শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

উদ্যোক্তারাই দেশের অর্থনৈতিক অগ্রগতির কান্ডারি: স্থানীয় সরকারমন্ত্রী

যাযাদি রিপোর্ট
  ০৫ মে ২০২৪, ০০:০০
রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটে শনিবার উদ্যোক্তা মহাসম্মেলনের প্রধান অতিথি স্থানীয় সরকার, পলস্নী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলামকে শুভেচ্ছা স্মারক উপহার দেন আয়োজকরা -সংগৃহীত

স্থানীয় সরকার, পলস্নী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, উদ্যোক্তারাই দেশের ভবিষ্যৎ অর্থনৈতিক অগ্রগতির কান্ডারি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের যে অর্থনৈতিক উন্নতি হয়েছে উদ্যোক্তারাই পারে তাকে প্রতিষ্ঠিত করতে।

শনিবার দুপুরে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটে 'নিজের বলার মতো একটা গল্প' ফাউন্ডেশনের ষষ্ঠ প্রতিষ্ঠাবার্ষিকী ও উদ্যোক্তা মহাসম্মেলন এবং ৬৪ জেলার বিখ্যাত খাবার ও পণ্য মেলা-২০২৪ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

তাজুল ইসলাম বলেন, উদ্যোক্তারা শুধু নিজে স্বাবলম্বী হন না তারা সমাজের আরও ১০ জনকে স্বাবলম্বী হওয়ার সুযোগ তৈরি করে দেন। এ প্রসঙ্গে সুপার পাওয়ার যুক্তরাষ্ট্রের গুগল, ফেসবুক, মাইক্রোসফট ও টেসলার মতো প্রতিষ্ঠানগুলোর উদ্যোক্তারা ছিল বলেই আজ বিশ্বে নেতৃত্ব করতে পারছে তারা। বিশ্ব অর্থনীতিতে সম্মানের আসনে অধিষ্ঠিত হতে হলে বাংলাদেশের উদ্যোক্তাদেরও বিভিন্ন নতুন নতুন ধ্যানধারণা নিয়ে কাজ করে সেগুলোর সঠিক বাস্তবায়ন করতে হবে।

অর্থনৈতিক বিভিন্ন সূচকে বাংলাদেশের অগ্রগতির কথা উলেস্নখ করে মন্ত্রী বলেন, এক সময়ের খাদ্য ঘাটতির বাংলাদেশ আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনা নেতৃত্বে খাদ্যের স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে। বিএনপি আমলে বিদু্যৎ উৎপাদন মাত্র ১ হাজার ৬০০ মেগাওয়াট ছিল, বর্তমানে বাংলাদেশের প্রতিটি ঘরে ঘরে বিদু্যৎ পৌঁছে দেওয়া সম্ভব হয়েছে। কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে দেশের প্রান্তিক মানুষের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দিয়েছে সরকার। এ ধরনের বিভিন্ন উদ্যোগ টেকসই করার জন্য অর্থনৈতিকভাবে আমাদের আরও সামনের দিকে এগিয়ে যেতে হবে। বাংলাদেশের জনসংখ্যার যে বিশাল তরুণ জনগোষ্ঠী রয়েছে তাদের কর্মক্ষমতাকে কাজে লাগাতে পারলেই আমাদের অর্থনীতি সমৃদ্ধ হবে।

তাজুল ইসলাম বলেন, উদ্যোক্তা হতে গেলে সবচেয়ে বড় যে গুণাবলি নিজের মধ্যে ধারণ করতে হবে তা হচ্ছে আত্মবিশ্বাস এবং কোনো বাধাতেই হাল না ছেড়ে দেওয়ার মনোবৃত্তি।

নিজের বলার মতো একটা গল্প উদ্যোক্তা হওয়ার যাবতীয় প্রশিক্ষণ, দক্ষতা ও মূল্যবোধ সংক্রান্ত অনলাইন কর্মশালার পস্ন্যাটফর্ম, উদ্যোক্তা তৈরির কারখানা। এটি দেশের একমাত্র পস্নাটফর্ম যেখানে প্রতিদিন বিনামূল্যে প্রশিক্ষণ দেওয়া হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এমপি আলাউদ্দিন আহমেদ চৌধুরী, এমপি ব্যারিস্টার সায়েদুল হক সুমন, এমপি জারা মাহবুব, আমেরিকান অ্যাম্বাসির ইকোনমিক ইউনিট চিফ জোসেফ গিবলিন, 'নিজের বলার মতো একটা গল্প' ফাউন্ডেশনের প্রেসিডেন্ট ইকবাল বাহার, গ্রামীণফোনের প্রধান নির্বাহী ইয়াসির আজমান ও স্টার্ট-আপ বাংলাদেশ ম্যানেজিং ডিরেক্টর সামি আহমেদ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে