং কার্যক্রম ভবিষ্যতেও চলমান থাকবে বলে জানান নির্বাহী ম্যাজিস্ট্রেট কোহিনুর জাহান।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে