সরকারি সেবায় ই-টিনের সঙ্গে আয়কর রিটার্ন বাধ্যতামূলক করার প্রস্তাব

সরকারি সেবায় ই-টিনের সঙ্গে আয়কর রিটার্ন বাধ্যতামূলক করার প্রস্তাব

ই-টিন ব্যবহার করে সরকারি বিভিন্ন সেবা নিতে আয়কর রিটার্নের প্রাপ্তি স্বীকারপত্র বাধ্যতামূলক করার প্রস্তাব দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। সেবা গ্রহীতারা রিটার্ন দাখিল না করেই ই-টিন ব্যবহার করে সরকারি সব ধরনের সুবিধা ভোগ করছেন। এতে রাজস্ব হারাচ্ছে সরকার।

সম্প্রতি রাজস্ব বোর্ড চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের কাছে বিষয়টি তুলে ধরে আয়কর রিটার্নের প্রাপ্তিস্বীকারপত্র বাধ্যতামূলক করার প্রস্তাব দেওয়া হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, উলেস্নখযোগ্য একটি অংশ ই-টিন ব্যবহার করে ট্রেড লাইসেন্স নবায়ন, মোটরযান ও নৌযান নবায়ন, ঠিকাদারি প্রতিষ্ঠানের তালিকাভুক্তি, আইআরসি, ইআরসিসহ বিভিন্ন সুবিধা গ্রহণ করছে। কিন্তু ই-টিনধারীরা আয়কর রিটার্ন দাখিল করছেন না। যেমন- একজন মোটরযান মালিক রিটার্ন দাখিল না করেই ই-টিন দাখিলপূর্বক তার মোটরযান নবায়ন করার সুযোগ পাচ্ছেন। এ সুবিধা বন্ধে ও ট্যাক্স নেট, ট্যাক্স কমপস্নায়েন্স বৃদ্ধি করতে সরকারি এসব পরিষেবায় ই-টিন দাখিলের পাশাপাশি সর্বশেষ করবর্ষের রিটার্নের প্রাপ্তিস্বীকারপত্র দাখিল বাধ্যতামূলক করতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলেছে রাজস্ব বোর্ড।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে