রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

কৃষকের অগ্রগতিতে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক পোরশা শাখা

পোরশা (নওগাঁ) প্রতিনিধি
  ২৫ মার্চ ২০২৪, ০০:০০

নওগাঁর পোরশা উপজেলার কৃষক ও কৃষি উন্নয়নে ব্যাপক ভূমিকা রাখছে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের পোরশা শাখা। কৃষকরা এই শাখা থেকে সহজেই ঋণ নিয়ে তাদের বিভিন্ন উৎপাদনমূলক কাজ করছেন। এছাড়াও জনসাধারণ তাদের ব্যয়ের অতিরিক্ত অর্থ ব্যাংকটিতে জমা রেখে লেনদেন করে ভালো মুনাফা পাচ্ছেন। তবে আগের মতো দালাল ধরে কাজ করতে হয় না। যেখানে দালালদের পালস্নায় পড়ে কৃষকদের নিয়মিত হয়রানি হতে হতো সেখানে দালাল ছাড়া কৃষকসহ সাধারণ মানুষ সহজেই যে কোনো কাজ করতে পারছেন। যেখানে ঘুষ ছাড়া কৃষি ঋণ, সিসি ঋণসহ বিভিন্ন ক্ষুদ্র ঋণ পাওয়া দুস্কর ছিল সেখানে গ্রহিতাদের আর কোনো বিড়ম্বনা পোহাতে হয় না। তেমন কোনো সমস্যায়ও পড়তে হয় না। আর এর আমূল পরিবর্তন হয়েছে শাখাটির বর্তমান ব্যবস্থাপক শফিকুর রহমান যোগদানের পর থেকে। তিনি গত ২০২২ সালের ৬ মার্চ শাখাটিতে যোগদানের পর থেকে দালাল ও ঘুষ মুক্ত করেছেন। ফলে শাখাটিতে আর্থিক লেনদেনও বেড়েছে।

সরজমিনে ব্যাংকে গিয়ে কথা হয় ব্যবস্থাপক শফিকুল ইসলামের সঙ্গে, তিনি জানান, তিনি এ শাখায় যোগদানের পর থেকে দালাল, ঘুষ এবং কোনো দুর্নীতি নেই। তিনি থাকাকালীন এসব হবে না বলেও জানান। বর্তমান ব্যাংকটিতে বিভিন্ন পর্যায়ের ১০ হাজারের অধিক গ্রাহক রয়েছেন। তাদের সব সময় ভালো সেবা দেওয়ার চেষ্টা করছেন। এছাড়াও ব্যাংকটিতে বিভিন্ন ধরনের সুবিধা রয়েছে, যা জনসাধারণ গ্রাহকভুক্ত হয়ে সেবাগুলো গ্রহণ করতে পারেন।

সুবিধাগুলোর মধ্যে আরটিজিএস ও ইএফটিএন'র মাধ্যমে যে কোনো ব্যাংকের শাখায় দ্রম্নত অর্থ পাঠানো যায়, শর্তপূরণ সাপেক্ষে দ্রম্নত সময়ে ঋণ প্রদান করা হয়, বিদেশ থেকে যে কেউ সহজেই অর্থ পাঠাতে পারে এবং এখানে কোনো গ্রাহক হয়রানি নেই বলে তিনি জানান।

তিনি আরও জানান, গ্রাহদের বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা, গ্রাহকদের সেবার মান বাড়ানো ও কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের ব্যাপক কর্মচাঞ্চল্যের কারণে গত ২০২২-২০২৩ আর্থিক বছরে এই শাখায় ১৫ লক্ষাধিক টাকা মুনাফা হয়েছে। তবে ভবিষ্যতে আরও অধিক মুনাফা হবে বলে তিনি আশা করছেন। আর এই লক্ষ্য নিয়ে কাজ করছেন এবং এতে সবার সহযোগিতা কামনা করেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে