সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

হলি আর্টিসান মামলা শুনানির জন্য হাইকোর্টে বেঞ্চ গঠন

যাযাদি ডেস্ক
  ১৩ জানুয়ারি ২০২৩, ০০:০০

রাজধানীর হলি আর্টিসান মামলার আসামিদের ডেথ রেফারেন্স ও আপিল শুনানির জন্য বেঞ্চ নির্ধারণ করা হয়েছে। বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট প্রশাসন থেকে এ তথ্য নিশ্চিত করা হয়।

জানা গেছে, প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী মামলাটির শুনানির জন্য হাইকোর্টের বেঞ্চ নির্ধারণ করেছেন। বিচারপতি সহিদুল করিমের নেতৃত্বাধীন বেঞ্চে মামলাটি শুনানির পাঠানো হয়েছে।

২০১৬ সালের ১ জুলাই রাতে গুলশানের হলি আর্টিসান রেস্তোরাঁয় হামলা চালিয়ে বিদেশি নাগরিকসহ ২০ জনকে হত্যা করে জঙ্গিরা।

নিহতদের মধ্যে ৯ জন ইতালির নাগরিক, সাতজন জাপানি, একজন ভারতীয় এবং একজন বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্রের দ্বৈত নাগরিক। বাকি দুইজন ইশরাত আকন্দ ও ফারাজ আইয়াজ হোসেন বাংলাদেশি নাগরিক। হামলা প্রতিরোধে গিয়ে বোমার আঘাতে নিহত হন বনানী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সালাহ উদ্দিন। পরে সেনাবাহিনীর কমান্ডো অভিযানে নিহত হন জঙ্গিদের ছয়জন। একজন ধরা পড়েন। ওই ঘটনায় সন্ত্রাসবিরোধী আইনে গুলশান থানায় মামলা দায়ের করে পুলিশ।

২০১৯ সালের ২৭ নভেম্বর বিচারিক আদালতে মামলার রায় ঘোষণা করা হয়।

বিচারিক আদালতের রায়ে সাত আসামিকে মৃতু্যদন্ডাদেশ ও একজনকে খালাস দেওয়া হয়। মৃতু্যদন্ডপ্রাপ্ত আসামিরা হলেন- হামলার মূল সমন্বয়ক তামিম চৌধুরীর সহযোগী আসলাম হোসেন ওরফে রাশেদ ওরফে আবু জাররা ওরফের্ যাশ, ঘটনায় অস্ত্র ও বিস্ফোরক সরবরাহকারী নব্য জেএমবি নেতা হাদিসুর রহমান সাগর, জঙ্গি রাকিবুল হাসান রিগ্যান, জাহাঙ্গীর আলম ওরফে রাজীব ওরফে রাজীব গান্ধী, হামলার অন্যতম পরিকল্পনাকারী আব্দুস সবুর খান (হাসান) ওরফে সোহেল মাহফুজ, শরিফুল ইসলাম ও মামুনুর রশিদ। প্রত্যেককে ৫০ হাজার টাকা করে জরিমানাও করা হয়। আর অভিযোগ প্রমাণিত না হওয়ায় এই মামলার অপর আসামি মিজানুর রহমান ওরফে বড় মিজানকে খালাস দেওয়া হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে