সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

গ্রামীণ আবহে ঢাবিতে বসন্ত উৎসব

ঢাবি সাংস্কৃতিক সংসদের আয়োজন হ পাঁচ গুণী ব্যক্তিকে সম্মাননা প্রদান
ঢাবি প্রতিনিধি
  ১৬ মার্চ ২০২৩, ০০:০০

এক টুকরো গ্রামকে ঢাকা শহরের বুকে নিয়ে আসার লক্ষ্য নিয়ে বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) দিনভর নানা আয়োজনে বসন্ত উৎসব পালন করেছে ঢাবি সাংস্কৃতিক সংসদ। উৎসবে সাংস্কৃতিক ব্যক্তিত্ব হিসেবে ওয়াহিদা মলিস্নক জলি, রূপা চক্রবর্তী, রহমত আলী, ফারুক আহমেদ ও ফেরদৌস আহমেদকে সম্মাননা প্রদান করে সংগঠনটি।

এই দিন 'বসন্ত উৎসব ১৪২৯' উদ্‌যাপনকে কেন্দ্র করে টিএসসি প্রাঙ্গণকে বর্ণিলভাবে সাজিয়ে তোলেন সাংস্কৃতিক সংসদের সদস্যরা। অনুষ্ঠানে আসা নারীদের অনেকেই খোঁপায় ফুলের মালা, মাথায় ফুলের টায়রা, হাতে রেশমি চুড়ি আর বাসন্তী রঙের শাড়ি পরে এসেছিলেন। পুরুষদের পরিধানে ছিল পাঞ্জাবি।

দিনব্যাপী এই উৎসবে বিশেষ আকর্ষণ হিসেবে ছিল গ্রামীণ লোকজ মেলা, ফানুশ উৎসব এবং তারকা শিল্পীদের পরিবেশনায় মনোরম সাংস্কৃতিক সন্ধ্যা। গ্রামীণ মেলায় পোশাক, অলংকার ও খাবারের স্টলের পাশাপাশি ছিল নাগরদোলা, বানর নাচ, সাপের খেলা, পুতুল নাচ, বায়োস্কোপ, মোরগ লড়াই, পুঁথিপাঠ, কীর্তন, টিয়া পাখির সাহায্যে ভাগ্যগণনাসহ ঐতিহ্যবাহী গ্রামীণ লৌকিক সংস্কৃতির বাহারি সব আয়োজন।

বেলা তিনটায় অনুষ্ঠিত হয় আলোচনা সভা ও গুণীজন সম্মাননা পর্ব। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডক্টর মুহাম্মদ সামাদ। এছাড়া মুখ্য আলোচক ছিলেন প্রখ্যাত নাট্য ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব ম হামিদ।

ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সংসদের মডারেটর ও গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক সাবরিনা সুলতানা চৌধুরীর সভাপতিত্বে এ পর্বে সাংস্কৃতিক ব্যক্তিত্ব হিসেবে গুণীজন সম্মাননা গ্রহণ করেন ওয়াহিদা মলিস্নক জলি, রহমত আলী, রূপা চক্রবর্তী ও ফারুক আহমেদ।

প্রধান অতিথির বক্তব্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, 'স্বাধীনতাকে টিকিয়ে রাখতে হলে সাংস্কৃতিক বিপস্নব গড়ে তুলতে হবে। আমরা অসাম্প্রদায়িক, প্রগতিশীল, মানবতাবাদী সাংস্কৃতিক বিপস্নব চাই।'

বঙ্গবন্ধুর তৃতীয় সাংস্কৃতিক বিপস্নবের নেতৃত্ব ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সংসদ দেবে উলেস্নখ করে তিনি আরও বলেন, 'ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেধাবী শিক্ষার্থীদের নেতৃত্বে আমরা প্রথম এনিমেটেড ফিল্ম মুজিব আমার পিতা বানিয়েছি। এই ঢাকা বিশ্ববিদ্যালয়কে কেন্দ্র করে আমরা সাংস্কৃতিক বিপস্নব ঘটাতে চাই যেন ইরাক, সিরিয়া, পাকিস্তান, আফগানিস্তানের মতো অবস্থা আমাদের না হয়।'

সন্ধ্যায় দ্বিতীয় পর্বে সাংস্কৃতিক সংসদের শিল্পীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন দর্শকরা। এছাড়া রাতে গানে গানে মঞ্চ মাতান জনপ্রিয় ব্যান্ড 'আর্ক' ও 'গানপোকা'।

উলেস্নখ্য, বায়োজিন কসমোসিউটিক্যালসের পৃষ্ঠপোষকতায় চতুর্থবারের মতো বসন্ত উৎসবের আয়োজন করে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সংসদ। এবারের আয়োজনে মিডিয়া পার্টনার ছিল যায়যায়দিন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে