সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

নানা কর্মসূচিতে পলস্নীকবির মৃতু্যবার্ষিকী পালিত

ফরিদপুর প্রতিনিধি
  ১৫ মার্চ ২০২৪, ০০:০০
ফরিদপুরে পলস্নীকবি জসীমউদদীনের মৃতু্যবার্ষিকী উপলক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় উপস্থিত জেলা প্রশাসক কামরুল আহসান তালুকদার ও পুলিশ সুপার মোর্শেদ আলম -যাযাদি

'ওইখানে তোর দাদির কবর ডালিম গাছের তলে/তিরিশ বছর ভিজায়ে রেখেছি দুই নয়নের জলে' বা 'তুমি যাবে ভাই যাবে মোর সাথে/গাছের ছায়া লতায় পাতায় উদাসী বনের বায়' এমন শত কবিতা, গল্প, নাটক আর গানের মাধ্যমে পলস্নী মানুষের সুখ-দুঃখের কথা তুলে ধরে যে কবি পেয়েছিলেন পলস্নীকবির উপাধী, সেই পলস্নীকবি জসীমউদদীনের ৪৮তম মৃতু্যবার্ষিকী ১৪ মার্চ।

১৯৭৬ সালের এই দিনে গ্রাম বাংলার মাটি মানুষের এই কবি মৃতু্যবরণ করেন। তার মৃতু্য দিবস উপলক্ষে ফরিদপুর জেলা প্রশাসন ও জসিম ফাউন্ডেশনসহ ফরিদপুরের বিভিন্ন সংগঠন নানা কর্মসূচি পালন করেছে।

এ উপলক্ষে বৃহস্পতিবার সকাল ৯টায় কবির বাড়ির আঙিনায় কবির কবরে ফুলেল শ্রদ্ধা জানান জেলা প্রশাসক কামরুল আহসান তালুকদার, পুলিশ সুপার মোর্শেদ আলমসহ বিভিন্ন সংগঠন। পরে জেলা প্রশাসন ও জসীম ফাউন্ডেশনের আয়োজনে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ইয়াছিন কবিরের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক কামরুল আহসান তালুকদার। সভা শেষে কবির আত্মার মাগফিরাত কামনা করে দোয়া অনুষ্ঠিত হয়।

পলস্নী কবির শিক্ষাজীবন শুরু হয় ফরিদপুর শহরের হিতৈষী স্কুলে। সেখানে প্রাথমিক শেষ করে তিনি ফরিদপুর জেলা স্কুল থেকে ১৯২১ সালে এসএসসি, ১৯২৪ সালে ফরিদপুর রাজেন্দ্র কলেজ থেকে এইচএসসি এবং একই কলেজ থেকে বিএ পাস করেন। ১৯৩১ কলকাতা বিশ্ববিদ্যালয়ে হতে এমএ পাস করেন তিনি। পরবর্তীতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতার চাকরিতে যোগ দেন। ১৯৬১ সালে চাকরি থেকে তিনি অবসর নেন।

পলস্নীকবি জসীমউদদীন বাল্য বয়স থেকেই কাব্য চর্চা শুরু করেন। কবির ১৪ বছর বয়সে নবম শ্রেণিতে থাকাবস্থায় তৎকালীন কলেস্নাল পত্রিকায় তার একটি কবিতা প্রকাশিত হয়। কবির প্রথম কাব্যগ্রন্থ রাখালী। এরপর তার ৪৫টি বিভিন্ন ধরনের গ্রন্থ প্রকাশিত হয়। কবি ১৯৭৬ সালে ইউনেস্কো পুরস্কার, ১৯৬৮ সালে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের ডিলিট উপাধি, ১৯৭৬ সালে ২১শে পদকে ভূষিত হন।

এছাড়া পলস্নীকবির অমর সৃষ্টির মধ্যে রয়েছে, নকঁশী কাথার মাঠ, সোজন বাদিয়ার ঘাট, এক পয়সার বাঁশি, রাখালী, বালুচর প্রভৃতি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে