বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

৩ মার্চ পাকিস্তানের পতাকা পুড়িয়ে দেন হাতেম আলী

গৌরীপুর (ময়মনসিংহ) প্রতিনিধি
  ০৩ মার্চ ২০২৪, ০০:০০
৩ মার্চ পাকিস্তানের পতাকা পুড়িয়ে দেন হাতেম আলী

ময়মনসিংহ জেলার গৌরীপুর উপজেলায় ১৯৭১ সালের ৩ মার্চ এক জিনসভায় পাকিস্তানের পতাকায় অগ্নিসংযোগ করেন ভাষা সৈনিক, বীর মুক্তিযোদ্ধা মরহুম হাতেম আলী মিয়া।

তিনি ১৯৪৯ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে ঢাকায় প্রথম সাক্ষাৎ করেন। বঙ্গবন্ধুর অনুপ্রেরণা ও নির্দেশে ১৯৫০ সালে আওয়ামী মুসলিম লীগ গৌরীপুর থানা শাখার প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদকের দাযত্বিভার গ্রহণ করে দলকে সুসংগঠিত করেন এবং পরবর্তীতে সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ১৯৫২ সালে ভাষা আন্দোলনে ছাত্র জনতাকে ঐক্যবদ্ধ করে পাক সরকারের চক্ষুশূলে পরিণত হয়ে গ্রেপ্তার হয়ে দীর্ঘ ৯ মাস কারাবরণ করেন। তিনি গৌরীপুর আর কে সরকারি উচ্চ বিদ্যালয় ও রামগোপালপুর পি জে কে উচ্চ বিদ্যালয়ের ছাত্রসহ বিভিন্ন এলাকার ছাত্রদের সঙ্গে মিছিল মিটিং করে সংঘবদ্ধ করতেন।

২১ ফেব্রম্নয়ারি ঢাকায় পুলিশের গুলিতে নিহত শহীদদের স্মৃতির প্রতি সম্মান জানাতে গিয়ে গৌরীপুর বাজার ময়দানে ইট সাজিয়ে, তাতে লালসালু কাপড়ে ঢেকে অস্থায়ী শহীদ মিনার তৈরি করে ফুল দিয়েছিলেন। সে আন্দোলনকে ছত্রভঙ্গ করার জন্য নেতাকর্মীদের ওপর পুলিশ হামলা চালিয়ে নির্মিত শহিদ মিনার ভেঙে দেয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে