মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

চিলমারীতে মাটি খননে ঝুঁকিতে ব্রিজ

চিলমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি
  ২৭ এপ্রিল ২০২৪, ০০:০০
চিলমারীতে মাটি খননে ঝুঁকিতে ব্রিজ

ব্রিজের নিচ থেকে খনন যন্ত্রের সাহায্যে মাটি কেটে নেয়ায় কুড়িগ্রামের চিলমারীর হরিশ্বর ডারা খালের ওপর নির্মিত ব্রিজটি দেবে যাওয়ার ঝুঁকিতে পড়েছে। ব্রিজের সংযোগ সড়কের জন্য ব্রিজ নির্মাণ কাজের সঙ্গে জড়িত ঠিকাদারি প্রতিষ্ঠান এই মাটি কেটেছে বলে অভিযোগ উঠেছে।

স্থানীয় এলজিইডি প্রকৌশলী ফিরোজুর রহমান ঘটনার সত্যতা স্বীকার করে বলেছেন, ওই ঠিকাদারকে ব্রিজের নিচে মাটি ভরাট করতে বলা হয়েছে।

চিলমারী উপজেলা প্রকৌশলীর কার্যালয় সূত্রে জানা গেছে, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) তত্ত্বাবধানে শরীফের হাট-কাশিম বাজার সড়কের হরিশ্বর ডারা খালের উপর ৬৪ মিটার দীর্ঘ আরসিসি গার্ডার ব্রিজ নির্মাণ কাজ শুরু হয় ২০২১ সালে। এতে ব্যয় ধরা হয় ৪ কোটি ১৩ লাখ ৪০ হাজার ১৯৩ টাকা। এই টাকায় ব্রিজ নির্মাণের পাশাপাশি দুই পাশের সংযোগ সড়ক নির্মাণ করে দেয়ার কথা। কাজটি পায় মেসার্স নুফা-জেডএইচডি-জেভি নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান।

বুধবার সকালে হরিশ্বর ডারা এলাকায় গিয়ে দেখা যায়, ব্রিজের নিচ থেকে মাটি কেটে সংযোগ সড়ক নির্মাণ করা হয়েছে। ফলে ব্রিজের স্তম্ভের নিচ (পিলার) থেকে মাটি সরে গেছে।

স্থানীয়রা জানান, খননযন্ত্র দিয়ে ব্রিজের নিচ থেকে মাটি কেটে ব্রিজের দুই পাশে ফেলা হয়েছে। মাটি কাটার ফলে ব্রিজের স্তম্ভের (পিলার) নিচে গভীর খাদের সৃষ্টি হয়েছে, যা সেতুর জন্য হুমকি বলে জানান তারা।

স্থানীয় এলজিইডি প্রকৌশলী ফিরোজুর রহমান বলেন, চুক্তি অনুযায়ী ব্রিজের নিচ থেকে মাটি কেটে নেয়ার নিয়ম নেই। ঘটনাস্থল পরিদর্শন শেষে ব্রিজটির নিচে পুনরায় মাটি ভরাট করে দিতে ঠিকাদারি প্রতিষ্ঠানকে বলা হয়েছে।

এ বিষয়ে ঠিকাদারি প্রতিষ্ঠানের স্বত্বাধিকারী হুমায়ুন কবির বলেন, কিছুটা মাটি সড়ে গেছে, তা ঠিক করে দেয়া হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে