রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

আটঘরিয়ায় উচ্চ ফলনশীল জাতের গমের বাম্পার ফলন

আটঘরিয়া (পাবনা) প্রতিনিধি
  ২৮ মার্চ ২০২৪, ০০:০০

চলতি বছরে আটঘরিয়া উপজেলায় উচ্চফলনশীল গম চাষ করে কৃষকদের বাম্পার ফলন হয়েছে। এ বছর এ উপজেলায় উন্নত জাতের উচ্চফলনশীল গম আবাদ হয়েছে ১৬২৫ হেক্টর জমি এবং উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২ লাখ ১০ হাজার ৫০০ মণ।

আটঘরিয়া উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সজীব আল মারুফ জানান, এ বছর গম আবাদের জন্য ১ হাজার ১০০ জন কৃষককে বিনামূল্যে গমবীজ ও সার প্রণোদনা প্রদান করা হয়।

কৃষি বিভাগের পরামর্শে কৃষকরা সময়মতো গম চাষ করতে পারার পাশাপাশি আবহাওয়া অনুকূলে থাকায় এ বছর বাম্পার ফলনের হয়। এছাড়াও চলতি বছরে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বারি) আওতাধীন 'বাংলাদেশ গম গবেষণা ইনস্টিটিউট' উদ্ভাবিত গমের পাশাপাশি বিভিন্ন জাতের উচ্চফলনশীল গম চাষ করেছেন কৃষকরা।

কৃষি অফিসের তথ্য মতে, এ বছর উপজেলায় মোট আবাদ ১ হাজার ৬২৫ হেক্টর। উলেস্নখযোগ্য জাত- বারি গম-৩০, বারি গম-৩২, বারি গম-৩৩, ডাবিস্নউএমআরআই-১, ডাবিস্নউএমআরআই-৩। কৃষি অফিসের পরামর্শ অনুযায়ী গম চাষের সময় রোগ বালাইয়ের হাত থেকে রক্ষার জন্য গমের বীজ শোধন করে নেওয়ায় বীজ বাহিত রোগের সংখ্যা অনেকাংশেই কমে যায়। এছাড়া কৃষকরা সময়মতো গম ক্ষেতে বিভিন্ন ধরনের ছত্রাকনাশক ওষুধ স্প্রে করায় রোগ বালাই তেমন দেখা দেয়নি। এ কারণে গমের আবাদ ভালো হয়।

উপজেলার রাধাকান্তপুর গ্রামের কৃষক- মকবুল ও হাফিজুল জানান, তারা এ বছর কৃষি বিভাগের সহায়তায় উচ্চফলনশীল বারি-৩০ জাতের গমের চাষ করেছেন এবং কৃষি বিভাগের পরামর্শে ক্ষেত পরিচর্যা করায় গম ভালো হয়েছে। চাষকৃত জমি থেকে বিঘা প্রতি ১৫ থেকে ১৬ মণ গমের ফলন পাওয়া যাচ্ছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে